Health Tips: এক মাস আলু খাওয়া বন্ধ করলে স্বাস্থ্যের উপর কী প্রভাব পড়বে জেনে নিন

সহজ ভাষায় বলতে গেলে আলু প্রায় সব ধরনের ধরনের পদে ব্যবহার করা যায়। এটি সহজেই সেদ্ধ করা যায়। ফুটানোর পাশাপাশি ভাজাও করা যায়। যারা আলু খেতে ভালোবাসেন তারা নানাভাবে ব্যবহার করেন।

 

deblina dey | Published : Sep 22, 2023 8:07 AM IST

Health Tips: আলু আমাদের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ সবজি। আলু সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল আপনি এটি যে কোনও সবুজ সবজির সঙ্গে মিশিয়ে রান্না করতে পারেন। তাই আপনি এটি পাকোড়া থেকে কাটলেট এবং পরোটা সব কিছুতে ব্যবহার করতে পারেন। সহজ ভাষায় বলতে গেলে আলু প্রায় সব ধরনের ধরনের পদে ব্যবহার করা যায়। এটি সহজেই সেদ্ধ করা যায়। ফুটানোর পাশাপাশি ভাজাও করা যায়। যারা আলু খেতে ভালোবাসেন তারা নানাভাবে ব্যবহার করেন।

যদিও অনেক লোক আছেন যারা তাদের ডায়েট প্ল্যান থেকে আলুকে সম্পূর্ণরূপে বাদ দিতে চান, এমন কিছু লোক আছেন যারা অল্প অল্প করে আলু ব্যবহার করতে চান। এমতাবস্থায়, সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ প্রশ্ন হল আপনার খাদ্যতালিকা থেকে আলু সম্পূর্ণভাবে বাদ দেওয়া ঠিক হবে কি না? এবং দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল এক মাস আলু খাওয়া বন্ধ করলে শরীরে কী কী পরিবর্তন ঘটতে পারে?

এক মাস আলু খাওয়া বন্ধ করলে শরীরে কিছুটা প্রভাব দেখতে পাবেন-

ইন্ডিয়ান এক্সপ্রেস-এ প্রকাশিত খবর অনুযায়ী, আলুতে স্টার্চ থাকে এবং এটি শক্তির উৎস হিসেবেও মনে করা হয়। আলুতে প্রচুর ক্যালরি থাকে। আপনি যদি এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করেন তবে আপনি সারা দিন উদ্যমী অনুভব করবেন। কিন্তু এর সঙ্গে সমস্যা হল যারা এটি রান্না করতে খুব বেশি তেল ব্যবহার করে। যদি একজন ব্যক্তি আলু খাওয়া এড়িয়ে চলেন, তবে তিনি তার খাদ্য থেকে ক্যালোরি কমানোর চেষ্টা করেন যাতে তার ওজন না বাড়ে।

ডায়েটিশিয়ান বিশেষজ্ঞ শিবানী অরোরা একমত হয়ে বলেছেন যে আপনি যদি এক মাসের জন্য আপনার ডায়েট থেকে আলু বাদ দেন তবে এটি শরীরের উপর অনেক ইতিবাচক প্রভাব ফেলে। এটা আপনার উপর নির্ভর করে আপনি কিভাবে খাচ্ছেন এবং কিভাবে আপনি আপনার খাদ্য থেকে বাদ দিচ্ছেন। কারণ আলু খাওয়া বন্ধ করলে তার সরাসরি প্রভাব পড়ে আপনার ওজনের ওপর। আলুর পরিবর্তে কম ক্যালরিযুক্ত খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে যা রক্তে সুগারের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই এগুলো ত্যাগ করা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ন্যূনতম আলু খাওয়া উচিত। আপনি যখন আলু খাওয়া বন্ধ করেন, এই অজুহাতে আপনি কম কার্বোহাইড্রেট খান। যার ফলে আপনার হজমশক্তিও উন্নত হতে পারে। বাজারে পাওয়া আলু পণ্য যেমন চিপস এবং ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া উচিত নয়, কারণ এতে প্রচুর সোডিয়াম থাকে। আর এটি খেলে উচ্চ রক্তচাপ ও হৃদরোগ হতে পারে।

Share this article
click me!