Health Tips: চিনি কীভাবে আপনার স্বাস্থ্যকে প্রভাবিত করে, এই গবেষণায় এই সত্য বেরিয়ে এসেছে

অনেক গবেষণায় দেখা গিয়েছে যে বেশিরভাগ মানুষ খাবার এবং স্ন্যাকসের জন্য বাজারের পণ্যের উপর নির্ভর করে। যেহেতু এই পণ্যগুলিতে প্রায়শই প্রচুর চিনি থাকে। যার কারণে তাদের প্রতিদিনের ক্যালরির পরিমাণ অনেক বেশি।

 

deblina dey | Published : Sep 22, 2023 4:09 AM IST

Health Tips: চিনি অল্প পরিমাণে শরীরের জন্য ভালো, কিন্তু এর বেশি খেলে ওজন বাড়তে পারে। ব্রণ হতে পারে, টাইপ টু ডায়াবেটিস হতে পারে এবং অনেক গুরুতর রোগের আশঙ্কা বাড়তে পারে। মেরিনারা সস থেকে শুরু করে পিনাট বাটার... বাজারে পাওয়া পণ্যে প্রচুর চিনি পাওয়া যায়। অনেক গবেষণায় দেখা গিয়েছে যে বেশিরভাগ মানুষ খাবার এবং স্ন্যাকসের জন্য বাজারের পণ্যের উপর নির্ভর করে। যেহেতু এই পণ্যগুলিতে প্রায়শই প্রচুর চিনি থাকে। যার কারণে তাদের প্রতিদিনের ক্যালরির পরিমাণ অনেক বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্করা প্রতিদিন আনুমানিক ১৭ চা চামচ যোগ চিনি খায়। এটি ২০০০-ক্যালোরি ডায়েট অনুসরণ করে প্রাপ্তবয়স্কদের মোট ক্যালোরি গ্রহণের ১৪ শতাংশ।

অতিরিক্ত চিনি খেলে শরীরে এই প্রভাব পড়ে-

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে চিনির ব্যবহার স্থূলতা এবং টাইপ টু ডায়াবেটিস এর মতো অনেক দীর্ঘস্থায়ী রোগের একটি প্রধান কারণ। এই কারণেই খাদ্যতালিকা নির্দেশিকাগুলি যোগ করা চিনি থেকে প্রতিদিন দশ শতাংশ এর কম ক্যালোরি সীমাবদ্ধ করার পরামর্শ দেয়। এমন কিছু কারণের বিষয় জেনে নিন যার মাধ্যমে এটি পরিষ্কার করা হয়েছে যে, অতিরিক্ত চিনি খাওয়ার ফলে স্বাস্থ্যহানি ঘটতে পারে।

এর ফলে ওজন বাড়তে পারে-

বিশ্বজুড়ে স্থূলতার হার বাড়ছে এবং অনেক গবেষণায় দেখা গিয়েছে যে অতিরিক্ত চিনি প্রায়শই স্থূলতা বাড়ায়। চিনি-মিষ্টিযুক্ত পানীয় যেমন সোডা, জুস এগুলোতে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে যা স্বাভাবিক চিনি। ফ্রুক্টোজ গ্রহণ করলে শরীরের ক্ষুধা এবং খাবারের আকাঙ্ক্ষা গ্লুকোজের চেয়ে বেশি হয়। যা স্টার্চি খাবারে পাওয়া যায় প্রধান ধরনের চিনি।

এ ছাড়া প্রাণীদের ওপর পরিচালিত গবেষণায় দেখা গিয়েছে যে ফ্রুক্টোজ খেলে লেপটিন প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে পারে। একটি গুরুত্বপূর্ণ হরমোন যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে এবং ক্ষিদে পাওয়ার চাহিদাকে আটকায়। অন্য কথায়, চিনিযুক্ত পানীয় শরীরের ক্ষুধা কমায় না। যা দ্রুত প্রচুর পরিমাণে তরল ক্যালোরি গ্রহণ করা সহজ করে তোলে। এটি ওজন বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে। গবেষণাতে দেখা গিয়েছে যে চিনিযুক্ত পানীয় গ্রহণের সঙ্গে ওজন বৃদ্ধি এবং টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কা বেড়ে যায়। এছাড়াও, প্রচুর পরিমাণে চিনি-মিষ্টিযুক্ত পানীয় পান করলে ভিসারাল ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়। এক ধরনের পেটের চর্বি যা ডায়াবেটিস এবং হৃদরোগের মতো কারণের জন্য দায়ী।

হৃদরোগের আশঙ্কা বাড়তে পারে-

অতিরিক্ত চিনি খেলে অনেক রোগের আশঙ্কা বেড়ে যায়। যার মধ্যে হৃদরোগও রয়েছে। বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। অত্যধিক চিনি খাওয়ার ফলে স্থূলতা এবং প্রদাহের পাশাপাশি হাই ট্রাইগ্লিসারাইড, রক্তে শর্করা এবং রক্তচাপের মাত্রা হতে পারে। এগুলি সমস্ত ধরণের হৃদরোগের আশঙ্কার কারণ। অত্যধিক চিনি খাওয়া, বিশেষ করে চিনি-মিষ্টি পানীয় থেকে, এথেরোস্ক্লেরোসিসের সঙ্গে যুক্ত একটি রোগ যা ধমনীতে জমাট বাঁধে।

অতিরিক্ত চিনি গ্রহণ শুধুমাত্র কার্ডিওভাসকুলার আশঙ্কা বাড়ায় না বরং স্ট্রোকের আশঙ্কাও বাড়িয়ে দিতে পারে। স্ট্রোকের আশঙ্কাও বেড়ে যায়। এমনকী অতিরিক্ত চিনি খেলে ক্যান্সার ও ডায়াবেটিসের আশঙ্কাও বেড়ে যায়।

Share this article
click me!