৩০ বছর ধরে হিমায়িত রাখা ভ্রুণ থেকে জন্ম নিল যমজ সন্তান, জেনে নিন কি এই ভ্রুণ ফ্রিজিং পদ্ধতি

এই ভ্রূণটি ২২ এপ্রিল ১৯৯২-এ হিমায়িত করা হয়েছিল, যার সাহায্যে এই দম্পতি যমজ সন্তানের জন্ম দেয়। তিন দশক পর এই ভ্রুণ থেকে সুস্থ যমজ সন্তানের জন্ম হয়েছে।

 

Web Desk - ANB | Published : Nov 23, 2022 7:37 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের এক দম্পতি ভ্রূণ ফ্রিজিং কৌশলে যমজ সন্তানের জন্ম দিয়েছেন। এই কৌশলে জন্ম নেওয়া এই যমজরা একেবারে সুস্থ। বিজ্ঞানের জগতে এটা কোনও অলৌকিক ঘটনা থেকে কম নয়। এই ভ্রূণটি ২২ এপ্রিল ১৯৯২-এ হিমায়িত করা হয়েছিল, যার সাহায্যে এই দম্পতি যমজ সন্তানের জন্ম দেয়। তিন দশক পর এই ভ্রুণ থেকে সুস্থ যমজ সন্তানের জন্ম হয়েছে।

আসলে অনেক দম্পতি বিশেষ কারণে এই কৌশল অবলম্বন. এর জন্য দম্পতিরা ভ্রূণকে হিমায়িত করে রাখে যাতে তারা ভবিষ্যতে যখন মা হতে চায়, তারা এটি ব্যবহার করতে পারে। এছাড়াও কিছু দম্পতি এটি দান করেন যাতে বন্ধ্যাত্বে ভুগছেন এমন মহিলারা মা হতে পারেন। আসুন জেনে নিই এই শিশুদের সম্পর্কে এবং এই প্রক্রিয়াটি কী।

হিমায়িত ভ্রূণ থেকে জন্ম নেওয়া যমজ-

জাতীয় ভ্রূণ দান কেন্দ্র অনুসারে, লিডিয়া এবং টিমোথি রিডগওয়ে দীর্ঘতম হিমায়িত ভ্রূণ (ভ্রূণ) থেকে ৩১ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন। তবে এই কৌশলের মাধ্যমে শিশুর জন্ম এই প্রথম নয়। আগের রেকর্ডটি মলি গিবসন নামে একজন ব্যক্তির দখলে, যিনি ২০২০ সালে একটি ভ্রূণ থেকে জন্মগ্রহণ করেছিলেন। যে ভ্রূণ থেকে মলি গিবসন জন্মগ্রহণ করেছিলেন তা প্রায় ২৭ বছর আগে হিমায়িত হয়েছিল। এছাড়াও, মলির বোন ২৪ বছর ধরে হিমায়িত ভ্রূণ থেকে জন্মগ্রহণ করেছিলেন।

ভ্রূণ ফ্রিজিং কি-

ভ্রূণ হিমায়িত করা একটি প্রক্রিয়া যেখানে ভ্রূণ হিমায়িত এবং সংরক্ষণ করা হয়। এটি আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) এর একটি অপরিহার্য অংশ। আইভিএফ/আইসিএসআই প্রক্রিয়ায়, মহিলার ডিম্বাণু কোষ (ওসাইট) এবং পুরুষের ডিম্বাণু (শুক্রাণু) বের করার পরে, ল্যাবে সংস্কৃতি মাধ্যমে একটি বিশেষ তরল রাখা হয়।

কালচার মিডিয়ামে যে নতুন কোষ তৈরি হয় তাকে ভ্রূণ বলা হয়। এর পরে এই ভ্রূণগুলি মহিলাদের জরায়ুতে প্রবেশ করানো হয়। এই ভ্রূণগুলি জরায়ুর পৃষ্ঠের সঙ্গে নিজেদেরকে সংযুক্ত করে। এই প্রক্রিয়াটিকে ইমপ্লান্টেশনও বলা হয়। এর পরে, অর্থাৎ ভ্রূণ প্রতিস্থাপনের পরে, এটি একটি শিশুর আকারে বাড়তে শুরু করে।

Share this article
click me!