প্রথমবার ব্যবহার করছেন মেনস্ট্রুয়াল কাপ? অবশ্যই মাথায় রাখুন এই কয়টি জিনিস

টিপস রইল মেনস্ট্রুয়াল কাপ নিয়ে। যদি আপনি প্রথমবার এটি ব্যবহার করবেন বলে স্থির করে থাকেন, তাহলে মেনে চলুন এই বিশেষ টিপস। জেনে নিন কী কী করবেন, কী কী নয়।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 6:56 AM IST

পিরিয়ডস নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। কোনও মাসে পিরিয়ডসের সময় অধিক রক্তক্ষরণ। কোনও মাসে কম রক্তক্ষরণ। তেমনই কখনও পেট ব্যথা তো কখনও ব্রেস্ট ভারী লাগার সমস্যা। এর সঙ্গে পিরিয়ডসের দাগ লেগে যাওয়া নিয়ে নানান চিন্তায় ভোগেন সকলে। নিত্য নতুন প্যাড ব্যবহার করেন অনেকে। আবার এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারে কথা ভাবেন। মেনস্ট্রুয়াল কাপ নিয়ে সকলের মনেই রয়েছে নানান প্রশ্ন। এটি ব্যবহার করা নিরাপদ কি না, কিংবা এটি ব্যবহারে কোনও ব্যথা হয় কি না, তা অনেকেই ভেবে উঠতে পারেন না। তেমনই অনেকের মনে নানান ভয় কাজ করে। আজ টিপস রইল মেনস্ট্রুয়াল কাপ নিয়ে। যদি আপনি প্রথমবার এটি ব্যবহার করবেন বলে স্থির করে থাকেন, তাহলে মেনে চলুন এই বিশেষ টিপস। জেনে নিন কী কী করবেন, কী কী নয়।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারে আগে সবার আগে প্যাকেটের গায়ে লেখা সমস্ত নির্দেশাবলী ভালো করে পড়ে নিন। এটি কীভাবে ব্যহহার করবেন, কীভাবে তা পরিষ্কার করবেন এবং কোথায় ও কীভাবে সংরক্ষণ করবেন তা বিষয় বিস্তারিত লেখা থাকে। মাথায় রাখুন এই টিপস। মিলবে উপকার।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারে আগে তা ফুটন্ত জলে ৬ থেকে ১০ মিনিট রাখুন। এতে সমস্ত জীবাণু দূর হয়। প্রথমবার তো বটেই, প্রতি মাসে ব্যবহারে আগে মেনে চলুন এই বিশেষ টিপস।

এই মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারে জন্য় তা বিশেষ ভাবে ফোল্ড করতে হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। পদ্ধতি আগে ভালো করে দেখে নিন। সেই অনুসারে ফোল্ড করুন। তবেই মিলবে উপকার। তা না হলে ব্যথা লাগতে পারে। আগে সকল পদ্ধতি ভাালো করে দেখে নিন।

তেমনই মেনস্ট্রুয়াল কাপ আপনার জন্য উপযুক্ত কি না তা আগে জেনে নিন। অনেক সময় ব্লাড ফ্লো, বয়স ও শারীরিক গঠন ঠিক না হলে এর থেকে সমস্যা হতে পারে। তাই আগে থেকে জেনে নিন। বিস্তারিত জেনে তবেই মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করবেন। এই কাপ ব্যবহারের নানা নির্দেশিকা আছে, তা জেনে নিন। এতে মিলবে উপকার। তাই এবার থেকে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে বিস্তারিত জেনে নিন। তা আপনার জন্য উপযুক্ত কি না জেনে নিয়ে তবেই তা কিনবেন। মিলবে উপকার।

 

আরও পড়ুন-

দীর্ঘ সময় ধরে পেটে ব্যথা স্বাভাবিক নয়, গুরুতর অসুস্থতার ইঙ্গিত, সাবধান হন

গমের আটা নয়, ওজন কমাবে রাগি-বার্লি-বাজরার রুটি, জেনে নিন কি গুণ এদের

কোলন সংক্রান্ত সমস্যা বৃদ্ধি পায় এই কয়টি খাবারের কারণে, জেনে নিন কী কী

 

Share this article
click me!