দীর্ঘ সময় ধরে পেটে ব্যথা স্বাভাবিক নয়, গুরুতর অসুস্থতার ইঙ্গিত, সাবধান হন

যদি পেটে ব্যথা ২৪ ঘন্টার বেশি সময় ধরে চলতে থাকে তবে এটি একটি গুরুতর সমস্যা হতে পারে। তাই এর প্রতি কোনো গাফিলতি থাকা উচিত নয়।

Web Desk - ANB | / Updated: Nov 23 2022, 09:50 AM IST

পাকস্থলী শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ যা শরীরের কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরের অভ্যন্তরীণ সমস্যাগুলি পেটের সাথে সম্পর্কিত। প্রায়শই খাদ্যাভ্যাসের গোলযোগ বা অন্য কোনো কারণে পেটে নানা ধরনের সমস্যা দেখা দেয়, তার মধ্যে একটি হল পেটে ব্যথা। পেট সংক্রান্ত কিছু রোগ কিছু সময়ের মধ্যে সেরে যায়। কিন্তু, পেটে ব্যথার সমস্যা দীর্ঘদিন ধরে চলতে থাকলে ভুল করেও তা অবহেলা করা উচিত নয়।

এই ধরনের পরিস্থিতিতে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। যদি পেটে ব্যথা ২৪ ঘন্টার বেশি সময় ধরে চলতে থাকে তবে এটি একটি গুরুতর সমস্যা হতে পারে। তাই এর প্রতি কোনো গাফিলতি থাকা উচিত নয়।

আপনার যদি ২৪ ঘন্টার বেশি সময় ধরে বমি এবং ডায়রিয়া হয় তবে এটিকে হালকাভাবে নেবেন না। এ ছাড়া মলের রক্ত, প্রস্রাব, বমি, হঠাৎ ওজন কমে যাওয়া, ক্ষুধামন্দা, পেট ফুলে যাওয়া, ক্রমাগত জ্বর ও প্রচণ্ড ব্যথাও কিছু গুরুতর রোগের লক্ষণ হতে পারে।

পেটে ব্যাথার সাতটি গুরুতর কারণ এবং লক্ষণ

অ্যাপেনডিসাইটিস

অ্যাপেনডিসাইটিস হল অ্যাপেন্ডিক্সে ব্যাথার কারণে সৃষ্ট একটি রোগ, যা চিকিৎসা না করলে মারাত্মক সমস্যায় রূপ নেয়। এই অবস্থায়, পেটে তীব্র ব্যথা হয়, যা সাধারণত নাভির চারপাশে শুরু হয় এবং পেটের ডান নীচের অংশ পর্যন্ত অনুভূত হয়। এই ব্যথা সময়ের সাথে সাথে বাড়তে থাকে। কাশি বা হাঁটার সময়ও এই ব্যথা অনুভূত হয়। এমন পরিস্থিতিতে জ্বর, ক্ষুধামন্দা, বমি হওয়ার মতো সমস্যা হতে শুরু করে। অবস্থার অবনতি হলে অস্ত্রোপচারের মাধ্যমে অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এ ছাড়া যদি চিকিৎসা না করে রেখে দেওয়া হয়, তাহলে ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে অ্যাপেন্ডিক্সও ফেটে যেতে পারে।

অন্ত্র বিঘ্ন

এই রোগটি শরীরে দেখা দেয় যখন তন্তুযুক্ত টিস্যুর মতো কিছু অন্ত্রে বাধা দেয়। এমন অবস্থায় খাবার ঠিকমতো হজম হয় না যার কারণে ব্যক্তি ব্যথা অনুভব করেন। প্রায়শই এই রোগটি সেই সমস্ত লোকদের বেশি হয় যাদের কোনও অস্ত্রোপচার হয়েছে। অস্ত্রোপচারের পরে, ব্যক্তির ভিতরে দাগ টিস্যু (ফাইব্রাস টিস্যু) তৈরি হতে শুরু করে। যার কারণে তলপেটে প্রচণ্ড ব্যথা হয়। এছাড়া বমি, পেট ফুলে যাওয়া, গ্যাসের মতো সমস্যাও হয়।

পেপটিক আলসার রোগ

পাকস্থলীর অভ্যন্তরে এবং ক্ষুদ্রান্ত্রের প্রথম অংশে আলসার বা খোলা ক্ষত তৈরির কারণে এই রোগ হয়। এমন অবস্থায় পেটে অসহ্য যন্ত্রণা হয়, যা খাবার খাওয়ার পর আরও বেড়ে যায়। সেই সঙ্গে বমি বমি ভাব, ফুলে যাওয়া, গ্যাস, পেটে জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে।

ডাইভার্টিকুলাইটিস

এই রোগটি ঘটে যখন অন্ত্রের দেয়ালে ছোট উত্থিত থলি, যাকে ডাইভার্টিকুলা বলা হয়, প্রদাহ সৃষ্টি করে। প্রদাহের কারণে অন্ত্রের কাজকর্মে বাধা সৃষ্টি হয়, যার কারণে পেটে ব্যথা এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়। এ অবস্থায় জ্বর, ঠাণ্ডা লাগা, বমি বমি ভাব ও বমি, মলের সঙ্গে রক্ত পড়া ইত্যাদি সমস্যা দেখা যায়।

কোলেসিস্টাইটিস

কোলেসিস্টাইটিসের অবস্থায়, পিত্তথলিতে স্ফীত হয় এবং পেটের উপরের ডানদিকে হঠাৎ ব্যথা শুরু হয়। অনেক সময় এই ব্যথা ডান কাঁধ বা পিঠেও পৌঁছায়। কোলেসিস্টাইটিসের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ঠান্ডা লাগা, বমি বমি ভাব বা দ্রুত শ্বাস নেওয়া, বা খাওয়ার পরে ঘুম থেকে উঠলে ব্যথা।

প্যানক্রিয়াটাইটিস

প্যানক্রিয়াটাইটিস রোগে অগ্ন্যাশয়ে প্রদাহ হয়। এই ধরনের পরিস্থিতিতে, একটি তীক্ষ্ণ ব্যথা হয় যা ব্যক্তির পেটের উপরের মাঝখানে শুরু হয় এবং পিছনে বা বুকে ছড়িয়ে পড়ে। এতে বমি, জ্বর, পেট ফুলে যাওয়া, ব্যথা এবং দ্রুত হৃদস্পন্দনের মতো উপসর্গ দেখা যায়।

ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS)

এটি খুব গুরুতর রোগ নয়, তবে এর ব্যথা আপনাকে বিরক্ত করতে পারে। এটি একটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ যা বড় অন্ত্রকে প্রভাবিত করে। এ কারণে তলপেটে ব্যথা হতে পারে। এ ছাড়া পেট ফাঁপা, ফোলাভাব, গ্যাস, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে।

আরও পড়ুন

Benefits Of Dry Ginger: হবে না গ্যাস অম্বলের সমস্যা, শুকনো আদার লাড্ডুতে মিটবে অ্যাসিডিটির জ্বালা

শীতকাল জুড়ে বাচ্চাদের ডায়েটে এই খাবারগুলো মাস্ট, পালাবে সর্দি কাশি জ্বরের মত সমস্যা

Share this article
click me!