জানেন কি মাথাব্যথার অন্যতম কারণ পেটের গ্যাস? জেনে নি গ্যাস্ট্রিক মাথাব্যথা কাকে বলে ও এর প্রতিকার

দুর্বল হজমের কারণে এই মাথাব্যথা হয়। খাবার ঠিকমতো হজম না হলে পেটে গ্যাস তৈরি হতে থাকে- যার কারণে মাথার একপাশে ব্যথা শুরু হয়। বলে রাখি শরীরে কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেড়ে যাওয়ার কারণে এই মাথাব্যথা শুরু হয়।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 4:38 PM IST

মাথাব্যথা খুবই সাধারণ একটি সমস্যা। অনেক সময় মাথাব্যথা এতটাই তীব্র হয় যে মাথা তোলা কঠিন হয়ে পড়ে। জেনে রাখা ভালো মাথাব্যথা যাতে না হয়, সেজন্য হাইড্রেটেড থাকুন এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ জল আমাদের মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ করতে কাজ করে। মাথাব্যথা হলে এক বিশেষ ধরনের চাপ অনুভূত হয়। বেশিরভাগ ক্ষেত্রে, এটি মাথার উভয় পাশে ঘটে। কিছু বিশেষ ক্ষেত্রে, এটি মাথার একটি নির্দিষ্ট অংশে ঘটতে পারে। যেমন, কপাল, ঘাড়ের পিছনের অংশ ইত্যাদি। সাধারণত মাথাব্যথা ৩০ মিনিট থেকে কয়েক দিন স্থায়ী হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, সাধারণত মাথাব্যথার কারণে চাপ। এ ছাড়া মাংসপেশিতে কোনও ধরনের সমস্যা ও অস্থিরতা থাকলেও মাথাব্যথার মতো অবস্থাও তৈরি হতে পারে। যদিও, মাথাব্যথা অনেক কারণে হতে পারে, যার মধ্যে সবচেয়ে সাধারণ হল গ্যাস গঠন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গ্যাসের কারণে মাথাব্যথা খুবই যন্ত্রণাদায়ক বলে প্রমাণিত হয়। আসুন জেনে নিই গ্যাসের সাথে মাথাব্যথার সম্পর্ক কি? বা গ্যাস হলে মাথাব্যথা কেন শুরু হয়, সেটা জেনে রাখা জরুরি।

গ্যাস্ট্রিক মাথাব্যথা কেন হয়?

দুর্বল হজমের কারণে এই মাথাব্যথা হয়। খাবার ঠিকমতো হজম না হলে পেটে গ্যাস তৈরি হতে থাকে- যার কারণে মাথার একপাশে ব্যথা শুরু হয়। বলে রাখি শরীরে কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেড়ে যাওয়ার কারণে এই মাথাব্যথা শুরু হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীর যখন কার্বোহাইড্রেট এবং চিনি ঠিকমতো হজম করতে পারে না, তখন পেটে গ্যাস তৈরি হতে শুরু করে। এর কারণে গ্যাস্ট্রিক হতে থাকে। গবেষণায় এটাও প্রকাশ পেয়েছে যে যাদের ঘন ঘন মাথাব্যথার সমস্যা হয় তাদের হজম সংক্রান্ত সমস্যা হওয়ার ঝুঁকি থাকে।

গ্যাস্ট্রিক মাথাব্যথা কি?

ঘুমের অভাব

বিষণ্ণতা

বিরক্তি

পেটে ব্যথা এবং কোষ্ঠকাঠিন্য

বমি বমি ভাব এবং বমি

ক্লান্তি আনুভব করা

কিভাবে মাথা ব্যথা থেকে মুক্তি মেলে

মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হল লেবু জল পান করা। এটিতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, হালকা গরম জলেতে লেবুর রস মিশিয়ে পান করুন, এটি গ্যাসজনিত মাথাব্যথা প্রতিরোধে সহায়তা করে।

গ্যাস বা অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা থাকলে আদার জল, সেলারি জল বা মৌরি জল পান করতে পারেন।

যোগব্যায়াম মানসিক চাপ উপশম করতে এবং গ্যাস্ট্রিক মাথাব্যথা প্রতিরোধে সাহায্য করে।

Share this article
click me!