মাম্পস কি? দ্রুত ছড়িয়ে পড়া এই রোগ থেকে বাচ্চাদের বাঁচাবেন কীভাবে, জেনে নিন লক্ষণগুলো

মাম্পস প্যারামাইক্সোভাইরাসের মাধ্যমে তৈরি হয়, যা সংক্রামিত রোগীর উপরের শ্বাসতন্ত্রের মাধ্যমে সরাসরি যোগাযোগ বা বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সাধারণত এই রোগটি মূলত শিশুদের হয়।

Parna Sengupta | Published : Mar 13, 2024 12:08 PM IST / Updated: Mar 13 2024, 05:40 PM IST

ক্রমশ ছড়াচ্ছে মাম্পস। এই রোগ চিপমাঙ্ক গাল বা মাম্পস নামেও পরিচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মাম্পস প্যারামাইক্সোভাইরাসের মাধ্যমে তৈরি হয়, যা সংক্রামিত রোগীর উপরের শ্বাসতন্ত্রের মাধ্যমে সরাসরি যোগাযোগ বা বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সাধারণত এই রোগটি মূলত শিশুদের হয়।

মাম্পস কি?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মাম্পস হল এক ধরনের ভাইরাল সংক্রমণ এবং এই সংক্রমণ প্যারোটিড গ্রন্থিগুলিকে প্রভাবিত করে যা উভয় গালের পাশে লালা তৈরি করে। এই সংক্রমণের কারণে, গাল ফুলে যায় এবং মুখের গঠন বিকৃত হয়ে যায়। শুধু তাই নয়, অনেক সময় মাম্পসের সংক্রমণে ঘাড়ে প্রচণ্ড ব্যথাও করে।

মাম্পসের লক্ষণ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মাম্পস সংক্রমণের লক্ষণ প্রথম দিকে দেখা যায় না। এর লক্ষণগুলি ২ থেকে ৩ সপ্তাহ পরে বেরিয়ে আসে এবং কিছু লোকের কোনও লক্ষণ বা খুব হালকা লক্ষণ নাও থাকতে পারে। আসুন জেনে নেই এই লক্ষণগুলো সম্পর্কে...

গিলতে অসুবিধা

শুষ্ক মুখের সমস্যা

জয়েন্টে ব্যথা

জ্বরের সমস্যা

মাথাব্যথা সমস্যা

পেশী ব্যথা

খেতে ভালো না লাগা

ক্লান্তি

মুখের পাশে এক বা উভয় গ্রন্থি ফুলে যাওয়া

লালা গ্রন্থি ফুলে যাওয়া

বাঁচবেন কীভাবে

মাম্পস এড়াতে শিশুদের এমএমআর ভ্যাকসিন দেওয়া উচিত। এছাড়াও, এই পরিস্থিতিতে বিশ্রাম নেওয়া গুরুত্বপূর্ণ। অ্যাসিডিক খাবার এবং পানীয় এড়িয়ে যান। ডিহাইড্রেশন এড়িয়ে চলুন এবং সারা দিন পর্যাপ্ত জল পান করুন। এছাড়া যেসব জিনিস চিবানো কঠিন সেগুলো খাওয়া এড়িয়ে চলুন। আক্রান্ত রোগীর কাছাকাছি আসা বন্ধ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!