H9N2 Bird Flu: রাজ্যে চার বছরের শিশুর শরীরে মিলেছে H9N2 বার্ড ফ্লু ভাইরাস, নিশ্চিত করল WHO

শিশুটি বাড়িতে এবং কাছাকাছি পোল্ট্রির সংস্পর্শে ছিল। পরিবারের সদস্য এবং অন্যান্য ঘনিষ্ঠ পরিচিতিদের মধ্যে শ্বাসকষ্টজনিত অসুস্থতার কোনও লক্ষণ দেখা যায়নি।

deblina dey | Published : Jun 12, 2024 6:25 AM IST

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ১১ জুন, মঙ্গলবার ঘোষণা করেছে যে রাজ্যে একটি চার বছর বয়সী শিশুর মধ্যে H9N2 বার্ড ফ্লু ভাইরাসের সঙ্গে মানুষের সংক্রমণের একটি কেস সনাক্ত করা হয়েছে, রিপোর্টে বলা হয়েছে। শিশুটিকে ফেব্রুয়ারী মাসে একটি স্থানীয় হাসপাতালের পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে (ICU) ভর্তি করা হয়েছিল, গুরুতর শ্বাসকষ্ট, জ্বর এবং পেটে ব্যথায় ভুগছিল। তিন মাস রোগ নির্ণয় ও চিকিৎসার পর রোগীকে ছেড়ে দেওয়া হয়।

WHO জানিয়েছে যে শিশুটি বাড়িতে এবং কাছাকাছি পোল্ট্রির সংস্পর্শে ছিল। পরিবারের সদস্য এবং অন্যান্য ঘনিষ্ঠ পরিচিতিদের মধ্যে শ্বাসকষ্টজনিত অসুস্থতার কোনও লক্ষণ দেখা যায়নি। রিপোর্ট করার সময় শিশুর টিকার অবস্থা এবং অ্যান্টিভাইরাল চিকিত্সা সম্পর্কিত বিশদ বিবরণ পাওয়া যায়নি।

Latest Videos

এটি দেখা যায় যে, এটি ভারতে H9N2 বার্ড ফ্লু-এর দ্বিতীয় রিপোর্ট করা কেস যা মানুষের শরীরে পাওয়া গিয়েছে। প্রথমটি 2019 সালে। যদিও H9N2 ভাইরাস সাধারণত হালকা অসুস্থতার কারণ হয়, WHO উল্লেখ করেছে যে আরও বিক্ষিপ্ত মানুষের ক্ষেত্রে ঘটতে পারে। বিভিন্ন অঞ্চলে হাঁস-মুরগির মধ্যে ভাইরাসটি রয়ে গিয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সম্পর্কিত খবরে, অস্ট্রেলিয়ান সুপারমার্কেট চেইন কোলস পশ্চিম অস্ট্রেলিয়া ছাড়া সমস্ত রাজ্যে প্রতি গ্রাহকের প্রতি দিনে দুটি কার্টন ডিমের সীমা আরোপ করেছে। এই পরিমাপের লক্ষ্য হল এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিস্তার প্রতিরোধ করা। কৃষিমন্ত্রী মারে ওয়াট জনসাধারণকে আশ্বস্ত করেছেন যে অস্ট্রেলিয়ান ডিম খাওয়ার জন্য নিরাপদ, দূষিত ডিম সরবরাহ শৃঙ্খলে প্রবেশের ঝুঁকি ছাড়াই।

মেক্সিকোতে একজন মানুষ H5N2 বার্ড ফ্লুতে সংক্রামিত হওয়ার পরে গত সপ্তাহে মারা গেছেন, এটি এমন একটি স্ট্রেন যা আগে মানুষের মধ্যে নিশ্চিত হয়নি। H7N3 স্ট্রেন, H5N1 স্ট্রেইনের থেকে আলাদা, বিশ্বব্যাপী বন্য পাখি এবং স্তন্যপায়ী প্রজাতির উল্লেখযোগ্য ক্ষতি করেছে কিন্তু অস্ট্রেলিয়ায় পাওয়া যায়নি।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের