Healthy Food: শীতকালে রোজ পাতে রাখুন বাঁধাকপি,ক্যান্সারের ঝুঁকি থেকে কোলেস্টেরল কমাতে এটি গুরুত্বপূর্ণ

শীতকালে বাঁধাকপি প্রায় নিত্যদিনের খাবার। বাঁধাকপি অত্যান্ত উপকারি একটি খাবার।

 

Saborni Mitra | Published : Dec 26, 2023 2:07 PM IST

শীতকালে বাঁধাকপি প্রায় নিত্যদিনের খাবার। এটি ভাত বা রুটের সঙ্গে খাওয়া হয়। পরোটার সঙ্গে বাঁধাকপি বাঙালির শীতকালের অন্যতম প্রিয় খাবারগুলির একটি। তবে বাঁধাকপির চপ, পকোড়া, কোপ্তা করেও খাওয়া যায়। কিন্তু আপনি জানেন কি বাঁধাকপি অত্যান্ত উপকারি একটি খাবার।

জানুন বাঁধাকপির পুষ্টিগুণঃ

বাঁধাকপি একটি কম ক্যালোরি, উচ্চ পুষ্টিকর সবজি। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং কে রয়েছে, যা ইমিউন ফাংশন এবং রক্ত জমাট বাঁধার জন্য প্রয়োজনীয়। উপরন্তু, বাঁধাকপি ভিটামিন B6, ফোলেট এবং ম্যাঙ্গানিজের একটি গুরুত্বপূর্ণ সোর্স।

রোগ প্রতিরোধে বাঁধাকপি অত্যান্ত গুরুত্বপূর্ণঃ

ক্যান্সারের প্রতিরোধ-

বাঁধাকপির মত ক্রুসিফেরাস জাতীয় সবজিতে প্রচুর পরিমাণে গ্লুকোসিনোলেট নামের যৌগ থাকে। যা ক্যান্সারের প্রতিরোধের গুরুত্বপূর্ণ। এই যৌগগুলি বায়োঅ্যাকটিভ পদার্থ ভেঙে যায়। যা ক্যান্সারের কোষের বৃদ্ধিকে বাধা দেয়। কোলোরেক্টাল এবং স্তন ক্যান্সার সহ কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়

বাঁধাকপিতে উপস্থিত একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতাকে সমর্থন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাঁধাকপির নিয়মিত ব্যবহার সংক্রমণ এবং অসুস্থতার বিরুদ্ধে আপনার শরীরের প্রতিরক্ষা শক্তিশালী করতে সাহায্য করতে পারে।

হজমশক্তি বাড়ায়

বাঁধাকপি ফাইবারে দুর্দান্ত উৎসব। এটি পাচনতন্ত্রের জন্য উপকারী। ফাইবার নিয়মিত অন্ত্রের গতিবিধি বজায় রাখতে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে। বাঁধাকপিতে থাকা সালফার যৌগগুলি পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতেও ভূমিকা রাখে।

প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য

জ্বালা বা চুলকানির মত কোনও সমস্যা থাকলে বাঁধাকপি গুরুত্বপূর্ণ। বাঁধাকপি, সালফোরাফেন এবং কেম্পফেরলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, এই দীর্ঘস্থায়ী প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, রোগের ঝুঁকি হ্রাস করে এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে।

হার্টের স্বাস্থ্য

হার্টের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ বাঁধাকপি। এটি বিটা-ক্যারোটিন এবং লুটেইনের মতো মূল অ্যান্টিঅক্সিডেন্টগুলিকে বাড়িয়ে তোলে, ক্ষতিকারক LDL কোলেস্টেরল কমায় এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করে, এই সবই আপনার হৃদয়ের গান এবং ধমনী পরিষ্কার রাখতে সাহায্য করে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

কোলেস্টেরল হজম এবং হরমোনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, উচ্চ এলডিএল কোলেস্টেরল হার্টের সমস্যা হতে পারে। সৌভাগ্যক্রমে, বাঁধাকপির দ্রবণীয় ফাইবার খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে, এটি একটি হৃদয়-স্বাস্থ্যকর খাদ্যতালিকাগত সহযোগী করে তোলে।

 

Share this article
click me!