এই পাঁচ কারণে মেয়েরা সবার আগে ত্যাগ করুন ধূমপানের অভ্যেস, জেনে নিন কী কী

রইল পাঁচ কারণ। মেয়েরা মূলত এই চার কারণে সবার আগে ত্যাগ করুন ধূমপানের অভ্যেস। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 3:51 AM IST

ধূমপান যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক তা সকলের জানা। ধূমপান ক্রমে আমাদের শরীরে নানান জটিলতা তৈরি করে। এই খারাপ অভ্যেস থেকে একে একে আক্রান্ত হয় ফুসফুস, হার্ট-সহ শরীরের অন্যান্য অঙ্গ। তবে, জানেন কি ধূমপান ছেলেদের তুলনায় মেয়েদের জন্য আরও ক্ষতিকর। আজ রইল পাঁচ কারণ। মেয়েরা মূলত এই চার কারণে সবার আগে ত্যাগ করুন ধূমপানের অভ্যেস। জেনে নিন কী কী।

মেনোপোজর কারণ হতে পারেন ধূমপান। গবেষণায় দেখা গিয়েছে, যারা অধিক ধূমপান করেন তাদের তাড়াতাড়ি মেনোপোজ হয়ে থাকে। আর সময়ের আগে মেনোপোজ হলে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। তাই সময় থাকতে সতর্ক হন। ধূমপান বন্ধ করুন।

ব্লাড ক্লট করে যাওয়ার সমস্যার অন্যতম কারণ হল ধূমপান। শরীরে রক্ত জমাট বাঁধতে শুরু করলে দেখা দেয় নানা জটিলতা। তাই বন্ধ করুন ধূমপান। দ্রুত এই অভ্যেস ত্যাগ করুন। শরীর থাকবে সুস্থ।

গর্ভধারণে সমস্যা দেখা দিতে ধূমপানের কারণে। গবেষণায় দেখা গিয়েছে, যে সকল মহিলারা অধিক ধূমপান করেন তাদের গর্ভধারণে সমস্যা হয়। বর্তমানে অধিকাংশ মেয়েই গর্ভধারণের সময় নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন। হরমোন জনিত সমস্যা হোক কিংবা শরীরের অন্য কোনও জটিলতা গর্ভধারণের সমস্যা তৈরি করছে। তাই বন্ধ করুন ধূমপানের অভ্যেস। এতে মিলবে উপকার।

বিভিন্ন ধরনের ক্যান্সার শরীরে বাসা বাঁধতে পারে ধূমপানের কারণে। ২০১৮ সালের একটি গবেষণা অনুসারে, তামাকের ধোঁয়াতে ৭,০০০ এরও বেশি রাসায়নিক আছে। গবেষণায় দেখা গিয়েছে এই সকল রাসায়নিক ক্যান্সারের কারণ। সিগারেটে থাকা নানা কেমিক্যাল শরীরে খারাপ প্রভাব ফেলে। এর কারণে কিডনি, লিভার, ব্লাজার, পাকস্থলী-তে ক্যান্সার হতে পারে। তেমনই ওরাল ক্যান্সার হতে পারে এই কারণে। মেনে চলুন এই বিশেষ টিপস। ত্যাগ করুন ধূমপান। তবেই মুক্তি মিলবে একাধিক সমস্যা থেকে।

তেমনই গবেষণায় দেখা গিয়েছে, ধূমপান লোমকূপের ক্ষতির করে। তামাক ব্যবহারে চুলের ফলিকলের ক্ষতি হয়। এবং অতিরিক্ত চুল পড়ে। ২০২০ সালের একটি সমীক্ষা অনুসারে। তেমনই ধূমপানের কারণে যৌন জীবনে সমস্যা তৈরি হতে পারে। যনিপথ শুষ্কতার কারণ হল ধূমপান। যৌন উত্তজনে হ্রাস পেতে থাকে। বন্ধ্যাত্বের সমস্যা দেখা দেয় এর কারণে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার থেকে এই পাঁচ কারণে মেয়েরা সবার আগে ত্যাগ করুন ধূমপানের অভ্যেস।

 

আরও পড়ুন

ওজন কমানোর সঙ্গে জোগাবে এনার্জি, দিন শুরু করুন এমন ডিটক্স ওয়াটার দিয়ে

জল খাবারের জন্য বেছে নিন এই পাঁচ খাবারের মধ্যে একটি, দ্রুত শরীর হবে সুস্থ

Sunday Tips: রবিবার বা আপনার ছুটির দিন কী করে আরও সুন্দর করবেন? রলই তার সেরা ৭টি টিপস

 

Share this article
click me!