Asianet News BanglaAsianet News Bangla

ধূমপান ব্যঘাত ঘটাচ্ছে সৌন্দর্যে, চুল পড়া থেকে টাকের কারণ হতে পারে এই অভ্যেস

ধূমপানের কারণে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর মৃত্যু হচ্ছে বহু মানুষের। তা সত্ত্বেও আজও প্রতিটি দোকানে নিত্যদিন বিক্রি হচ্ছে শয় শয় সিগারেটের বাক্স। ধূমপানের প্রভাবে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। হৃদরোগ, ফুসফুসে সংক্রমণের মতো রোগ তো আছেই এর ছাড়াও সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে ধূমপান। 

Smoking can be the cause of hail fall problems ABSC
Author
Kolkata, First Published Jul 2, 2022, 9:35 AM IST

ধূমপান আমাদের স্বাস্থ্যর জন্য কতটা ক্ষতিকর তা সকলেরই জানা। সিগারেটের বাক্সের গায়ে লেখা ট্যাগ থেকে বিভিন্ন বিজ্ঞাপন এমনকী নানান জায়গায় ধূমপান বন্ধের জন্য নানান প্রচার চালানো হয়। তা সত্ত্বেও দিনে অগুন্তি সিগারেট খেয়ে থাকেন অনেকে। ধূমপানের কারণে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর মৃত্যু হচ্ছে বহু মানুষের। তা সত্ত্বেও আজও প্রতিটি দোকানে নিত্যদিন বিক্রি হচ্ছে শয় শয় সিগারেটের বাক্স। ধূমপানের প্রভাবে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। হৃদরোগ, ফুসফসে সংক্রমণের মতো রোগ তো আছেই এর ছাড়াও সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে ধূমপান। 

২০১৮ সালের একটি গবেষণা অনুসারে, তামাকের ধোঁয়াতে ৭,০০০ এরও বেশি রাসায়নিক আছে। গবেষণায় দেখা গিয়েছে এই সকল রাসায়নিক ক্যান্সারের কারণ। তেমনই অধিক চুল পড়ার কারণ হল ধূমপান। বর্তমানে বহু মেয়েরা ও ছেলেরা উভয় চুল পড়ার সমস্যায় ভোগেন। গবেষণায় দেখা গিয়েছে, ধূমপান লোমকূপের ক্ষতির করে। তামাক ব্যবহারে চুলের ফলিকলের ক্ষতি হয়। এবং অতিরিক্ত চুল পড়ে। ২০২০ সালের একটি সমীক্ষা অনুসারে। ধূমপায়ী ছেলে ও মেয়েদের টাক পড়ার সম্ভাবনা বেশি থাকে। সদ্য ৫০০ জন ধূমপানকারীদের ওপর গবেষণায় করা হয়। সেখানে দেখা যায় ৪২৫ জনের অধিক চুল পড়ার সমস্যা আছে। 

সিগারেটে থাকা নিকোটিন শরীরের মারাত্মক ক্ষতি করে। এটি অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। এটি কোষগুলোর রক্ত প্রবাহ হ্রাস করে। এর কারণে  চুল পড়ার সমস্যা বাড়ে। ধূমপান শরীরে ফ্রি রেডিক্যাল বাড়ায়। এতে ডিএনএর ক্ষতি করে। ফ্রি রেডিক্যাল বাড়লে অক্সিডেটিভ স্ট্রেস বাড়ে। এর থেকে বাড়ে চুল পড়ার সমস্যা। 

নানান বিধি নিষেধ, সচেতনতা প্রচার সত্ত্বেও প্রতিদিন বিক্রি বাড়ছে সিগারেট। ধূমপানের প্রভাবে একদিকে যেমন শরীরে বাসা বাঁধছে নানান রোগ, তেমনই এর ক্ষতিকারণ প্রভাব পড়ছে যৌন জীবনের ওপর। পুরুষেরা দীর্ঘদিন ধরে ধূমপান করার জন্য যৌন সমস্যা দেখা দিচ্ছে। আক্রান্ত হচ্ছেন, ইরেক্টাইল ডিসফাংশন। তেমনই যে সকল মেয়েরা নিয়মিত ধূমপান করেন, তাদের যোনিপথে তৈলাক্ততা হ্রাস পায়। ফলে যোনিপথ শুষ্কতার সমস্যা দেখা দেয়। যৌন উত্তজনে হ্রাস পেতে থাকে। বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পেতে, শারীরিক ভাবে সুস্থ থাকতে ও যৌন জীবন সুখের করতে চাইলে বন্ধ করুন ধূমপান।  তেমনই চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে বন্ধ করুন ধূমপান। 
 

আরও পড়ুন- অজ্ঞাত উড়ন্ত বস্তুর অস্তিত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে পালিত হচ্ছে UFO দিবস, রইল নেপথ্যের কাহিনি

আরও পড়ুন- ৪০ ফুট উঁচু থেকে গঙ্গায় ঝাঁপ বৃদ্ধার, ৭৩ বছরে চ্যালেঞ্জ নিয়ে চমক সকলকে

আরও পড়ুন- গোবরের ঘুঁটি দিয়ে নেটিজেনদের মন কাড়লেন গ্রামের মহিলা, দেখুন সেই অবাক করা ভিডিও

Follow Us:
Download App:
  • android
  • ios