World Tuberculosis Day: যক্ষ্মা নিরাময়ে মেনে চলুন ঘরোয়া টোটকা, জেনে নিন কী কী করবেন

হার্ট, অগ্ন্যাশয়, ঐচ্ছিক পেশি বা থাইরয়েড গ্রন্থ- যে কোনও অঙ্গে যক্ষা হতে পারে। তবে, অধিকাংশ ক্ষেত্রে ফুসফুসে যক্ষ্মার সংক্রমণ দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকে স্থির করে উঠতে পারেন না। সমস্যা সমাধানে ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 8:55 AM IST

আজ পালিত হচ্ছে বিশ্ব যক্ষ্মা দিবস। প্রতি বছর ২৪ মার্চ পালিত হয় বিশ্ব যক্ষ্মা দিবস। মাইকোব্যাক্টেরিয়াম টিউবারকিউলোসিস নামক জীবাণু থেকে ছড়ায় যক্ষ্মা রোগ। এই যক্ষ্মা শব্দের অর্থ রাজক্ষয়। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে যক্ষ্মার ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করে। কোনো যক্ষ্মা রোগীর কাশী, হাঁচি, থুতু বা মুখ খুলে কথা বলার মাধ্যমে যক্ষ্মা ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করে। এই ব্যাকটেরিয়া বায়ুতে উপস্থিত থাকে। তাই রোগীর থেকে সকলের দূরত্ব বজায় রাখা প্রয়োজন। এই রোগে আক্রান্ত হলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। হার্ট, অগ্ন্যাশয়, ঐচ্ছিক পেশি বা থাইরয়েড গ্রন্থ- যে কোনও অঙ্গে যক্ষা হতে পারে। তবে, অধিকাংশ ক্ষেত্রে ফুসফুসে যক্ষ্মার সংক্রমণ দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকে স্থির করে উঠতে পারেন না। সমস্যা সমাধানে ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন। যক্ষ্মা দূর করতে ঘরোয়া টোটকা মেনে চলুন।

রসুন যক্ষ্মা নিরাময়ের জন্য বেশ উপকারী। সকালে দু থেকে তিন কোয়া রসুন চিবিয়ে খান। রোজ রসুন খেলে মিলবে উপকার। রসুনে রয়েছে নানান উপকারী উপাদান। যা একাধিক শারীরিক জটিলতা দূর করবে। যক্ষ্মা দূর করার সঙ্গে শরীর রাখবে সুস্থ।

লবঙ্গের সঙ্গে গুড় মিশিয়ে খান। যক্ষ্মা নিরাময়ের জন্য লবঙ্গ বেশ উপকারী। কয়েকটি লবঙ্গ নিয়ে গুঁড়ো করে নিন। এবার লবঙ্গের সঙ্গে মেশান গুড়। ভালো করে মিশিয়ে তা খেয়ে নিন। এতে মিলবে উপকার। লবঙ্গে রয়েছে নানান উপকারী উপাদান। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

অশ্বত্থ পাতা ফুটিয়ে খান। অশ্বত্থ পাতায় রয়েছে নানান উপকারী উপাদান। একটি দুধ নিন। এবার তাতে অশ্বত্থ পাতা দিন। এবার ফুটে গেলে তা ছেঁকে নিন। এই জল পান করলে মিলবে উপকার।

রসুনের সঙ্গে আধ চামচ মধু মিশিয়ে খান। রসুনের কোয়ার সঙ্গে মধু মিশিয়ে নিন। এবার তা খেলে মিলবে উপকার। যক্ষ্মা দূর করতে রসুন ও মধুর এই উপাদান বেশ উপকারী।

আঙুর খান নিয়ম করে। যক্ষ্মা রোগীদের জন্য বেশ উপকারী আঙুর। রোজ নিয়ম করে আঙুল খেলে রোগ থেকে মিলবে উপকার। প্রতিদিন ১০০ থেকে ২০০ গ্রাম আঙুর খেলে মিলবে উপকার।

কলা খেলে মিলবে উপকার। যক্ষ্মা রোগীদের জন্য বেশ উপকারী কলা। রোজ নিয়ম করে কলা খেলে রোগ থেকে মিলবে উপকার।

 

আরও পড়ুন

সহজ দুই উপায় জেনে নিন আপনার প্যান ও আধার নম্বর লিঙ্ক কার আছে কি না, রইল বিস্তারিত

Google Doodle: কিট ও’নিল-র জন্মদিনে বিশেষ সম্মান গুগলের, জেনে নিন কেন বিশ্ব জো়ড়া খ্যাতি পেয়েছিলেন তিনি

Weird Jobs: গন্ধবিচার! মলের গন্ধ শোঁকার চাকরির জন্য চাই উপযুক্ত ব্যক্তি, মাসে বেতন দেড়লক্ষ

Share this article
click me!