আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে শিশুশ্রম বিরোধী দিবস, জেনে নিন দিনটির তাৎপর্য

প্রতি বছর ১২ জুন দিনটি পালিত হল শিশুশ্রম বিরোধী দিবস হিসেবে। ১৪ বছরের কম বয়সীদের দিয়ে কাজ না করিয়ে তাদের শিক্ষার সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই পালিত হচ্ছে দিনটি। ২০০২ সাল থেকে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। প্রতি বছর এই দিন পালিত হয় বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস হিসেবে। 

Sayanita Chakraborty | Published : Jun 12, 2022 7:20 AM IST

পালিত হচ্ছে শিশুশ্রম বিরোধী দিবস। প্রতি বছর ১২ জুন দিনটি পালিত হল শিশুশ্রম বিরোধী দিবস হিসেবে। ১৪ বছরের কম বয়সীদের দিয়ে কাজ না করিয়ে তাদের শিক্ষার সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই পালিত হচ্ছে দিনটি। ২০০২ সাল থেকে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। প্রতি বছর এই দিন পালিত হয় বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস হিসেবে। 

প্রতি বছর এই দিন নির্দিষ্ট প্রতিপাদ্য বিষয় গ্রহণ করা হয়। শিশুশ্রম বন্ধ করার প্রসঙ্গে সচেতনতা গড়তেই এই দিনটি পালন করা হয়। এমন অনেক শিশু আছে যারা খুব অল্প বয়সে শৈশব হারিয়ে ফেলে। চায়ের দোকানে কিংবা রাস্তার ধারের ছোট খাটো দোকানে কাজ করতে দেখা যায়। অর্থ রোজগার করতে গিয়ে পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত হয়। এই সকল শিশুকে রক্ষা করাই হল আজকের দিনের উদ্দেশ্য। 

প্রতি বছর ভিন্ন ভিন্ন বিষয়বস্তু স্থির করা হয়। ২০১৯ এর থিম ছিল- শিশুদের খেতের কাজে নয়, বরং স্বপ্ন পূরণের লক্ষ্যএ কাজ করা উচিত। ২০২০ সালের থিম ছিল, কোভিড ১৯ শিশুশ্রম থেকে শিশুদের রক্ষা করুন। এখন এর প্রয়োজন সবচেয়ে বেশি। ২০২১ সালের থিম ছিল, করোনাভাইরাস পর্বে শিশুদের সুরক্ষা। এবছরের থিম শিশুশ্রম বন্ধে সর্বজনীন সামাজিক সুরক্ষা। 

অন্য দিকে, ২০১৫ সালে থিম ছিল, শিশুশ্রমকে না, গুণগত শিক্ষাকে সমর্থন করুন। ২০১৬ সালের থিম ছিল, সাপ্লাই টেইনে শিশু শ্রমকে শেষ করা, এটি প্রত্যেকের দায়িত্ব। ২০১৭ সালের থিম ছিল যুদ্ধ ও বিপর্যয়গুলোতে শিশুদের শিশুশ্রম থেকে রক্ষা করা। ২০১৮ সালের থিম ছিল, নিরাপদ ও স্বাস্থ্যকর প্রজন্ম। 

প্রতিবছরই এমন ভাবে কোনও না কোনও বিষয় গ্রহণ করা হয়। আইন অনুসারে, ৫ থেকে ১১ বছরের কোনও শিশু দৈনিক এক ঘন্টা কাজ করলে ও ১২ থেকে ১৪ বছরের শিশু সপ্তাহে ১৪ ঘন্টা কাজ করলে তা শিশুশ্রমের মধ্যে ধরা হয়। এই শিশু শ্রম বন্ধ করতেই পালিত হচ্ছে. শিশুশ্রম বিরোধী দিবস। ২০০২ সাল থেকে পালিত হচ্ছে দিনটি। দরিদ্রতার কারণেই অধিকাংশ বাচ্চাকে কাজ করতে হচ্ছে। খাবার জোগার করতে গিয়ে পড়াশোনার সুযোগ পাচ্ছে না অনেকেই। সমাজের এই সমস্যা সমাধানেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে বিভিন্ন সংস্থা। এই বিষয় নিয়ে কাজ করছে বিভিন্ন সেচ্ছাসেবী সংস্থা। সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে শিশুশ্রম বিরোধী দিবস। 

আরও পড়ুন- চুলের সকল সমস্যা সমাধান হবে আয়ুর্বেদিক হেয়ার মাস্কের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- এগুলি সবচেয়ে বিপজ্জনক সেক্স পজিশন, ভুল করেও ট্রাই করবেন না

আরও পড়ুন- পিরিয়ড মিস হওয়ার পর শরীরে এই পাঁচটি পরিবর্তন দেখলে সতর্ক হন, রইল গর্ভাবস্থার লক্ষণ
 

Share this article
click me!