কেন ৩ মে পালিত হয় Press Freedom Day, জেনে নিন দিনটির গুরুত্ব

প্রতি বছর ৩ মে বিশ্ব প্রেস ফ্রিডম ডে হিসেবে পালিত হয়। ১৯৯৩ সালের ডিসেম্বর মাস ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ২৬তম অধিবেশনে গৃহীত একটি সুপারিশের পর এই দিনটি ঘোষণা করা হয়। এই দিনে বিশেষ সম্মান জ্ঞাপন করা হয় সংবাদ মাধ্যমের সঙ্গে যুক্ত সকল ব্যক্তিকে।

Web Desk - ANB | Published : May 2, 2022 8:19 AM IST

গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হল সাংবাদ মাধ্যমে। মানুষের কাছে সঠিক পক্ষপাতহীন তথ্য উদঘাটন করাই হল সংবাদমাধ্যমের লক্ষ্য। মানুষের জ্ঞান বৃদ্ধি করতে ও সত্যের সঙ্গে সাক্ষাত করাতে গণমাধ্যম বহু যুগ ধরে লড়াই করে এসেছে। এই লাগিয়ের অংশ নিয়েছেন বহু সাংবাদিক। সত্য উদঘাটন করতে গিয়ে কাউকে কারাগারে বন্দী হতে হয়েছে, তো কাউকে প্রাণ দিতে হয়েছে। আজ সেই লড়াইকে সম্মান জানানোর পালা। আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে গণমাধ্যমের স্বাধীনতা দিবস বা ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। 

প্রতি বছর ৩ মে বিশ্ব প্রেস ফ্রিডম ডে হিসেবে পালিত হয়। ১৯৯৩ সালের ডিসেম্বর মাস ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ২৬তম অধিবেশনে গৃহীত একটি সুপারিশের পর এই দিনটি ঘোষণা করা হয়। এই দিনে বিশেষ সম্মান জ্ঞাপন করা হয় সংবাদ মাধ্যমের সঙ্গে যুক্ত সকল ব্যক্তিকে। প্রতি বছর বিশ্ব প্রেস ফ্রিডম দিবসের একটি করে থিম থাকে। এবছরের প্রতিপাদ্য হচ্ছে ডিজিটাল অবরোধে সাংবাদিকতা। জাতিসংঘের মতে, থিমটি সাংবাদিকদের ওপর নজরদারি এবং ডিজিটাল মধ্যস্থতামূলক আক্রমণের দ্বারা সাংবাদিকতা যে বিপন্ন হচ্ছে তা এবং ডিজিটাল যোগাযোগে জনসাধারণের আস্থার ওপরের এই সবের যে প্রভাব পড়তে চলেছে তা নিয়ে আলোচনা করা হবে। 

২০২১ সালের বিশ্ব প্রেস ফ্রিডম ডে-র থিম ছিল information as a public good। এই থিমের মূল উদ্দেশ্য ছিল জনসাধরণের কল্যাণ হিসেবে তথ্য উপস্থাপন করা ও সাংবাদিতাকে শক্তিশালী করার উপায়গুলো অন্বেষণ করা। 

জাতিসংঘের মতে, নিজেদের কাজের দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন বহু সাংবাদিক। তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই পালিত হয় এই দিনটি। সংবাদমাধ্যমের স্বাধীনতার মৌলিক নীতিগুলো উদযাপন করা ও সারা বিশ্বে সংবাদমাধ্যমের স্বাধীনতার পরিস্থিতি মূল্যায়ন করা হল এই দিনটি পালনের উদ্দেশ্য। 

এই বছর বিশ্ব প্রেস ফ্রিডম ডে গ্লোবাল কনফারেন্স ইউনেস্কো ও উরুগুয়ে প্রজাতন্ত্র দ্বারা আয়োজিত হবে। ২ থেকে ৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে সম্মেলন। ভারতে এই দিনটি বিভিন্ন গণমাধ্যম ও তার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সম্মান জানানোর জন্য পালিত হয়। সে সকল ব্যক্তিকে সম্মান করা হয় যারা তথ্য উদঘাটন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। প্রতি বছরই শহরের বিভিন্ন প্রান্তে আয়োজিত হয় বিশেষ বিশেষ অনুষ্ঠান। গণমাধ্যম আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ স্থান দখল করে রয়েছে, তুলে ধরা হয় সেই তথ্য। 

আরও পড়ুন- ইদ উপলক্ষে 'দুয়ারে বিরিয়ানি থেকে কাবাব', এই হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগ করলেই খাবার পাঠাবে রাজ্য

আরও পড়ুন- গর্ভাবস্থায় এড়িয়ে চলুন এই কয়টি বিউটি প্রোডাক্ট, ক্ষতি হতে পারে বাচ্চার

আরও পড়ুন- Non Wash Day-তেও চুলের স্টাইল নজর কাড়বে সকলের, জেনে নিন কীভাবে সাজাবেন চুল


 

Share this article
click me!