গর্ভাবস্থায় এড়িয়ে চলুন এই কয়টি বিউটি প্রোডাক্ট, ক্ষতি হতে পারে বাচ্চার

গর্ভস্থ বাচ্চার সুস্থতার জন্য জীবনযাত্রার আমুল পরিবর্তন করতে দ্বিধা করেন না মায়েরা। এই সময় শরীর নানা রকম পরিবর্তন দেখা দেয়। ত্বকেও দেখা দেয় নানা রকম পরিবর্তন। সে কারণে অনেক হবু মায়েরা ত্বকের যত্ন নিয়ে থাকেন। কিন্তু, জানেন কি আপনার ব্যবহার করা প্রোডাক্ট বাচ্চার ক্ষতি করতে পারেন। ভুলেও এই সময় এই কয় ধরনের প্রোডাক্ট ব্যবহার করবে না। 

Sayanita Chakraborty | Published : May 2, 2022 6:57 AM IST / Updated: May 02 2022, 12:29 PM IST

পুরো প্রেগনেন্সির সময় জুড়ে গর্ভস্থ বাচ্চাকে নিয়ে নানা রকম স্বপ্ন দেখতে থাকেন হবু মায়েরা। মেয়েদের জীবনের সব থেকে সুন্দর সময় হল এটা। এই সময় বাচ্চার সুস্থতার জন্য জীবনযাত্রার আমুল পরিবর্তন করতে দ্বিধা করেন না মায়েরা। এই সময় শরীর নানা রকম পরিবর্তন দেখা দেয়। ত্বকেও দেখা দেয় নানা রকম পরিবর্তন। সে কারণে অনেক হবু মায়েরা ত্বকের যত্ন নিয়ে থাকেন। কিন্তু, জানেন কি আপনার ব্যবহার করা প্রোডাক্ট বাচ্চার ক্ষতি করতে পারেন। ভুলেও এই সময় এই কয় ধরনের প্রোডাক্ট ব্যবহার করবে না। 

গর্ভাবস্থ অবস্থায় সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো। সানস্ক্রিনে এমন কিছু উপাদান থাকে যা বাচ্চার ক্ষতি করতে পারে। কেমিক্যাল যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা এড়িয়ে চলুন। একান্ত প্রয়োজন হলে হার্বাল যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। 

এসেনসিয়াল তেল এই সময় ব্যবহার করবেন না। ত্বকের যত্ন নিতে এসেনসিয়াল তেল দিয়ে মাসাজ করেন। এতে ত্বকের উন্নতি হয় ঠিক-ই কিন্তু গর্ভস্থ বাচ্চার ক্ষতি হয়। এসেনসিয়াল তেল ব্যবহার করার আগে, তার উপকরণগুলো দেখে নিন।  তা না হলে বাচ্চার ক্ষতি হতে পারে। 

স্যালিসিলিক অ্যাসিড যুক্ত প্রোডাক্ট ভুলেও ব্যবহার করবেন না। এতে বাচ্চার ক্ষতি হয়। কম মাত্রায় বিএইচএ আছে এমন প্রোডাক্ট ব্যবহার করুন। তা না হলে বাচ্চার ক্ষতি হতে পারে। 

ফরমালডিহাইড যুক্ত চুলের পণ্য ব্যবহার করবেন না। এটি ভ্রণ এবং গর্ভস্থ বাচ্চার ক্ষতি করে। এই সময় ডাক্তাররা নেইলপলিশ ও ফরমালডিহাইড যুক্ত চুলের প্রোডাক্ট ব্যবহার করবেন না। 

রেটিনল বা রেটিনয়েড  ও অ্যান্টি এজিং সিরাম না ব্যবহার করাই ভালো। এগুলো ত্বকের উন্নতি করে ঠিকই কিন্তু, ভ্রণ ও গর্ভস্থ বাচ্চার ক্ষতি করে থাকে। তাই এবার থেকে গর্ভস্থ অবস্থায় ত্বকের যত্নের সময় বিশেষ গুরুত্ব দিন।  

এই সময় মাইল্ড ফেসওয়াস ও ক্লিনজার ব্যবহার করতে পারেন। এগুলো ত্বকের ও বাচ্চার তেমন ক্ষতি করে না। অন্য দিকে, হাইড্রেটিং, অ্যান্টি অক্সিডেন্ট যুক্ত টোনার ব্যবহার করতে পারেন। এতে ত্বকের তেমন ক্ষতি হবে না। এই সময় অবশ্যই ব্যবহার করুন ময়েশ্চরাইজার। তবে, এই সময় যাই ব্যবহার করবেন না কেন, তা গর্ভস্থ বাচ্চার কোনও ক্ষতি করছে কি না তা জেনে নিয়ে তবেই ব্যবহার করুন। 

আরও পড়ুন- Non Wash Day-তেও চুলের স্টাইল নজর কাড়বে সকলের, জেনে নিন কীভাবে সাজাবেন চুল

আরও পড়ুন- ঋতু পরিবর্তনে বাড়ছে হাঁপানির সমস্যা, রোগ থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি ঘরোয়া টোটকা

আরও পড়ুন- দ্রুত ওজন কমাতে মেনে চলুন এই বিশেষ কৌশল, এক সপ্তাহে কমবে প্রায় ৩ কেজি
 

Read more Articles on
Share this article
click me!