Skin Care : ঘুম থেকে উঠে এই কাজ করলেই ফিরে পাবেন উজ্জ্বল ত্বক, ফিরবে পুরোনো জেল্লা

সকালে ঘুম থেকেই উঠেই ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করুন। এর ব্র্যান্ডের ফেসওয়াশ বেশি ব্যবাহার করবেন না। নিজের ত্বকের গঠন বুঝে ফেসওয়াশ ব্যবহার করুন। বাইরে থেকে এসে অবশ্যই হাত, পা ভাল করে ধুয়ে নিন। বাইরের ধুলো, বালি, ময়লা ত্বকের ক্ষতি করে। রোদে বেরোনোর সময় অবশ্যই মুখে সানস্ক্রিন মেখে বেরান।  কড়া রোদে সানক্রিন না লাগিয়ে বেরোলে ত্বকের ক্ষতি হবে।

Riya Das | Published : Dec 4, 2021 11:00 AM IST


সকালে ঘুম থেকেই উঠেই ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করুন। এর ব্র্যান্ডের ফেসওয়াশ বেশি ব্যবাহার করবেন না। নিজের ত্বকের গঠন বুঝে ফেসওয়াশ ব্যবহার করুন। ত্বক  নিয়ে  আমরা প্রত্যেকেই নাজেহাল। কোনও না সমস্যা যেন আমাদের লেগেই রয়েছে। ত্বক অনেক ধরনের হয়। কারোর রুক্ষ্ম, তো কারেরা তৈলাক্ত। আজ নিজের ত্বকের ধরণ না জেনেই আমরা বিভিন্ন জিনিস ব্যবহার করে থাকি। আর এই কারণেই ত্বকের নানা ধরনের সমস্যা বেড়ে যায় আর ত্বকের জেল্লাও কমে যায়। ত্বকের সেই পুরোনো জেল্লা ফিরিয়ে আনতে কাজে লাগান ঘরোয়া কিছু টিপস। 

 

 

বাইরে থেকে এসে অবশ্যই হাত, পা ভাল করে ধুয়ে নিন। বাইরের ধুলো, বালি, ময়লা ত্বকের ক্ষতি করে। রোদে বেরোনোর সময় অবশ্যই মুখে সানস্ক্রিন মেখে বেরান।  কড়া রোদে সানক্রিন না লাগিয়ে বেরোলে ত্বকের ক্ষতি হবে। এমনকী মেঘলা দিনেও সানস্ক্রিন মেখে বেরোবেন।মুখে ব্রণর সমস্যা থাকলে বুঝেশুনে প্রোডাক্ট ব্যবহার করুন। নিজের স্কিন বুঝে মেকআপ নির্বাচন করুন। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খান। জল শরীর থেকে অনেক দূষিত পদার্থ বের করে দেয়। মাথার বালিশ পরিস্কার রাখুন। 

 

 

সপ্তাহে দুই-তিনদিন অন্তর বালিশ রোদে দিন। বালিশের  কভার মাঝেমধ্যেই পরিস্কার করে নিন। খাবারে অতিরিক্ত নুন একদমই দেবেন না। বেশি পরিমাণ নুন শরীরে ব্লাড প্রেসারের সমস্যা করে তা নয়, বরং চুল ও ত্বকের ক্ষতি করে। খাবার পাতে বাড়তি নুন একদম খাবেন না। প্রত্যেক মাসে একবার করে ম্যাসাজ করান। এতে ত্বকের পরিচর্যা হবে। ডেট এক্সপায়ার হওয়া মেক আপ কখনওই মুখে মাখবেন না। এই ধরনের মেক আপে ব্যাকটেরিয়া খুব সহজেই বৃদ্ধি পায়। তাই ভাল ব্র্যান্ডের মেক আপ ব্য়বহার করুন। প্রতিদিন কতটা পরিমানে জল খাচ্ছেন সেটা হিসেবে রাখুন। কমপক্ষে ২-৩ লিটার জল সারাদিনে  খেতেই হবে নিয়ম করে।। গ্লোয়িং ত্বকের জন্য জল খুবই গুরুত্বপূর্ণ।। চিনি ও প্রসেসড ফুডকে একদম গুডবাই বলে দিন। কারণ এগুলো ত্যাগের উপরেই ত্বকের স্বাস্থ্য ও এজিং এর বিষয় গুলি নির্ভর করে। এগুলো কোলাজেন ফাইবার ও গ্লাইসেমিক ইনডেক্স বাড়িয়ে ত্বকের ইনফ্লেমেশন বাড়িয়ে তোলে । ত্বকের টানটান ভাব ও উবে যায় তাড়াতাড়ি। ত্বক থেকে ফ্রি রেডিক্যাল বেরোনো,পি এইচ লেভেলে ভারসাম্য, এইলাস্টিন ও সিবাম গ্রন্থির ক্ষরণ নিয়ন্ত্রণ এর দিকগুলো ভীষণ উপকারি। এগুলো বজায় রাখতে জোর দিন অ্যান্টিঅক্সিডেন্ট এ পরিপূর্ণ ভিটামিন ও মিনারেল এর উপরে ।

Share this article
click me!