পা দিয়েছেন ৩০-এর কোটায়, ত্বকের যত্ন নিতে অবশ্যই মেনে চলুন এই কয়টি জিনিস

৩০ এর কোটায় পা দেওয়া মানে ত্বকে নানা রকম পরিবর্তন দেখা দেয়। ধীরে ধীরে উঁকি দেয় ফাইন লাইন (Fine Lines), রিঙ্কেলের (Wrinkle) মতো সমস্যা। বলিরেখা থেকে বাঁচতে বাজার চলতি অ্যান্টি এজিং ক্রিম ব্যবহার করেন অনেকে। কেউ কেউ আবার ব্যবহার করে থাকেন ঘরোয়া টোটকা। ৩০-এর পর ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই কয়টি জিনিস। 

Sayanita Chakraborty | / Updated: Mar 10 2022, 04:05 PM IST

৩০ এর কোটায় পা দেওয়া মানে ত্বকে নানা রকম পরিবর্তন দেখা দেয়। ধীরে ধীরে উঁকি দেয় ফাইন লাইন (Fine Lines), রিঙ্কেলের (Wrinkle) মতো সমস্যা। বলিরেখা থেকে বাঁচতে বাজার চলতি অ্যান্টি এজিং ক্রিম ব্যবহার করেন অনেকে। কেউ কেউ আবার ব্যবহার করে থাকেন ঘরোয়া টোটকা। তবে, ইন্টারনেট (Internet) ঘেঁটে ত্বকের জন্য সেরা ক্রিম কিংবা প্যাক ব্যবহার করলেই হল না। নিয়মিত এই কয়টি জিনিস করুন। ৩০-এর পর ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই কয়টি জিনিস। জেনে নিন কী করবেন, কী করবেন না।  

বয়স ৩০-এর কোটা পার করা মানেই ফাইন লাইন, রিঙ্কেল, পাফিনেস, ডার্ক সার্কেল ইত্যাদি দেখা দেয়। এক্ষেত্রে, চোখের যত্ন নিন সবার আগে। চোখের চামড়া ১০ গুণ বেশি পাতলা হয়। তাই নিয়মিত চোখে ক্রিম (Eye Cream) লাগান। 

নিয়মিত ব্যবহার করুন নাইট ময়েশ্চারাইজার (Night Cream)। ত্বকের উজ্জ্বল ধরে রাখতে নিয়মিত নাইট ময়েশ্চরাইজার ব্যবহার করুন। রোজ ক্লিনজিং, টোনিং এর পর নাইট ক্রিম মাখুন। নাইন ক্রিম মেখে তবেই ঘুমাতে যান। সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। সকালে ঘুম থেকে উঠে ক্লিনজিং করুন। এতে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে বলিরেখার সমস্যা। 

সপ্তাহে ২ থেকে ৩ বার স্ক্রাব করুন। নিয়মিত মৃতকোষ (Dead Cells) পরিষ্কার করুন। ত্বকের মধ্যে নোংরা জমে নানা রকম সমস্যা তৈরি করে। ব্রণ (Acne), চুলকানির (Iching) মতো সমস্যা যেমন দেখা দেয়, তেমনই সহজে বয়সের ছাপ পড়ে। তাই ৩০-এর পর ত্বকের যত্ন নিতে নিয়মিত স্ক্রাবিং (Scrub) করা দরকার।    

বাড়ি থেকে বের হওয়ার আগে অবশ্যই সানস্কিন (Sun Screen) ব্যবহার করুন। সূর্যরশ্মির (Sun lights) খারাপ প্রভাবে সহজে বয়সের ছাপ পড়ে। তাই ৩০-এর কোটা পা দিলে, ভুলেও সানস্কিন ছাড়া বাইরে বের হবেন না। বাড়ি থেকে বের হওয়ার আগে অন্তন ২০ মিনিট আগে সানস্কিন লাগান। হালকা পাফ করে নেবেন। 

ত্বকের যত্ন নিতে অবশ্যই মাস্ক (Mask) ব্যবহার করুন। সপ্তাহে এক কিংবা দুদিন হালকা ওজনের মাস্ক ব্যবহার করবেন। এতে ত্বক উজ্জ্বল হবে। ত্বকের সফটনেস (Softness) বজায় রাখতে, ক্লে, জেল মাস্ক, শিট মাস্ক ব্যবহার করবেন। এতে ত্বক উজ্জ্বল (Glowing Skin) হবে, সঙ্গে দূর হবে বলিরেখা (Wrinkle)।  

আরও পড়ুন- ক্যামেরায় ধরা পড়েছে 'ভুত'-এর সবচেয়ে পরিস্কার ছবি, নেট দুনিয়া ভাইরাল সেই ছবি

আরও পড়ুন- চুলে কালার করতে আর কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট নয়, ব্যবহার করুন ঘরোয়া টোটকা

আরও পড়ুন- ত্বকের যত্ন নিতে নিয়মিত ময়েশ্চরাইজার লাগান, রইল ঘরোয়া ময়েশ্চরাইজারের হদিশ

 

Share this article
click me!