ত্বকের যত্ন নিতে নিয়মিত ময়েশ্চরাইজার লাগান, রইল ঘরোয়া ময়েশ্চরাইজারের হদিশ

ত্বকের যত্ন নিতে নিয়মিত ক্লিনজিং (Cleansing), টোনিং (Toning) ও ময়েশ্চরাইজিং (Moisturising) করুন। অনেকেই ভাবেন শুধু শীতের সময় ময়েশ্চর লাগাতে হয়। কিন্তু, এই ধারণা একেবারে ভুল। সারা বছরই ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করা যায়। এতে ত্বক নরম থাকে, সঙ্গে ত্বকের পিএইচ মাত্রা ঠিক থাকে।

Sayanita Chakraborty | Published : Mar 10, 2022 9:01 AM IST / Updated: Mar 10 2022, 02:34 PM IST

ত্বকের (Skin) জ্বালায় নাজেহাল সকলে। কখনও ব্রণ (Acne), কখনও শুষ্কভাব (Dryness), কখনওবা দেখা দেয় অধিক তৈলাক্ত (Oily) ভাব। এছাড়া, চুলকানি, লাল ভাবের মতো সমস্যা তো আছেই। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে দরকার সঠিক ত্বকের যত্ন। নিয়মিত ক্লিনজিং (Cleansing), টোনিং (Toning) ও ময়েশ্চরাইজিং (Moisturising) করুন। অনেকেই ভাবেন শুধু শীতের সময় ময়েশ্চর লাগাতে হয়। কিন্তু, এই ধারণা একেবারে ভুল। সারা বছরই ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করা যায়। এতে ত্বক নরম থাকে, সঙ্গে ত্বকের পিএইচ মাত্রা ঠিক থাকে। ত্বকের যত্ন নিতে এবার ব্যবহার করুন ঘরোয়া ময়েশ্চরাইজার (Moisturizer)। কয়টি উপকারী তেল, নিমপাতা, মধু, ভিটামিন ই ক্যাপসুলের মতো উপকরণ দিয়ে এই ময়েশ্চরাইজার তৈরি করা হয়। জেনে নিন ঘরে কীভাবে তৈরি করবেন ময়েশ্চরাইজার।   

প্রথমে পরিমাণ মতো নারকেল তেল (Coconut Oil) গরম করে নিন। অন্যদিকে, কয়েকটা নিমপাতা বেটে নিন। নারকেল তেলের সঙ্গে মেশান নিমপাতা বাটা, এতে দু চা চামচ ল্যাভেন্ডার অয়েল, পাঁচটি ভিটামিন ই ক্যাপসুল ও চার ফোঁটা ক্যাস্টর অয়েল দিন। ভালো করে মেশান। এবার ছেঁকে নিয়ে একটি বোতলে ঢেলে রাখুন। নিয়মিত ব্যবহার করতে পারেন এই ময়েশ্চরাইজার

আমন্ড অয়েল দিয়ে ময়েশ্চরাইজার বানাতে পারেন। আমন্ড অয়েলের সঙ্গে মেশান কোকো বাটার (Coco Butter)। মিশ্রণটি মেশানোর সময় গরম করে নিন। ঠান্ডা হয়ে এলে তিন চামচ গোলাপজল ও ১ চাচম মধু মেশান। ঠান্ডা করে ছেঁকে নিন। একটি কাঁচের বোতলে ঢেলে রাখুন। আমন্ড অয়েল দিয়ে তৈরি ময়েশ্চরাইজার ত্বকের জন্য বেশ উপকারী। 

একাধিক উপকারী পুষ্টিগুণ রয়েছে অ্যাভোকাডো-তে (Avocado) যা ত্বকের জন্য বেশ উপকারী। প্রথমে একটি অ্যাভোকাডো কেটে বীজ বের করে নিন। চামচে করে অ্যাভোকাডোর সবুজ অংশ বের করে একটি পাত্রে ঢালুন। এবার তার সঙ্গে মেশান ল্যাভেন্ডার অয়েল। মেশাতে পারেন কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল। ভালো করে মিশিয়ে একটি বোতলে ঢেলে নিন। অ্যাভোকাডোর তৈরি ময়েশ্চরাইজার ত্বকের সকল রুক্ষ্ম ভাব দূর করে। নিয়মিত এই মেয়েশ্চরাইজার ব্যবহার করতে পারেন। 

অ্যালোভেরা (Aloe Vera Gel) জলে দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঠান্ডা করে তাতে দু চা চামচ গ্লিসাারিন, তিনটে ভিটামিন ই ক্যাপসুল, কয়েক ফোঁটা মধু ও তিন চামচ গোলাপজল দিয়ে ভালো করে মেশান। 

আরও পড়ুন- গরম পড়তেই মুখে ব্রণ-তে ভরে গেছে, ঘরোয়া টোটকায় দূরল করুন কালো দাগ ছোপ

আরও পড়ুন- চুলে কালার করতে আর কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট নয়, ব্যবহার করুন ঘরোয়া টোটকা

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, কিডনি সুস্থ থাকবে এই কয়টি খাবারের গুণে
 

Share this article
click me!