দাঁত সাদা হবে ঘরোয়া টোটকার গুণে, জেনে নিন কী ব্যবহার করবেন

নানা কারণে দাঁত হলুদ হয়ে যায়। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে বাজার চলতি হাজারও প্রোডাক্ট (Products) ব্যবহার করে থাকি আমরা। ব্যবহার করি দাঁত সাদা করার মাজন। এবার দাঁতের সমস্যা সমাধানে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। রইল কয়টি ঘরোয়া উপকরণের হদিশ। যেগুলো দাঁতে লাগান। এতে মুহূর্তে দূর হবে দাঁতের হলুদ ছোপ।

Sayanita Chakraborty | Published : Mar 6, 2022 1:34 PM IST / Updated: Mar 06 2022, 07:05 PM IST

বারে বারে কফি খাওয়া, সঠিক দাঁতের (Teeth) যত্নের অভাবে-সহ একাধিক কারণে দাঁতে হলুদ ছোপ পড়ে। নানা কারণে দাঁত হলুদ হয়ে যায়। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে বাজার চলতি হাজারও প্রোডাক্ট (Products) ব্যবহার করে থাকি আমরা। ব্যবহার করি দাঁত সাদা করার মাজন। এবার দাঁতের সমস্যা সমাধানে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। রইল কয়টি ঘরোয়া উপকরণের হদিশ। যেগুলো দাঁতে লাগান। এতে মুহূর্তে দূর হবে দাঁতের হলুদ ছোপ। 

একটি পাত্রে অল্প পরিমাণ বেকিং সোডা (Baking Soda) ও লেবুর রস (Lemon) মিশিয়ে নিন। মিশ্রণটি দাঁতে লাগান। এক্ষেত্রে দেড় চা চামচ বেকিং সোজা ও ১ চামচ লেবুর রস মেশান। ব্রাশের সাহায্যে নিয়ে দাঁতে লাগিয়ে মিনিট খানেক রেখে পরিষ্কার জলে ধুয়ে নিন। এই টোটকায় দাঁত সাদা হবে। 

কমলালেবুর (Orange) খোসাও দাঁতকে ঝকঝকে করে রাখে। কমলালেবুর খোসা দাঁতে ঘষে নিন। কমলালেবুর খোসায় থাকে ভিটামিন সি (Vitamin C)। এতে ক্যালসিয়ামও থাকে। যা দাঁতের জন্য উপকারী। এই টোটকা ব্যবহারে মুহূর্তে দূর হবে দাঁতের হলুদ ভাব। 

স্ট্রবেরি দাঁতের জন্য বেশ উপকারী। স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি আপনার দাঁতের হলুদ দাগ দূর করবে। মিক্সিতে স্ট্রবেরি (Strawberry) নিয়ে পেস্ট বানান। এবার এই পেস্ট দাঁতে লাগিয়ে হালকা হাতে ঘষে নিন। ৩ থেকে ৪ মিনিট রাখুন। পরিষ্কার জলে কুলকুচি করে নিন। সপ্তাখানের ব্যবহার উপকার পাবেন। 

ব্যবহার করতে পারেন নারকেল তেল (Coconut Oil)। সকালে ঘুম থেকে উঠে নারকেল তেল নিয়ে দাঁতে লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে কুলকুচি করে নিন। তারপর টুথপেস্ট ব্যবহার করে মুখ ধুয়ে নিন। 

মনে রাখবেন-

আরও পড়ুন- অতিথি আপ্যায়নে হাতিয়ার করুন চকোলাভা কেক, রইল সহজ এই কেকের রেসিপি

আরও পড়ুন- উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, প্রতিদিনের ডায়েটে রাখুন এই ৫ ফল

আরও পড়ুন- ঝামেলা না বাড়িয়েই সঙ্গীর থেকে ব্রেকআপ চান, তবে মাথায় রাখুন এই টিপসগুলি

Share this article
click me!