ফ্রিজে এইসব ফল রাখলে নষ্ট হয়ে যায় সব পুষ্টিগুণ, জেনে নিন কিভাবে সংরক্ষণ করবেন

এমন কিছু ফল আছে  যেগুলি ফ্রিজে রাখলে তা বিষাক্ত হতে পারে। বিশেষ করে এমন ফল যাতে প্রচুর পাল্প থাকে। আপেল, কলা, আম, লিচু এবং তরমুজ ফ্রিজে রাখা থেকে বিরত থাকুন। আসুন জেনে নেই এই ফলগুলো ফ্রিজে রাখলে কী কী ক্ষতি হতে পারে?
 

Web Desk - ANB | Published : Apr 11, 2022 10:54 AM IST

গরমের সময়ে ফ্রিজের ব্যবহার বেড়ে যায়। তবে আমরা কখনোই চিন্তা করি না সব ফল ও সবজি ফ্রিজে রাখছি ঠিকই, কিন্তু তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিনা। এমনকি আপনি যদি মনে করেন যে ফল এবং শাকসবজি ফ্রিজে রাখলে সেগুলি দীর্ঘ সময়ের জন্য তাজা থাকবে এবং নষ্ট হওয়া থেকে বাঁচবে। তবে এমনটা নয়, ফ্রিজে কয়েকটি ফলই রাখা যায়। এমন কিছু ফল আছে  যেগুলি ফ্রিজে রাখলে তা বিষাক্ত হতে পারে। বিশেষ করে এমন ফল যাতে প্রচুর পাল্প থাকে। আপেল, কলা, আম, লিচু এবং তরমুজ ফ্রিজে রাখা থেকে বিরত থাকুন। আসুন জেনে নেই এই ফলগুলো ফ্রিজে রাখলে কী কী ক্ষতি হতে পারে?
১) আম- গরমে ঠাণ্ডা-ঠান্ডা আম খেতে খুবই সুস্বাদু, কিন্তু আপনি কি জানেন যে দীর্ঘদিন ফ্রিজে রাখা আম আপনার ক্ষতি করতে পারে। আম ফ্রিজে রাখলে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট কমে যায় এবং পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। সেজন্য কখনই ফ্রিজে আম রাখবেন না।
২) তরমুজ- তরমুজ হল গ্রীষ্মকালের ফল। এগুলো এত বড় ফল যে একবারে একজনের পক্ষে খাওয়া কঠিন হয়ে পড়ে। এমন অবস্থায় মানুষ তরমুজ কেটে ফ্রিজে রাখে, যা ভুল। তরমুজ কেটে ফ্রিজে রাখা উচিত নয়। এতে অ্যান্টিঅক্সিডেন্ট নষ্ট হয়ে যায়। খাওয়ার আধা ঘণ্টা আগে রাখতে পারেন।
৩) আপেল- বেশিরভাগ বাড়িতে আপেল ফ্রিজে রাখা হয়। এ কারণে আপেল দ্রুত নষ্ট হয় না বরং এর পুষ্টিগুণ কমে যায়। তাই আপেল ফ্রিজে রাখবেন না। দীর্ঘ সময়ের জন্য নষ্ট হওয়া এড়াতে আপেলগুলিকে কাগজে মুড়িয়ে রাখুন।
৪) লিচু- ফ্রিজে রাখলে লিচু দ্রুত নষ্ট হয়ে যায়। এ কারণে লিচু ভিতর থেকে গলে যেতে থাকে। ঠাণ্ডা এবং রসালো লিচু গ্রীষ্মকালে সুস্বাদু হতে পারে, তবে আপনার সেগুলি ফ্রিজে সংরক্ষণ করা এড়িয়ে চলা উচিত। ফ্রিজে রাখলে লিচুর ওপরের অংশ একই থাকে, কিন্তু ভেতর থেকে মণ্ড নষ্ট হয়ে যায়।
৫) কলা- কলা কখনই ফ্রিজে রাখবেন না। কলা ফ্রিজে রাখলে তা নষ্ট হয়ে কালো হতে শুরু করে। কলার ডাঁটা থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়, যার ফলে ফ্রিজে রাখা অন্যান্য ফল দ্রুত পেকে যায়।

আরও পড়ুন- কাঁঠাল খাওয়ার পরে ভুলেও এই খাবারগুলি খাবেন না হতে পারে মৃত্যুও

আরও পড়ুন- গরমে প্রতিদিন এক টুকরো তরমুজ, নিয়ন্ত্রণে রাখবে ৬ জটিল সমস্যা

আরও পড়ুন- পিরিয়ডের সময় তলপেটে ক্র্যাম্প এবং ব্যথা থেকে মুক্তি মেনে চলুন এই ঘরোয়া টোটকাগুলি

Share this article
click me!