লকডাউনের দ্বিতীয় ভাগ, ব্যাংক ও এটিএম এর জরুরি পরিষেবার জন্য জারি হল নয়া নির্দেশিকা

  • কোভিড১৯ সংক্রমণ রোধ করতে লকডাউন ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে
  • এ বিষয়ে সরকারের নতুন নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে
  • ব্যাংক এবং এটিএম পরিষেবাগুলির ক্ষেত্রেও নয়া নির্দেশিকা জারি করা হয়েছে
  • জেনে নিন ব্যাংকিং পরিষেবায় কী কী নতুন নির্দেশিকা রয়েছে

deblina dey | Published : Apr 16, 2020 7:26 AM IST

দেশে কোভিড১৯ সংক্রমণ রোধ করতে লকডাউন ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এত কিছুর মধ্যেও সরকার বহু ক্ষেত্রে ত্রাণ দেওয়ার কথা ঘোষণা দিয়েছে। এ বিষয়ে সরকারের নতুন নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। যাতে সাধারণ মানুষের কোনও ধরণের সমস্যার মুখোমুখি না হয়। আপনি যদি ব্যাংক এবং এটিএম পরিষেবাগুলির ক্ষেত্রেও কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। জেনে নেওয়া যাক আর্থিক পরিষেবা সম্পর্কিত সরকার কর্তৃক জারি করা লকডাউনে ব্যাংকিং পরিষেবায় নতুন নির্দেশিকাগুলি।

আরও পড়ুন- করোনভাইরাস সংক্রামিত গর্ভবতী মহিলাদের জন্য চালু হল নয়া নির্দেশিকা, রইল বিস্তারিত

১) ব্যাংকের সমস্ত শাখা এবং এটিএম লকডাউনে খোলা থাকবে।  সব ধরণের ব্যাংকিং পরিষেবা অব্যাহত থাকবে। ব্যাংকিং সংবাদদাতা এবং ব্যবস্থাপনা সংস্থা যে এটিএমগুলিতে নগদ রাখে তারাও আগের মতো কাজ চালিয়ে যাবে।

২) প্রধাণ ব্যাংকের শাখাগুলি ডিবিটি বা ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার, নগদ স্থানান্তর শেষ না হওয়া পর্যন্ত স্বাভাবিক কর্মক্ষম সময় অনুযায়ী কাজ করার নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়ুন- এই অ্যাপ জানান দেবে করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্য, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এটি

৩)  স্থানীয় প্রশাসনকে ব্যাংকের শাখাগুলিতে পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তা কর্মী মোতায়েন করতে হবে। যাতে সামাজিক দূরত্ব এবং আইন শৃঙ্খলা বজায় থাকে।

৪)  ভারতীয় রিজার্ভ ব্যাংক এবং আরবিআইয়ের মতো আরবিআই দ্বারা নিয়ন্ত্রিত সমস্ত আর্থিক সংস্থা এনপিসিআই, সিসিআইএল, পেমেন্ট সিস্টেম এবং স্বতন্ত্র প্রাথমিক ডিলার পরিষেবা লকডাউনে অব্যাহত থাকবে। যদি সহজ কথায় বলা হয়, সমস্ত অনলাইন ব্যাংকিং পরিষেবাও কাজ চালিয়ে যাবে।

৫) শেয়ার বাজার এবং বন্ড বাজারেও বাণিজ্য চলবে। ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) এবং বীমা সংস্থাগুলিও তাদের কাজ চালিয়ে যাবে।

৬) নতুন নিয়ম অনুসারে, রাজ্য সরকার যদি সেই অঞ্চলটিকে হটস্পট অঞ্চল ঘোষণা করে, তবে এই বিধিগুলি সেখানে প্রয়োগ হবে না। এগুলি শুধুমাত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায় কার্যকর করা হবে।

Share this article
click me!