৩ জুলাই আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ মুক্ত দিবস, সিঙ্গেল ইউজ প্লাস্টিক সম্পর্কে সচেতনতা প্রচার

২৯ জুন থেকে, "আমার প্লাস্টিক মুক্ত জীবন নাগরিকের নেতৃত্বে উদ্যোগ" থিমের অধীনে, একক ব্যবহারের প্লাস্টিকের কার্যকর নিষেধাজ্ঞার জন্য স্কুল, কর্মস্থল, পার্ক এবং সর্বজনীন স্থানে দেশের বিভিন্ন অংশে প্রচার করার আয়োজন করা হয়েছে। সর্বজনীন স্থানে প্লাস্টিক সংগ্রহ ও পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করা হয়। 

Web Desk - ANB | Published : Jul 3, 2022 4:47 AM IST / Updated: Jul 03 2022, 10:20 AM IST

৩ জুলাই আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ মুক্ত দিবস পালিত হবে। রাজ্য জুড়ে একক ব্যবহারের প্লাস্টিকের বিরুদ্ধে সচেতনতা প্রচার চালানো হচ্ছে। জুন থেকে চলছে সচেতনতামূলক প্রচার, এই সচেতনতা প্রচার চলবে ৩ জুলাই পর্যন্ত। বৃহস্পতিবারও একক ব্যবহারের প্লাস্টিক নিয়ে সচেতনতামূলক প্রচার চালানো হয়।

করপোরেশনের পক্ষ থেকে মহানগরীর বিভিন্ন এলাকায় র‌্যালী বের করা হয়। প্লাস্টিকের বিরুদ্ধে সচেতন হওয়ার জন্য স্বাক্ষর করে শত শত মানুষ এই সংকল্প পুনর্ব্যক্ত করেন। পথনাটকের মাধ্যমে মানুষকে সচেতন করা হয়। সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার না করার জন্য আবেদন করা হয়।

৩ জুলাই আন্তর্জাতিক প্লাস্টিক ক্যারি ব্যাগ মুক্ত দিবস পালিত হবে। একক ব্যবহারের প্লাস্টিক নিয়ে ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত প্রচারণা চালানো হচ্ছে। ২৯ জুন থেকে, "আমার প্লাস্টিক মুক্ত জীবন নাগরিকের নেতৃত্বে উদ্যোগ" থিমের অধীনে, একক ব্যবহারের প্লাস্টিকের কার্যকর নিষেধাজ্ঞার জন্য স্কুল, কর্মস্থল, পার্ক এবং সর্বজনীন স্থানে দেশের বিভিন্ন অংশে প্রচার করার আয়োজন করা হয়েছে। সর্বজনীন স্থানে প্লাস্টিক সংগ্রহ ও পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করা হয়। পাবলিক প্লেসে সচেতনতামূলক কর্মশালার আয়োজন করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। বিভিন্ন র‌্যালির মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণার আওতায় জনগণকে সচেতন করতে হবে। আর পথনাটকের মাধ্যমে মানুষকে সচেতন করা হচ্ছে।

৩০ জুন, থিমের অধীনে পালতা, পুনঃব্যবহার, পুনর্ব্যবহার, প্লাস্টিক প্রতিরোধে মহাসপ্তাহ এবং মহাসাফাই অভিযানের সাথে, আপ সাইক্লিং এবং ইকো ফেয়ার ওয়ার্কশপের আয়োজন করা হয়েছিল। প্লাস্টিকের গল্প নিয়ে সচেতনতামূলক কার্যক্রমের আয়োজন করা হয়। বাণিজ্যিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে প্লাস্টিক ও জিরো ওয়েস্ট লাইফস্টাইলের বিকল্প নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হবে। 

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী


আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ মুক্ত দিবসটি ৩ জুলাই, ২০০৮-এ ফিরে যায়, যখন এটি জিরো ওয়েস্ট ইউরোপ (জেডডব্লিউই) রেজেরোর সদস্য দ্বারা শুরু হয়েছিল। প্রতিষ্ঠার প্রথম বছরে, দিনটি শুধুমাত্র কাটালোনিয়ায় পালিত হয়েছিল। এক বছর পরে, ZWE দ্বারা ইউরোপীয় ইউনিয়নে আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ মুক্ত দিবস চালু করা হয়।

এই প্রভাবশালী প্রচারাভিযানগুলি বছরের পর বছর ধরে তৈরি করা হয়েছিল, কিন্তু সংস্থাটি পরবর্তীতে একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য পদক্ষেপ নেওয়া শুরু করতে বেশ কয়েকটি দেশকে চাপ দিতে সক্ষম হয়েছিল। ২০১৬ সালে, ইউরোপীয় ইউনিয়ন প্লাস্টিক ব্যাগের নির্দেশনা প্রণয়ন করেছিল, যাতে এমনভাবে ব্যবস্থা নেওয়ার লক্ষ্য ছিল যে ২০১৮ সালের মধ্যে, প্লাস্টিকের ব্যাগের ব্যবহার জনপ্রতি ৯০ টি ব্যাগ কমিয়ে আনা যায়।

Share this article
click me!