Asianet News BanglaAsianet News Bangla

বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ দূষণ, বিশ্ব পরিবেষ দিবসে কি জানালেন চিকিৎসক অর্ণব বেরা

বিশ্ব পরিবেশ দিবস প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী রাজনৈতিক কর্মোদ্যোগ এবং জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে পালিত দিবস। প্রতি বছরই দিনটি আলাদা আলাদা শহরে, আলাদা আলাদা থিম বা বিষয় নিয়ে পালিত হয়। ২০১৮ সালে প্লাস্টিক-দূষণ বন্ধের আহ্বানে 'বিট প্লাস্টিক পলিউশন' নিয়ে সারা বিশ্বে দিনটি পালিত হবে। 
 

World Environment Day 2022 What did Medico doctor Arnab Bera say on Only One Earth BDD
Author
Kolkata, First Published Jun 5, 2022, 9:00 AM IST

বিশ্ব পরিবেশ দিবস প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী রাজনৈতিক কর্মোদ্যোগ এবং জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে পালিত দিবস। এই দিনটিতেই জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স (United Nations Conference on the Human Environment) শুরু হয়েছিল। এই কনফারেন্স হয়েছিল ১৯৭২ খ্রিষ্টাব্দের ৫ থেকে ১৬ জুন অবধি। এই কনফারেন্স ঐ বছরই চালু করেছিল জাতিসংঘের সাধারণ সভা। তখন থেকেই প্রতি বৎসর এই দিবস পালিত হয়ে আসছে। দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৪ খ্রিষ্টাব্দে। প্রতি বছরই দিনটি আলাদা আলাদা শহরে, আলাদা আলাদা থিম বা বিষয় নিয়ে পালিত হয়। ২০১৮ সালে প্লাস্টিক-দূষণ বন্ধের আহ্বানে 'বিট প্লাস্টিক পলিউশন' নিয়ে সারা বিশ্বে দিনটি পালিত হবে। 

World Environment Day 2022 What did Medico doctor Arnab Bera say on Only One Earth BDD



এই বছর মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালের চিকিৎসক ডাঃ অর্ণব বেরা, কনসালটেন্ট পালমোনোলজিস্ট, এই বিষয়ে জানিয়েছেন, "আমাদের সমগ্র বাস্তুতন্ত্রের জন্য সবচেয়ে বড় আন্তর্জাতিক দিন হল বিশ্ব পরিবেশ দিবস, যা ৫ জুন অনুষ্ঠিত হয়। বিশ্ব পরিবেশ দিবস পালনের এই বছরের থিম হল Only OneEarth, যা স্পষ্টভাবে আমাদের পৃথিবীর সুরক্ষা এবং পুনরুদ্ধার করার জন্য একটি বিশ্বব্যাপী, সম্মিলিত এবং রূপান্তরমূলক পদক্ষেপের আহ্বান জানায়, কারণ আমাদের #OnlyOneEarth আছে এবং আমাদের অবশ্যই এটির যত্ন নিতে হবে। একজন পালমোনোলজিস্ট এবং সর্বোপরি একজন ডাক্তার হিসাবে, আমি উদ্বিগ্ন কারণ আমি আমার নিয়মিত OPD অনুশীলনে COPD এবং হাঁপানির রোগীদের ক্রমবর্ধমান সংখ্যা দেখছি। এই রোগীরা তারা যারা কখনও ধূমপান করেননি বা কখনও ধূমপায়ীদের সংস্পর্শে আসেননি। এসব শ্বাসকষ্টের প্রধান কারণ পরিবেশের দূষণ। তবে, শহুরে এলাকায় বসবাসকারী শ্বাসকষ্টজনিত রোগীদের মধ্যে ক্রমবর্ধমান বৃদ্ধির সংখ্যা এটিকে বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসাবে উল্লেখ করেছে। ফলস্বরূপ, সরকার, ব্যবসা, সুশীল সমাজ, স্কুল, শহর এবং সম্প্রদায়ের দায়িত্ব সচেতনতা বৃদ্ধি এবং পরিবেশগত কর্ম উদযাপন করা।"

১৯৬৮ সালের ২০ মে জাতিসংঘের অর্থনীতি ও সামাজিক পরিষদের কাছে একটি চিঠি পাঠায় সুইডেন সরকার। চিঠির বিষয়বস্তু ছিল প্রকৃতি ও পরিবেশ দূষণ সম্পর্কে তাদের গভীর উদ্বেগের কথা। সে বছরই জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়টি সাধারণ অধিবেশনের আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়। পরের বছর জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা এবং সমাধানের উপায় খুঁজতে সদস্যরাষ্ট্রগুলোর সম্মতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনটি ইতিহাসের প্রথম পরিবেশ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের স্বীকৃতি পায়। ১৯৭৪ সালে সম্মেলনের প্রথম দিন ৫ এজুনকে জাতিসংঘ 'বিশ্ব পরিবেশ দিবস' হিসেবে ঘোষণা দেয়। ১৯৭৪ সাল থেকে প্রতিবছর দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios