Winter Beauty Tips: শীতের আমেজে রোদের মধ্যে বেড়ানো, সান ট্যান নিয়ে চিন্তা আর নয়

পিকনিক হোক বা বনভোজন, আবার অবসরে বসে আড্ডাই হোক, রোদ নিয়ে সচেতনতা উধাও। এমন অবস্থায় ট্যান পড়াটাই স্বাভাবিক। 

Jayita Chandra | Published : Nov 30, 2021 10:19 AM IST

শীত (Winter) মানেই রোদের সঙ্গে বেশ বন্ধুত্ব। এখন আর রোদ গায়ে লাগে না। তাই বেশ অনেকক্ষণ রোদে থাকতে নেই কোনও সমস্যা। পিকনিক হোক বা বনভোজন, আবার অবসরে বসে আড্ডাই হোক, রোদ নিয়ে সচেতনতা উধাও। এমন অবস্থায় ট্যান (Tan) পড়াটাই স্বাভাবিক। শীতে (Winter) তাই ট্যান নিয়ে অনেকেই বেশ চিন্তায় রয়েছেন! কিভাবে ট্যান তারিয়ে কীভাবে দাগ ছোপহীন ত্বক পাওয়া সম্ভব? চিন্তার কোনও কারণ নেই এই ঘরোয়া পদ্ধতিটি ব্যবহার করলেই আপনি পেতে পারেন সানট্যান ও দাগ ছোপবিহীন এক উজ্জ্বল ত্বক। 

অ্যান্টি ট্যান ফেসপ্যাক (Face Pack) বানাবেন কীভাবে -  

এই ফেসপ্যাকটি তৈরি করার জন্য আপনার লাগবে পাঁচ চা চামচ চালের গুঁড়ো, তিন চা চামচ কাঁচা দুধ আর দুই থেকে তিন চা চামচ মধু। এই সমস্ত উপাদান একসঙ্গে মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিন। 

আরও পড়ুন: Fitness Tips- আজও কিং খান স্বপ্নের রোম্যান্টিক স্টার, কীভাবে নিজের জেল্লা ধরে রাখেন শাহরুখ 

আরও পড়ুন: Kiara Advani: শীতে উজ্জ্বল ত্বক পেতে মেনে চলুন কিয়ারার টোটকা, ঘরোয়া উপায় কিয়ারা পেয়েছেন উজ্জ্বল ত্বক

কীভাবে ব্যবহার করবেন - 

প্যাকটি লাগানোর আগে ভালো করে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। তারপর মুখে ও গলায় প্যাক লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা জল দিয়ে ঐ প্যাকটি তুলে ফেলুন। এক্ষেত্রে অবশ্য ঠাণ্ডা জলের পরিবর্তে হালকা গরম জলও ব্যবহার করতে পারেন। 

তবে সানট্যান থেকে বাঁচার জন্য কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে। রোদে বেরনোর সময় অবশ্যই ওড়না বা স্কার্ফ দিয়ে মুখ ঢেকে রাখবেন। কোনও স্কিন কেয়ার প্রোডাক্ট বা ফেসপ্যাক ব্যবহারের পর ত্বকে জ্বালা করলে বা ত্বক চুলকলে তৎক্ষণাৎ সেই প্রোডাক্ট ব্যবহার করা বন্ধ করে দিন। নিয়মিত টাটকা শাকসবজি, ফল আর প্রচুর জল খান। ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মেক আপ তুলতে ভুলবেন  না । এছাড়াও ত্বক ভালো রাখতে ব্যবহার করুন মানান সই ময়শ্চারাইজার । 

তবে শীতের সময় আরও কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত, এই সময় ত্বককে যত্ন করাটা ভীষণ জরুরী। মাঝে মধ্যেই ত্বকে ক্রিম লাগানো, তেলের ব্যবহার করা ও পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। তবেই এই সময় ত্বককে প্রাণবন্ত রাখা যায়। নয়তো রুক্ষ শুষ্ক হয়ে যায়, যা থেকে ত্বকের নানান সমস্যা দেখা যায়। পাশাপাশি এই সময় ত্বকের যত্নের পাশাপাশি নিতে হবে ঠোঁটের যত্নও। প্রতিদিন এক চামচ মধুর সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগিয়ে ফেলুন। তারপর এটি আধ ঘন্টার জন্য রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ফল মিলবে তারাতারি।

Share this article
click me!