পালিত হচ্ছে World Drowning Prevention Day, এক ঝলকে দেখে নিন দিনটির মাহাত্ম্য

প্রতিদিনই সতর্করা কারণে পৃথিবীর বিভিন্ন কোণায় জলে ডুবে মৃত্যু হচ্ছে একাধিক মানুষের। এই মৃত্যুকে প্রতিরোধ করতেই আজ পালিত হচ্ছে World Drowning Prevention Day। প্রতি বছর ২৫ জুলাই এই দিনটি পালিত হয়। জাতিসংঘ বিশ্বকে উন্নতির দিকে এঘিয়ে যাওয়ার রেজোলিউশনের সঙ্গে ডুবে মৃত্যুর মতো ঘটনা প্রতিরোধের বিশ্বব্যাপী সমর্থনের জন্য এই দিনটি স্বীকৃত করেছে। 

Sayanita Chakraborty | Published : Jul 25, 2022 9:12 AM IST

পালিত হচ্ছে World Drowning Prevention Day বা বিশ্ব ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস। প্রতিদিনই সতর্করা কারণে পৃথিবীর বিভিন্ন কোণায় জলে ডুবে মৃত্যু হচ্ছে একাধিক মানুষের। এই মৃত্যুকে প্রতিরোধ করতেই আজ পালিত হচ্ছে World Drowning Prevention Day। প্রতি বছর ২৫ জুলাই এই দিনটি পালিত হয়। জাতিসংঘ বিশ্বকে উন্নতির দিকে এঘিয়ে যাওয়ার রেজোলিউশনের সঙ্গে ডুবে মৃত্যুর মতো ঘটনা প্রতিরোধের বিশ্বব্যাপী সমর্থনের জন্য এই দিনটি স্বীকৃত করেছে। 

২০২১ সালের এপ্রিলে একটি সাধারণ পরিষদের প্রস্তাবের মাধ্যমে World Drowning Prevention Day দিনটি স্বীকৃত করা হয়েছিল। আনুমানিক প্রতি বছর বিশ্বে ২৩৬,০০০ জন মানুষ জলে ডুবে মারা যান। বিশ্ব জুড়ে ১ থেকে ২৪ বছর বয়সী শিশু ও যুবক-যুবতীদের ডুবে মৃত্যুর হার বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ৯০ শতাংশের বেশি মানুষের ডুবে মৃত্যু নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ঘটে। সেখানে পাঁচ বছরের কম বয়সী শিশুরা সর্বোচ্চ ঝুঁকিতে থাকে। স্নানের সময়, নৌকা বা ফেরি থেকে পড়ে কিংবা ভ্রমণে গিয়ে এমন মৃত্য হয়। বর্ষার মরশুমে বাড়ে এমন ঘটনা। World Drowning Prevention Day দিবসের প্রধান লক্ষ্য হল এই ধরনের মৃত্যু বন্ধ করা। এই কাজ করার জন্য সকলকে সতর্ক হওয়ার বার্তা দেওয়া হয়। সাঁতারের সময় লাইফ জ্যাকেট ব্যবহার, সতর্ক থাকা, জলজ প্রাণী সম্পর্কে সচেতন হয়ে তবেই জলে নামার মতো বিষয় সতর্ক থাকলেই জলে ডুবে মৃত্যু প্রতিরোধ করা সম্ভব। 

এমন গুরুত্বপূর্ণ বিষয় সতর্কতা গড়তে প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। সেই অনুসারে, গতকাল বিশ্ব জুড়ে পালিত হয়েছে International Self Care Day। প্রতি বছর ২৪ জুলাই পালিত হয় আন্তর্জাতির স্ব যত্ন দিবস। ২০১১ সালে, স্ব যত্নের গুরুত্ব সম্পর্ক সচেতনতা বৃদ্ধিতে আন্তর্জাতির স্ব যত্ন দিবস পালন সুরু করে। এই বিশেষ দিনে প্রত্যেককে স্ব যত্নের প্রতিক্রিয়া শেখানো হয়। International Self Care Day-তে সুস্থ থাকার বার্তা প্রেরণ করা হয়। এই বিশেষ দিনে সকলেই নেন কিছু অঙ্গীকার। সুস্থ থাকতে জীবনে আনেন বদল। তার আগে পালিত হয়েছে পেরেন্টস ডে। প্রতি বছর জুলাই মাসের চতুর্থ রবিবার পালিত হবে National Parent’s Day। দিনটি ফাদার্স ডে ও মাদার্স ডে-র মতো। ২৪ জুলাই ছিল এই বিশেষ দিন।  
 

আরও পড়ুন- এই বাঙালি IVF চিকিৎসকের রিসার্চ সারা ফেলেছিল, তাঁর সমস্ত গবেষণা বন্ধের নির্দেশও দেয় বাংলার তৎকালীন সরকার

আরও পড়ুন- বিশ্বের দ্বিতীয় দেশের প্রথম IVF প্রবক্তা বাঙালি চিকিৎসকের কপালে জুটেছিল লাঞ্ঝনা, বেছে নেন আত্মহননের পথ

আরও পড়ুন- সপ্তাহের শুরুতেই ছ্যাঁকা দিল সোনার দাম, কতটা সস্তা হল রূপো, জানুন কলকাতার আজকের দর

Share this article
click me!