বর্ষাকালে লঙ্কা পচে যাচ্ছে? দীর্ঘদিন কাঁচা লঙ্কা তাজা রাখার ১০ সহজ উপায়

বর্ষকালে কাঁচা লঙ্কার দাম এমনিতেই আকাশ ছোঁয়া হয়ে যায়। তারওপর এই সময়টা কাঁচা লঙ্কা  খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। বাজার থেকে কিনে আনার কয়েক দিন পরেই সেগুলি নষ্ট হয়ে যায়। কখনও অর্ধেকটা পচে যায়। কখন আবার পুরোটাই পচে কালো হয়ে যায়। রান্নায় তা আর দেওয়া যায় না। 

Web Desk - ANB | Published : Jul 24, 2022 5:44 PM IST

বর্ষকালে কাঁচা লঙ্কার দাম এমনিতেই আকাশ ছোঁয়া হয়ে যায়। তারওপর এই সময়টা কাঁচা লঙ্কা  খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। বাজার থেকে কিনে আনার কয়েক দিন পরেই সেগুলি নষ্ট হয়ে যায়। কখনও অর্ধেকটা পচে যায়। কখন আবার পুরোটাই পচে কালো হয়ে যায়। রান্নায় তা আর দেওয়া যায় না। আর ঠিক তখন অবশ্যই মাথায় হাত পড়ে যায় আপনার। রান্নায় কী দেবেন এই ভেবে দিশেহারা অবস্থা হয়।  আপনি নিশ্চয় খেয়াল করে দেখেছেন বর্ষাকালে আজ লঙ্কা আনলে সেগুলি দুই একদিনের মধ্যেই নষ্ট হয়ে যায়। ফ্রিজে প্ল্যাস্টিকের প্যাকেটে করে রেখেও লঙ্কা ঠিক রাখতে পারছেন না। এই অবস্থায় কতগুলি টিপস দিচ্ছে- মেনে চললে বর্ষকালে কাঁচা লঙ্কা কম নষ্ট হবে। 

১। বাজার থেকে লঙ্কা আনার পরই সেগুলি ভালো করে ধুয়ে নিন। করোনাকাল এখনও যায়নি কিন্তু। তাই বাজার থেকে কাঁচা সবজি কেনার পর অবশ্যই তা ধুয়ে রাখুন। 
২। লঙ্কার বোঁটা ছাড়িয়ে তারপর ধোবেন। কারণ ধোয়া হয়ে গেলে বোঁটা ভালো করে ছাড়ানো যায় না। তাতে লঙ্কা নষ্ট হওয়ার আশঙ্কাই বেশি থাকে। 
৩।  লঙ্কা ধুলে ভালো করে জল ঝরিয়ে নিন। কোনও ঝুড়িতে রাখতে পারেন। অথবা স্টিলের ফুটো থালাতেও রাখতে পারেন। 
৪। লঙ্কার জল ঝরে গেলে সেগুলি খোলা হাওয়ায় ঘণ্টাখানেকের জন্য মেলে দিন। খেয়াল রাখবেন লঙ্কায় যেন জল লেগে না থাকে। বর্ষাকালে জল লেগে থাকলে আর্দ্রতার কারণে লঙ্কা নষ্ট চান্স থাকে।
৫। লঙ্কা ভাল করে শুকিয়ে গেলে একটি শুকনো কাপড় দিয়ে লঙ্কা মুছে নিন। 
৬। তারপরই লঙ্কা একটি কাগজের প্যাকেটে ভরে ফ্রিজে রাখতে পারেন। ভুলেও বর্ষাকালে পলিপ্যাকে লঙ্কা রেখে সেটি ফ্রিজে রাখবেন না। তাহলে আর্দ্রতার কারণে পচে যেতে পারে। চাইলে কোনও প্ল্যাস্টিকের কৌটো বা স্টিলের ছোট কৌটতে করে লঙ্কা রাখুন ফ্রিজে। 
৭। লঙ্কা বাইরেও রাখতে পারেন। তাহলে অবশ্যই কোনও খোলা জায়গায় রাখুন। যেখানে জল পড়বে না। তবে বাইরে যদি লঙ্কা রাখতে চান তাহলে এয়ারটাইট কন্টেনার ব্যবহার করা ভাল। এতে লঙ্কা দীর্ঘ দিন তাজা থাকে। 
৮। রান্নার সময় লঙ্কা ব্যবহার করেন। তাহলে ফ্রিজে রাখা লঙ্কা প্রয়োজন মত একসঙ্গে বার করে নিন। যে কন্টেনারে লঙ্কা রাখবেন সেটি অনেকক্ষণ বাইরে রেখে তারপর ফ্রিজে ঢোকালে জল জমে নষ্ট হয়ে যায়। 
৯। এয়ারটাইট কন্টেনারে লঙ্কা রাখলেও সেটি বারবার খোলা বন্ধ না করাই ভাল। নাহলে জলীয়বাষ্পের কারণে লঙ্কা নষ্ট হয়ে যায়।
১০। লঙ্কা যে প্যাকেটে রেখেছেন তার ভিরতে কখনই ভিজে হাত দেবেন না।  
 

Share this article
click me!