পালিত হচ্ছে World Water Week, জেনে নিন এই বিশেষ সপ্তাহের গুরুত্ব কতখানি

জলের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিতে পালিত হচ্ছে বিশ্ব জল সপ্তাহ। ওয়ার্ল্ড ওয়াটার উইক বা বিশ্ব জল সপ্তাহ হল একটি আন্তর্জাতিক সপ্তাহ। ২৩ অগস্ট থেকে শুরু করে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই সপ্তাহ। 

Sayanita Chakraborty | Published : Aug 25, 2022 10:13 AM IST

পালিত হচ্ছে বিশ্ব জল সপ্তাহ। প্রতিটি মানুষের বেঁচে থাকার জন্য জলের প্রয়োজনীয়তা কতটা তা আমরা সকলেই জানি। আমাদের স্বার্থেই প্রয়োজন জলের অপচয় বন্ধ করা। এই জলের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিতে পালিত হচ্ছে বিশ্ব জল সপ্তাহ। ওয়ার্ল্ড ওয়াটার উইক বা বিশ্ব জল সপ্তাহ হল একটি আন্তর্জাতিক সপ্তাহ। ২৩ অগস্ট থেকে শুরু করে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই সপ্তাহ। 

ওয়ার্ল্ড ওয়াটার উইক-এ প্রতি বছর নির্দিষ্ট থিম থাকে। এবছরের থিম হল, অদেখা- জলের মূল্য। এই থিমের প্রধান তিনটি ক্ষেত্র আছে। একটি মানুষের মধ্যে জলের মূল্য, প্রকৃতি ও জলবায়ু পরিবর্তন সাপেক্ষে জলের মূল্য ও জলের অর্থনৈতিক ও আর্থিক মূল্য। 

১৯৯১ সালে স্টকহোম শহরে একটি পাবলিক ওয়াটার ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানের অংশ হিসেবে জল সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানের নাম ছিল স্টকহোম ওয়াটার সিম্পোজিয়াম। যেখানে নেতৃস্থানীয় বিজ্ঞানীরা অংশ নিয়েছিলেন। এই সিম্পোজিয়ামটিই হয়ে ওঠে বিশ্ব জল সপ্তাহ। 

ওয়ার্ল্ড ওয়াটার উইক হল বিশ্বব্যাপী উন্নয়ন ইস্যুগুলোর সঙ্গে সংযুক্ত জল সমস্যাগুলো শীর্ষস্থানীয় সম্মেলন। ইভেন্ট অংশগ্রহণকারীদের মধ্যে আলোচনা অংশগ্রহণকারী সত্ত্বাকে জলের সমস্যা সম্পর্ক যথাযথ ব্যবস্থা নিতে সাহায্য করে। 

ওয়ার্ল্ড ওয়াটার উইক ছাড়াও ২২ মার্চ পালিত হয় বিশ্ব জল দিবস। ১৯৯৩ সাল থেকে এই দিনটি পালিত হচ্ছে। বিশ্বব্যাপী জল সংকটকে তুলে ধরছে এই দিনটি ও ২০৩০ সালের মধ্যে সকলের জন্য জলের সরবরাহ ও স্যানিটেশন অর্জনে সহায়তা করার লক্ষ্যে দিনটি পালিত হয়। এই দিনটি লক্ষ্য হল ভূগর্ভস্থ জল রক্ষা করার বার্তা দেওয়া। 

সে যাই হোক, প্রতিটি মানুষের উচিত জলের অপচয় বন্ধ করা। এতে আমাদের ভবিষ্যতই সুরক্ষিত হবে। তাই এবার থেকে স্নানের সময়, সবজি ধোয়ার সময় কিংবা জামা কাচার সময় প্রয়োজনের অতিরিক্ত জল নষ্ট করবেন না। বন্ধ করুন জলের অপচয়। তবেই, ভবিষ্যত হবে সুরক্ষিত। 
   
এদিকে, প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। ১৩ অগস্ট ছিল অঙ্গ দান দিবস। অঙ্গদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ও মৃত্যুর পর মানুষের অঙ্গদান করাটা যে কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতে পালিত হয় অঙ্গ দান দিবস। তার আগে পালিত হয়েছে আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয় দিনটি। 

 

আরও পড়ুন- জল তো খাচ্ছেন, তবে জানেন কি নিয়মিত ৮ গ্লাস করে জল খাওয়া কেন জরুরি

আরও পড়ুন- পুজোর ঢাকে বাদ্যি, সূচনা হচ্ছে গণেশ চতুর্থী দিয়ে, উৎসবে মেতে উঠতে চলছে প্রস্তুতি, দেখুন সেরা ১৫ ছবি

আরও পড়ুন- সেক্স করার সময় সাবধান, ভুলেও স্পর্শ করবেন না সঙ্গীর শরীরের এই জায়গাগুলিতে

Share this article
click me!