শ্যাম্পু করার পরও চুলে তেলা ভাব দেখা দিচ্ছে? জেনে নিন কী কারণে এমন সমস্যা দেখা হয়

চুলের সমস্যা এক এক জনের এক এক রকম। শ্যাম্পু করার পর অনেকের চুল যেমন শুষ্ক হয়ে যায়। তেমনই অনেকের চুলে দেখা দেয় তেলা ভাব। জেনে নিন শ্যাম্পু করার পরও চুলে তেলা ভাব দেখা দিচ্ছে। সমস্যা থেকে মুক্তির উপায় বা কী।

Sayanita Chakraborty | Published : Sep 2, 2022 8:35 AM IST

খুশকি, অকাল পক্কতা, ডগা ফাটার কিংবা নিষ্প্রাণ চুলের সমস্যা তো সারাক্ষণই লেগে আছে। এর সঙ্গে চুল পড়ার সমস্যায় বিরক্ত সকলে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। এই সব করতে গিয়ে সব সময় যে তেমন লাভ হয় তা নয়। কখনও সমস্যা কমে তো কখনও সমস্যা। চুলের সমস্যা পুরোপুরি নিষ্পত্তি করা চারটিখানি কথা নয়। আবার চুলের সমস্যা এক এক জনের এক এক রকম। শ্যাম্পু করার পর অনেকের চুল যেমন শুষ্ক হয়ে যায়। তেমনই অনেকের চুলে দেখা দেয় তেলা ভাব। জেনে নিন শ্যাম্পু করার পরও চুলে তেলা ভাব দেখা দিচ্ছে। সমস্যা থেকে মুক্তির উপায় বা কী। 

আমাদের সকলের স্ক্যাল্প আলাদা। কারও স্ক্যাল্প শুষ্ক তো কারও তেলা। যাদের তেলা স্ক্যাল্পে তারা প্রায়শই নিষ্প্রাণ চুলের সমস্যা ভোগেন। আবার শ্যাম্পু করার পরও অনেকের চুলে তেলা ভাব দেখা দেয়। সঠিক শ্যাম্পু ব্যবহার না করলে এমনটা হতে পারে। আপনার চুলের ধরন যা সেই বুঝে শ্যাম্প কিনুন। তা না হলে এই সমস্যা বৃদ্ধি পাবে। এই কারণে চুল পড়ার সমস্যাও বৃদ্ধি পায়।  

সঠিক পরিমাণে কনডিশনার দিন চুলে। তা না হলে সমস্যা বাড়তে থাকে। যদি অধিক পরিমাণে কনডিশনার ব্যবহার করেন তাহলে চুলে এমন তেলা ভাব দেখা দিতে পারে। তাই আপনার চুলে যতটা প্রয়োজন ততটা পরিমাণ কনডিশনার দিন। তা না হলে চুলের নানান সমস্যা বৃদ্ধি পাবে। 

কনডিশনার সব সময় চুলে দেবেন। ভুলেও স্ক্যাল্পে দেবেন না। এই কারণে বাড়তে পারে চুলের সমস্যা। স্ক্যাল্পে কনডিশনার দিলে তার কারণে চুলে তেলা ভাব দেখা দিতে থাকে। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

গরম জলে চুলে দিলে বা গরম জলে স্নান করলে এই সমস্যা বাড়তে পারে।  গরম জলে স্নান করলে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এর কারণে তেল উৎপাদন বেড়ে যায়। যার ফলে স্ক্যাল্পে তেলা ভাব দেখা দিতে পারে। তাই গরম জলে স্নান না করাই ভালো। বিশেষ করে শীতের মরশুমে মেনে চলুন এই টোটকা। তেমনই চুল পড়ার সমস্যায় যারা ভুগছেন তারা চুলের সঠিক উপায় যত্ন নিন। সমস্যা দূর হবে। 

 

আরও পড়ুন- পালিত হচ্ছে World Coconut Day, জেনে নিন কোন উদ্দেশ্যে পালিত হয় এই বিশেষ দিনটি

আরও পডুন- শুক্রবারে সোনার দামে বাম্পার ধামাকা, রেকর্ড দরের চেয়ে অনেকটাই সস্তা ২২ ও ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন- ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস রোগের কারণে হতে পারে মৃত্যু, জেনে নিন রোগের লক্ষণ  
 

Share this article
click me!