Asianet News BanglaAsianet News Bangla

ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস রোগের কারণে হতে পারে মৃত্যু, জেনে নিন রোগের লক্ষণ

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস এমন একটি রোগ যা সঠিক সময় চিকিৎসা না করলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। জেনে নিন রোগের লক্ষণ ।

Know the symptoms of Diabetic Ketoacidosis disease ABSC
Author
First Published Sep 2, 2022, 8:46 AM IST

ঘরে ঘরে এখন ডায়াবেটিসের রোগী। অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন এই রোগে। অধিক চিন্তা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ছাড়াও একাধিক কারণে শরীরে বাসা বাঁধে এই রোগ। ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীরে ইনসুলিনের ক্রিয়া কমে যায়। এটি একটি অপরিহার্য হরমোন। যা আমাদের শরীরে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। এর ফলে নানান জটিলতা তৈরি হয় শরীরে। এমন কথা আমরা সকলেই জানি। কিন্তু, ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস রোগ বর্তমানে চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। 

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস এমন একটি রোগ যা সঠিক সময় চিকিৎসা না করলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। এই রোগে আক্রান্ত হলে কোষগুলো শক্তির জন্য প্রয়োজনীয় রক্তে শর্করা পায় না। এমন পরিস্থিতিতে ব্যক্তির লিভারে কিটোন নামক অ্যাসিড তৈরি হয়। যা অল্প সময়ের মধ্যে অতিরিক্তি অ্যাসিড তৈরির কারণে অবস্থা অত্যন্ত গুরুতর হয়ে ওঠে এবং দ্রুত চিকিৎসা না করলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। 

এখন প্রশ্ন হল কীভাবে বুঝবেন কোনও ব্যক্তি ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস রোগে আক্রান্ত হয়েছেন। এই রোগ শরীরে বাসা বাঁধলে চরম তৃষ্ণার্ত লাগে। দ্রুত প্রস্রাব পায় ব্যক্তির। কথায় কথায় প্যানিক করেন। মুখ ও ত্বক শুষ্ক হয়ে যায়। এর সঙ্গে মাথাব্যথা, পেশী টান বা পেশীতে ব্যথা, ক্লান্তি, পেট ব্যথার লক্ষণ উপেক্ষা করবেন না। এমনকী, বমি বমি ভাব দেখলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। 

সুস্থ থাকতে চাইলে রক্তে শর্করার মাত্রা পরিক্ষা করুন নির্দিষ্ট সময় অন্তর। রক্তে শর্করার মাত্রা যতটা সম্ভব সঠির রাখুন। তেমনই চিকিৎসকের নির্দেষ মেনে ওষুধ খান। ডায়াবেটিসের রোগীরা অকারণ ওষুধ খাওয়া বন্ধ করবেন না। আর অবশ্যই সঠিক খাদ্যগ্রহণ করুন। প্রতিটি পদক্ষেপ চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। তেমনই যারা ইনসুলিন নেন, তারা অবশ্যই সঠিক ডোজ নিন। ভুল ডোজ সমস্যা বৃদ্ধি করতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।  

ডায়াবেটিসের রোগী এখন চারিদিকে। বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। অনেকের তো আরও অল্প বয়স থেকে হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা। এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে ডায়াবেটিস। এই রোগ শরীরে বাসা বাঁধলে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। ভুল পদক্ষেপ মৃত্যু কারণ পর্যন্ত হতে পারে। 
 

আরও পড়ুন- স্বাদ বদল করতে জলখাবারে বানিয়ে ফেলুন ব্রেড চিজ পোহা, রইল সহজ এই পদের রেসিপি

আরও পড়ুন- রোজ নুন খান, কিন্তু জানেন কি ৮ রকম নুনের মধ্যে কোনটি আপনার স্বাস্থ্যের জন্য ভালো

আরও পড়ুন- খাবার খেয়েই মিষ্টি খেতে ইচ্ছা করে? শরীরে রয়েছে এই পাঁচটি ঘাটতি

Follow Us:
Download App:
  • android
  • ios