Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে World Coconut Day, জেনে নিন কোন উদ্দেশ্যে পালিত হয় এই বিশেষ দিনটি

প্রতি বছরের মতো এবছরও ২ সেপ্টেম্বর অর্থাৎ আজ পালিত হচ্ছে বিশ্ব নারকেল দিবস। ২০০৯ সালে প্রথম নারকেল দিবস পালিত হয়। আন্তর্জাতিক নারকেল কমিউনিটি, বিশ্ব নারকেল দিবস পালন করে। নারকেলের মূল্য ও উপকারিতা সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে পালিত হয় দিনটি।

Know the history and significant of World Coconut Day ABSC
Author
First Published Sep 2, 2022, 9:32 AM IST

প্রতি বছরের মতো এবছরও ২ সেপ্টেম্বর অর্থাৎ আজ পালিত হচ্ছে বিশ্ব নারকেল দিবস। ২০০৯ সালে প্রথম নারকেল দিবস পালিত হয়। আন্তর্জাতিক নারকেল কমিউনিটি, বিশ্ব নারকেল দিবস পালন করে। নারকেলের মূল্য ও উপকারিতা সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে পালিত হয় দিনটি। খাদ্য, জ্বালানি, ওষুধ, প্রসাধনী, নির্মাণ সামগ্রী ও অন্যান্য নানা কারণে ব্যবহৃত হয় নারকেল। এই নারকেল গাছকে প্রায়শই ‘Tree Of Life’ নামে উল্লেখ করা হয়ে থাকে। এশিয়া প্যাসিফিক কোকোনাট কমিউনিটি (এপিসিসি) নারকেলের মূল্য ও সমাজে তাদের প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করতে এই দিনটির প্রচার শুরু করে। 

নারকেল উন্নয়ন বোর্ডের সহায়তায়, এই দিনটি ভারতের কেরালা, তামিলনাড়ু, কর্ণাটক, গোয়া, পশ্চিমবঙ্গ, অন্ধ্র প্রদেশ, উড়িষ্যার মতো একাধিক রাজ্যে পালিত হবে দিনটি। প্রতি বছর এই দিনে একটি নির্দিষ্ট থিম থাকে। এবছর আন্তর্জাতিক নারকেল দিবসের থিম হল, উন্নত ভবিষ্যত ও জীবনের জন্য নারকেলের বৃদ্ধি। 

নারকেল নামটি পর্তুগিজ শব্দ কোকো থেকে এসেছে। যার অর্থ মাথা বা মাথার খুলি এবং বলা বয় যে এটি ইন্দো-মালয় অঞ্চলের কোথও উদ্ভুত হয়েছে। নারকেল গাছের বৈজ্ঞানিক নাম Cocos Nucifera। ৮২ ফুট বা ২৫ মিটার উচ্চতা হয়ে থাকে এই গাছের। বিশ্বব্যাপী নারকেল সবচেয়ে বেশি উৎপাদিত হয় তিনটি দেশে। যথা ভারত, ইন্দোনেশিয়া ও ফিলিপিন। সংস্কৃত ভাষায় নারকেল গাছটিকে কল্পবৃক্ষ বা স্বর্গের গাছ হিসেবেও উল্লেখ করা হয়।

স্বাস্থ্যের উন্নতি করতে কিংবা ত্বক ও চুলের পরিচর্যায় নারকেলের ভূমিকা বিস্তর। নারকেল রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। এতে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। যা রোগের বিরুদ্ধে লড়াই করতে শরীরকে প্রস্তুত করে। তেমনই, নারকেল ডায়াবেটিসের জন্য খুবই ভালো। এতে কম ক্যালোরি ও উচ্চ মাত্রায় ফাইবার থাকে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সে কারণে সুস্থ থাকতে বেশি করে নারকেল খেতে পারেন। 
ত্বক ও চুলের চর্চায় নারকেলের ব্যবহারে কথা সকলেরই জানা। চুলের বৃদ্ধিতে কিংবা চুলের রুক্ষ্ম ভাব দূর করতে নারকেল তেল ব্যবহার করেন প্রায় সকলে। তেমনই ত্বকের নারকেল তেল দিয়ে ম্যাসাজে দূর হয় বলিরেখা। ত্বকে কোনও দাগ থাকলে কিংবা ক্ষত থাকলে, তা নিরাময়ে ব্যবহার করতে পারেন নারকেল তেল। এই ভূমিকা রয়েছে বিস্তর।    
 

আরও পড়ুন- শুক্রবারে সোনার দামে বাম্পার ধামাকা, রেকর্ড দরের চেয়ে অনেকটাই সস্তা ২২ ও ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন- ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিস রোগের কারণে হতে পারে মৃত্যু, জেনে নিন রোগের লক্ষণ

আরও পড়ুন- স্বাদ বদল করতে জলখাবারে বানিয়ে ফেলুন ব্রেড চিজ পোহা, রইল সহজ এই পদের রেসিপি

Follow Us:
Download App:
  • android
  • ios