৯৯ শতাংশ মানুষই বলতে পারেননি উত্তর! আপনি কি জানেন মোবাইলের পুরো নাম কী?

মোবাইল এখন যে কোনও মানুষের গুরুত্বপূর্ণ অঙ্গ। মোবাইল ছাড়া জীবন ভাবা যায় না। এই মোবাইলের খুঁটিনাটি নানা ফিচার্স সম্পর্কে ওয়াকিবহাল আমরা। যাবতীয় আপগ্রেডেশন বা নতুন ভার্সন নিয়ে আমরা বরাবর আপ টু ডেট। কিন্তু বলুন তো মোবাইলের ফুল ফর্ম কী!

Parna Sengupta | Published : Jan 5, 2024 8:44 AM IST

110

আচ্ছা আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় যে মোবাইলটি আপনি ব্যবহার করেন, তার ফুল ফর্ম কী! বলতে পারবেন? মাথায় হাত পড়বে তো! স্বাভাবিক। এই প্রতিবেদনে রইল তার উত্তর।

210

অনেক সময়ই কিন্তু মানুষের কাছে সেই সমস্ত জিনিস সম্পর্কে এমন অনেক তথ্যই জানা থাকে না যা তাদের জীবনের অন্যতম অপরিহার্য অঙ্গ হয়ে ওঠে। এমনই একটি জিনিস হল মোবাইল ফোন।

310

অনেক কিছু আছে, যা আমাদের চোখের সামনে বা আমাদের হাতেই থেকে যায় বেশিরভাগ সময়। অথচ তার শব্দগত আসল মানে আমরা জানি না। মোবাইল আর গুগল এই ধরনের জিনিসের তালিকায় রয়েছে।

410

সারা বিশ্বে কোটি কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। মোবাইল জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কিন্তু, হাতে রাখা এই মোবাইলটির পুরো নাম কি আপনি জানেন? আসলে, সবসময় হাতে থাকা এই ডিভাইসটির পুরো নাম কিন্তু মোটেই 'মোবাইল' নয়।

510

মোবাইল ছাড়া জীবন অসম্পূর্ণ আর ইন্টারনেট ছাড়া মোবাইল অসম্পূর্ণ। ইন্টারনেটও কিন্তু সম্পূর্ণ নাম নয়, তবে একটি সংক্ষিপ্ত রূপ। ইন্টারনেটের পুরো নাম 'ইন্টারকানেক্টেড নেটওয়ার্ক'।

610

দুটি শব্দের প্রথম কয়েকটি অক্ষর একত্রিত করে ইন্টারনেট নামটি তৈরি করা হয়েছে। নাম থেকেই স্পষ্ট যে ইন্টারনেট ইন্টারকানেক্টেড এবং নেট অফ নেটওয়ার্ক থেকে নেওয়া হয়েছে।

710

আমাদের যখন কোনও তথ্যের প্রয়োজন হয়, বেশিরভাগ মানুষই গুগল সার্চ করেন। কিন্তু এর পুরো নাম কি আপনি জানেন? Google এর পুরো নাম হল Global Organization of Oriented Group Language of Earth।

810

আপনি কি কম্পিউটার শব্দটির পূর্ণরূপ জানেন? যদি না জানেন, তাহলে আমরা আপনাকে জানিয়ে রাখি কম্পিউটারের পূর্ণরূপ হল 'কমন অপারেটিং মেশিন'।

910

আজকাল ল্যাপটপ বেশিরভাগ অফিসের কাজে ব্যবহৃত হয়। তবে জেনে রাখুন ল্যাপটপ কিন্তু মোটেই পুরো নাম নয়। এর পূর্ণ রূপ হল 'লাইটওয়েট অ্যানালিটিকাল প্ল্যাটফর্ম টোটাল অপ্টিমাইজড পাওয়ার'।

1010

এবার জেনে নিন হাতে রাখা এই মোবাইলটির পুরো নাম। সবসময় হাতে থাকা এই ডিভাইসটির পুরো নাম কিন্তু মোটেই 'মোবাইল' নয়। মোবাইলের পুরো নাম 'মডিফাইড অপারেশন বাইট ইন্টিগ্রেশন লিমিটেড এনার্জি'।

Share this Photo Gallery
click me!
Recommended Photos