সুতি ও সিল্কের কাপড় ঘরে ইস্ত্রি করার সবচেয়ে সহজ উপায়! এই টিপস জানা থাকলে হবে মুশকিল আসান

শুধু সিল্কের শাড়িই নয়, সুতির পোশাকও ইস্ত্রি করা প্রয়োজন। অনেকেই ঘরে বসে এই কাপড়গুলো ইস্ত্রি করতে ভয় পান। 

deblina dey | Published : Oct 15, 2024 12:02 PM IST

14

এখন উৎসবের মরশুম। উৎসবে আমরা সবাই নতুন পোশাক পরতে পছন্দ করি। বিশেষ করে মহিলারা উৎসবের দিনে সিল্কের শাড়ি পরেন। পরার আগে বা পরার পরে, সিল্কের শাড়িতে ইস্ত্রি করা প্রয়োজন। শুধু সিল্কের শাড়িই নয়, সুতির পোশাকও ইস্ত্রি করা প্রয়োজন। অনেকেই ঘরে বসে এই কাপড়গুলো ইস্ত্রি করতে ভয় পান। আমরা ঠিকমতো করতে পারব না, বাইরে ইস্ত্রি করিয়ে নিই, এমনটাই ভাবি। কিন্তু ঘরে বসেই সহজে কীভাবে এগুলো ইস্ত্রি করবেন, এখন দেখে নেওয়া যাক..
 

24

সুতির পোশাক ইস্ত্রি করবেন কীভাবে..?

উৎসব উপলক্ষে মেয়েরা বেশিরভাগ সময় সুতির পোশাক, কুর্তি পরতে পছন্দ করেন। আপনিও যদি দীপাবলিতে সুতির পোশাক পরার কথা ভেবে থাকেন, তাহলে ইস্ত্রি করার আগে পোশাকের উপর জল ছিটিয়ে নিন। এতে কাপড় নরম হয়ে যাবে। এর ফলে ইস্ত্রি করা সহজ হবে। সুতির পোশাক ইস্ত্রি করার আগে খুব বেশি তাপমাত্রা ব্যবহার করবেন না। তাপমাত্রা বেশি হলে কাপড় পুড়ে যেতে পারে। নাহলে পোশাক নষ্ট হয়ে যাবে। এছাড়াও, পোশাক উল্টে নিয়ে তারপর ইস্ত্রি করাই ভালো।
 

34

সিল্কের শাড়ি ইস্ত্রি করবেন কীভাবে..?

সিল্কের শাড়ি ইস্ত্রি করার সময় খুব সতর্ক থাকতে হবে। সাবধান না হলে দামি সিল্কের শাড়ি নষ্ট হয়ে যেতে পারে। সিল্কের শাড়িতে সরাসরি ইস্ত্রি লাগাবেন না। এর জন্য, এর উপর একটি পাতলা কাপড় বা টিস্যু পেপার রেখে ইস্ত্রি করুন।
সিল্কের শাড়ি ইস্ত্রি করার সময় তাপমাত্রা কম রাখুন। আপনি বাষ্পের সাহায্যেও সিল্কের পোশাক ইস্ত্রি করতে পারেন। এতে সিল্ক মসৃণ এবং চকচকে থাকবে।

44

ইস্ত্রি করার আগে কিছু সতর্কতা..

যে কোনও ধরনের পোশাক ইস্ত্রি করার আগে, তার লেবেলটি পড়ুন। এখানে কাপড় ধোয়া এবং ইস্ত্রি করার পদ্ধতি সম্পর্কে সবকিছু লেখা থাকে। পোশাক ইস্ত্রি করার আগে এর পৃষ্ঠ পুরোপুরি পরিষ্কার করুন। সবসময় ইস্ত্রির বাক্সটিও পরিষ্কার রাখুন।
আপনি যদি প্রথমবার কোনও শাড়ি ইস্ত্রি করেন, তাহলে প্রথমে এর একটি ছোট অংশ ইস্ত্রি করুন। শাড়ির কোনও ক্ষতি না হলে, তারপর পুরোটা ইস্ত্রি করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos