শীতকালীন রোগ থেকে দূরে থাকতে চান, তবে পাতে রাখুন এই মরশুমের সুপারফুডগুলো

আপনি ডায়েটে এমন কিছু খাবারও অন্তর্ভুক্ত করতে পারেন যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। আসুন জেনে নেই কোন সুপারফুডগুলি আপনি ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

 

Web Desk - ANB | Published : Nov 22, 2022 10:11 AM IST

শীতের মৌসুমও অনেক স্বাস্থ্য সমস্যা নিয়ে আসে। এমন পরিস্থিতিতে, আপনার ডায়েটে এমন কিছু খাবার অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ যা আপনাকে এই স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাগুলি থেকে দূরে থাকতে সহায়তা করবে। আপনি আপনার ডায়েটে অনেক ধরণের খাবার যেমন ফল, শাকসবজি এবং সিরিয়াল ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন। শীতকালে ঘরে বেশি সময় কাটানোর কারণে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দেয়। এমন পরিস্থিতিতে আপনি ডায়েটে এমন কিছু খাবারও অন্তর্ভুক্ত করতে পারেন যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। আসুন জেনে নেই কোন সুপারফুডগুলি আপনি ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

গুজবেরি

আমলা ভিটামিন সি এর একটি চমৎকার উৎস। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি কিডনির জন্য খুবই উপকারী। এটি প্রাকৃতিকভাবে ওজন কমাতে সাহায্য করে। তাই শীতকালে আমলাও খেতে পারেন।

বাজরা

বাজরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি সেবন করে, আপনি দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করেন। এটি দিয়ে আপনি অস্বাস্থ্যকর খাওয়া থেকে নিজেকে বাঁচাতে পারেন। বাজরা খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। এটি কার্বোহাইড্রেটের একটি চমৎকার উৎস। এটি অনেক রোগ থেকে রক্ষা করতে কাজ করে। শীতের মাসগুলিতে আপনার শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে। এটি হার্ট অ্যাটাক বা স্ট্রোক প্রতিরোধে কাজ করে।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি আয়রন, ভিটামিন এ, কে এবং সি সমৃদ্ধ। এটি হাড় সুস্থ রাখতে সাহায্য করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম।

সবুজ মটর

সবুজ মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং সি রয়েছে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি চমৎকার উৎস। এটি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। সবুজ মটর আবহাওয়া পরিবর্তনের কারণে সৃষ্ট স্বাস্থ্য সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করে। শীতে সুপারফুডের আকারেও খেতে পারেন।

Share this article
click me!