ভারতের কোন রাজ্যে প্রথম সূর্যোদয় হয় জানেন? নাম জানলে চমকে উঠবেন

ভারতের কোন রাজ্যে প্রথম সূর্যোদয় হয় জানেন? নাম জানলে চমকে উঠবেন

Anulekha Kar | Published : Oct 15, 2024 4:49 PM IST

14

এই পৃথিবীতে বিজ্ঞান যতই উন্নতি করুক না কেন, এখনও অনেক অমীমাংসিত রহস্য আমাদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে। আকাশপথ হোক বা গভীর সমুদ্র হোক, একবিংশ শতাব্দীতেও মানুষ ২০% রহস্যের সমাধান করতে পারেনি, এটাই সত্য।

বজ্রপাত ও বিদ্যুৎ চমকানোর সময় টিভি দেখা কি ঠিক? বর্ষাকালের জন্য প্রয়োজনীয় টিপস!!

24

আমরা যে পৃথিবীতে বাস করি তার পরিধি কত, উপরের আকাশ আর আমাদের পৃথিবীর মধ্যে কত দূরত্ব, সমুদ্রপৃষ্ঠ, উচ্চ পর্বতশৃঙ্গ ইত্যাদি নানা ভৌগোলিক জরিপ দেশে-বিদেশে গত শতাব্দী ধরে চলছে। কিন্তু এই ধরনের তথ্য আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ বলে, মাঝে মাঝে সরকারি পরীক্ষা বা প্রতিযোগিতামূলক পরীক্ষায় আমরা এই ধরনের প্রশ্নের মুখোমুখি হই।

এমনই একটি প্রশ্ন এখন ইন্টারনেটে ভাইরাল হয়ে উঠছে। সেই আশ্চর্যজনক প্রশ্ন হল, ভারতের কোন রাজ্যে প্রথম সূর্যোদয় হয়? আসলে অনেকেরই এর উত্তর জানা নেই। এই প্রশ্নের সঠিক উত্তর কি জানেন?

34

পৃথিবীর গতি এবং রাত-দিন পরিবর্তনের বৈজ্ঞানিক কারণ আমরা সবাই জানি। কিন্তু এই বৈজ্ঞানিক নিয়ম অনুযায়ী, একই দেশের হলেও, দেশের সব জায়গায় একই সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হয় না, এটা আমাদের অনেকেই ভাবি না। হ্যাঁ, আমরা ভারতে বাস করলেও, আমরা যেখানে বাস করি সেখানকার অবস্থান অনুযায়ী সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় আলাদা।

আচ্ছা, আমরা সবাই একই দেশে থাকলেও, অন্য সব রাজ্যের আগে সূর্যোদয় হয় ভারতের কোন রাজ্যে জানেন? এটি হল অরুণাচল প্রদেশ। বিশেষ করে অরুণাচল প্রদেশের আঞ্জাও জেলার ডং গ্রামে প্রথম সূর্যোদয় হয়। এই শহরটিকে "ভারতের জাপান" বলা হয়।

44

অরুণাচল প্রদেশের এই আঞ্জাও জেলা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১,২০০ মিটার উচ্চতায় নদী এবং পাহাড় দ্বারা বেষ্টিত। সেখানকার এই ডং গ্রামেই প্রথম সূর্যোদয় হয়। এটি চীন ও মায়ানমার সীমান্তে অবস্থিত। ব্রহ্মপুত্রের উপনদী লোহিতের সঙ্গমস্থলে অবস্থিত এই স্থানটি পর্যটকদের মুগ্ধ করে।

এই ডং গ্রামে, দেশের অন্যান্য গ্রামের তুলনায় এক ঘন্টা আগে সূর্যোদয় হয়, এটা জানলে আপনি অবশ্যই অবাক হবেন। একইভাবে, এই গ্রামে এক ঘন্টা আগে সূর্যাস্ত হয়। এটিই এই অঞ্চলটিকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলে। এটি বিশ্ব মানচিত্রেও একটি বিখ্যাত স্থান।

আপনার ফ্রিজার কি এমন? 'এভাবে' করলে আর বরফ জমবে না!

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos