এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে! টাটকা থাকবে শাকসবজি, ফলমূল

এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে! টাটকা তরতাজা থাকবে শাকসবজি, ফলমূল

Anulekha Kar | Published : Sep 24, 2024 4:56 PM IST

15
এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে!

ফ্রিজ শুধুমাত্র সচ্ছল পরিবারের কাছেই সীমাবদ্ধ ছিল, এ কথা বলা এখন অতীত। আজকাল প্রায় সকলের ঘরেই ফ্রিজ দেখতে পাওয়া যায়। বলতে গেলে, ফ্রিজ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে একটি হয়ে উঠেছে। ফল, সবজি, অবশিষ্ট খাবার ইত্যাদি রাখার জন্য আমরা ফ্রিজ ব্যবহার করি।

কিন্তু, ফ্রিজে কোন জিনিস কোথায় রাখতে হবে তা আমাদের অনেকেরই জানা নেই। এর ফলে ফ্রিজে রাখা ফল এবং সবজি নষ্ট হয়ে যায়। তাই ফ্রিজে রাখা ফল এবং সবজি নষ্ট না হওয়ার জন্য, ফ্রিজ ব্যবহার করার আগে সেই সম্পর্কে জেনে নেওয়া খুবই জরুরি। এই পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

25
এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে!

ফ্রিজে রাখা সবজি এবং ফল নষ্ট না হওয়ার জন্য টিপস:

আপনার বাড়িতে যদি ফ্রিজ থাকে, তাহলে প্রথমে ঋতু অনুযায়ী সেটি যত্ন সহকারে ব্যবহার করতে হবে। এছাড়াও, ফ্রিজারে যদি অনেক বরফ জমে যায় তাহলে ফ্রিজের মাঝখানে থাকা বোতামটি টিপে দিন। এতে বরফ জমবে না এবং ফ্রিজারের দরজাও ভাঙবে না।

তেমনি সবজি, ফল ফ্রিজে রাখার সময় প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করবেন না। এতে করে সেগুলি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। পরিবর্তে আপনি একটি সুতির ব্যাগ বা পাতলা সুতির কাপড়ে সবজি এবং ফল আলাদা আলাদা করে মুড়িয়ে রাখুন। কারণ, সুতি আর্দ্রতা শোষণ করে। যত দিনই হোক না কেন সেগুলি নষ্ট হবে না। 

35
এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে!

কাঁচা মরিচ, ধনেপাতা, কறிপাতা ইত্যাদি কাঁটা নিরাময় করে সুতির ব্যাগে ভরে রাখুন। দেখবেন সেগুলি দীর্ঘদিন তাজা থাকবে। সুগন্ধও অপরিবর্তিত থাকবে। 

আদায় যদি মাটি লাগানো থাকে তাহলে ভালো করে জলে ধুয়ে খোলা অবস্থায় রাখুন। ঢাকা দিয়ে রাখলে সেখানে ছত্রাক তৈরি হবে।

নারকেল যদি আপনি সরাসরি ফ্রিজে রাখেন তাহলে সেটি নষ্ট হয়ে যাবে। তাই, নারকেল ছিলে একটি পাত্রে ভরে ঢাকা দিয়ে রাখুন। এতে রান্নার সময় তাড়াতাড়ি ব্যবহার করা যাবে।

পনির, মাখন এই ধরনের দুগ্ধজাত খাবার সরাসরি ফ্রিজে না রেখে, সেগুলিকে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে, একটি পাত্রে ভরে রাখুন।

ইডলি, দোসার খামির ফ্রিজে রাখার সময় খোলা অবস্থায় রাখবেন না। তার জন্য নির্দিষ্ট পাত্রে ভরে ভালো করে ঢাকা দিয়ে রাখুন। ফ্রিজে অবশিষ্ট খাবার রাখার সময় ঢাকা দিয়ে রাখার অভ্যাস করুন। বিশেষ করে পরের দিন সেটি ব্যবহার করুন।

45
এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে!

ফল যখন আপনি ফ্রিজে রাখবেন তখন ঢাকা দিয়ে রাখলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। তাই, সেগুলিকে খোলা অবস্থায় রাখুন। নাহলে ছিদ্র যুক্ত পাত্রে রাখতে পারেন।

জুঁই ফুলের মতো যেকোনো ফুল ফ্রিজে রাখার সময় সেগুলিকে সরাসরি না রেখে, একটি প্লাস্টিকের থলে অথবা বায়ুরোধী পাত্রে ভরে রাখুন। নাহলে, তার গন্ধ ফ্রিজের অন্যান্য খাবারের উপর ছড়িয়ে যাবে।

ফ্রিজে ইস্পাতের পাত্র রাখবেন না এবং প্লাস্টিকের পাত্র একের উপর এক রাখা কমান। ফ্রিজে যথেষ্ট জায়গা আছে বলে অপ্রয়োজনীয় জিনিসপত্র কিনে রাখবেন না। 

ফ্রিজ রাখলে তার চারপাশে যথেষ্ট খালি জায়গা রাখতে হবে। বিশেষ করে বায়ু চলাচলের জন্য উন্মুক্ত স্থানে ফ্রিজ রাখা খুবই ভালো। 

55
এই ভাবে ফ্রিজে খাবার রাখলে বহুদিন তরতাজা থাকবে!

গুরুত্বপূর্ণ বিঃদ্রঃ :

ফ্রিজটি আপনি সপ্তাহে একবার পরিষ্কার করুন। তাহলেই আপনার ফ্রিজটি নষ্ট না হয়ে দীর্ঘদিন ভালো থাকবে। এছাড়াও, যদি কোনো অপ্রয়োজনীয় অথবা দীর্ঘদিনের পুরনো জিনিসপত্র থাকে তাহলে সেগুলি বের করে দিন।

তেমনি ফ্রিজের পিছনের দিকে থাকা পাত্রটি নিয়মিত পরিষ্কার করুন এবং জল ঝরিয়ে দিন। নাহলে সেখানে মশা থাকতে পারে। এতে রোগ ছড়ানোর আশঙ্কা থাকে।

একটি পাত্রে লেবু কাঁচা রেখে ফ্রিজের এক কোণে রাখলে আপনার ফ্রিজ সবসময় সুগন্ধিযুক্ত থাকবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos