ঘন, লম্বা ও চকচকে চুলের জন্য অত্যন্ত উপকারী ঘি! এই সহজ উপাদানের ব্যবহারে পাবেন মাথা ভর্তি চুল

ঘন, লম্বা ও চকচকে চুলের জন্য অত্যন্ত উপকারী ঘি! এই সহজ উপাদানের ব্যবহারে পাবেন মাথা ভর্তি চুল

Anulekha Kar | Published : Oct 16, 2024 5:40 PM IST

15

মহিলাদের সৌন্দর্যের জন্য চুল অপরিহার্য। তাই চুল বাড়ানোর জন্য নানা ধরনের তেল এবং শ্যাম্পু ব্যবহার করেন। এছাড়াও ঘরোয়া উপায়ও অনুসরণ করেন। কিন্তু বর্তমানে পরিবেশ দূষণের কারণে ঘন, লম্বা চুলওয়ালা মহিলার সংখ্যা খুবই কম। 
 

25

মানসিক চাপ, অসুস্থতা, দূষণ, কিছু ওষুধ, বংশগত প্রভাব - চুল পড়ার অনেক কারণ রয়েছে। চুল পড়ার পাশাপাশি, মাথার ত্বকে খুশকি, অল্প বয়সে চুল পেকে যাওয়া, চুল দুর্বল হয়ে যাওয়া ইত্যাদি নানা সমস্যায় মহিলারা ভোগেন।

এই চুলের সমস্যাগুলি কমাতে হাজার হাজার টাকা খরচ করে চুলের যত্নের বিভিন্ন পণ্য ব্যবহার করেন। কিন্তু এগুলি বেশিদিন কাজ করে না। তদুপরি, রাসায়নিক যুক্ত পণ্য ব্যবহার করলে চুল আরও বেশি পড়ে। চুলের ক্ষতি হয়।

তাই এর চেয়ে ঘরোয়া উপায়ই ভালো বলে বিশেষজ্ঞরা মনে করেন। এগুলি আপনার চুলের পাশাপাশি ত্বকের স্বাস্থ্যের জন্যও কার্যকর। আপনার চুল বাড়া বন্ধ হয়ে গেলে, অথবা চুল অতিরিক্ত পড়লে, এই উপায়টি অবশ্যই চেষ্টা করুন। 

35

চুল লম্বা ও ঘন করতে এই ঘরোয়া উপায়গুলি চেষ্টা করুন

বাদাম তেল চুলকে শক্তিশালী এবং লম্বা করতে খুবই কার্যকর। এজন্য বাদাম ঘিতে ভেজে চুলে লাগালে অনেক উপকার হয়। এটি আপনার মাথার ত্বক এবং চুলকে পুষ্টি জোগায়।

এটি আপনার চুল লম্বা হতে সাহায্য করে। এছাড়াও মাথার ত্বকের খুশকি দূর করতে সাহায্য করে। এটি আপনার চুলকে ক্ষতি থেকে রক্ষা করে। এবং আপনার চুলকে আরও চকচকে করে তোলে। এই তেল চুলকে শক্তিশালী করে এবং লম্বা হতে সাহায্য করে। এটি চুলকে মসৃণ করতেও কার্যকর।

ঘিতে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর ফ্যাট থাকে। এর ফলে অল্প বয়সে চুল পেকে যায় না। এটি চুলকে চকচকে করে তোলে। এবং চুল ভাঙা প্রতিরোধ করে এবং ঘন ও শক্তিশালী হতে সাহায্য করে। 
 

45

বাদামে ভিটামিন এ, ভিটামিন বি, প্রোটিন, ভিটামিন ই - এর মতো অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে। এগুলি আপনার চুলের শুষ্কতা অনেকটা কমায়। এবং আপনার চুল পাতলা হওয়া থেকে বাঁচায়।

চুল লম্বা হতে সাহায্য করে। বাদামে ম্যাগনেসিয়াম প্রচুর পরিমাণে থাকে বলে এটি চুল পড়া অনেকটা কমায়। এবং এর ফলে চুল ভাঙার সমস্যা থাকে না। এছাড়াও এটি আপনার চুলকে চকচকে করে তোলে। 

55


কীভাবে চুলে ঘি এবং বাদাম লাগাবেন?

দুটি বাদাম গুঁড়ো করে নিন। এতে তিন টেবিল চামচ ঘি মিশিয়ে ভালো করে মেশান। এটি চুলায় রেখে বাদাম হালকা বাদামি রঙ হওয়া পর্যন্ত রান্না করুন।

এবার এটি নামিয়ে রেখে দিন। এটি হালকা গরম অথবা ঠান্ডা হলে চুলের গোড়ায় লাগান। এক ঘন্টা পরে চুল ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার করলে আপনার চুল অবশ্যই বাড়বে। 

আপনার চুল লম্বা ও ঘন করতে এটি এক ম্যাজিকের মতো কাজ করে। এর সাথে সাথে স্বাস্থ্যকর খাবার খান। এটি আপনার চুলকে লম্বা, ঘন এবং মসৃণ করতে সাহায্য করবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos