ডিম খাওয়ার আগে এই জিনিসগুলি অবশ্যই মাথায় রাখবেন! নইলে মারাত্মক ক্ষতি হতে পারে

ডিম খাওয়ার আগে এই জিনিসগুলি অবশ্যই মাথায় রাখবেন! নইলে মারাত্মক ক্ষতি হতে পারে

Anulekha Kar | Published : Oct 16, 2024 5:36 PM IST

15

যারা স্বাস্থ্য সম্পর্কে সচেতন, তারা প্রতিদিন একটি ডিম তাদের খাদ্যতালিকায় রাখেন। কারণ.. একজন মানুষের দৈনিক প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন এই ডিম থেকে পাওয়া যায়। একটি ডিমে মোট নয়টি অ্যামিনো অ্যাসিড থাকে। শুধু তাই নয়.. ভিটামিন বি১২, ভিটামিন বি২, ভিটামিন ডি, ভিটামিন এ, আয়রন, ফসফরাস, সেলেনিয়াম ইত্যাদি ভিটামিন এবং খনিজ প্রচুর পরিমাণে থাকে। তাই.. ডিম স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়।

25

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, স্বাস্থ্যকর ফ্যাটও ডিমে প্রচুর পরিমাণে থাকে। এগুলি হৃদপিণ্ড এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারী। ডিমে থাকা লুটিন, জিয়াজান্থিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলি চোখের স্বাস্থ্যের উন্নতি করে। ডিমের আরেকটি বিশেষত্ব হল.. এটি খেলে.. আপনার মস্তিষ্কের পাশাপাশি.. হাড়ের জন্যও উপকারী। তাই.. এটিকে সঠিকভাবে ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই এই ডিম খাওয়ার ক্ষেত্রে অনেক ভুল করে থাকেন। সেই ভুলগুলি কী কী.. ডিম কীভাবে খাওয়া উচিত নয়, এখন জেনে নেওয়া যাক..

35

এভাবে ডিম খাওয়া উচিত নয়..

ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো, তবে আপনার কাঁচা ডিম খাওয়া উচিত নয়। এমনকি হাফ বয়েলও খাওয়া উচিত নয়। কাঁচা বা অর্ধসিদ্ধ ডিম খেলে সালমোনেলা সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এর ফলে আপনার ডায়রিয়া, বমি, জ্বর ইত্যাদি সমস্যা হতে পারে। তাই, আপনি যখনই ডিম খাবেন, তা ভালোভাবে সেদ্ধ করে খাবেন। আপনি কাঁচা ডিম দিয়ে কিছু খাবার তৈরি করে খেতে পারেন। তবে.. সরাসরি কাঁচা ডিম খাওয়া উচিত নয়।

অনেকেই মনে করেন যে ডিমের শুধু সাদা অংশই স্বাস্থ্যের জন্য ভালো.. কুসুম নয়। কিন্তু... ডিমের কুসুমে অনেক পুষ্টি উপাদান থাকে। ডিমের কুসুমে ভিটামিন এ, ডি, ই, কে, বি১২, ফোলেটের মতো গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্ট, স্বাস্থ্যকর ফ্যাট, লুটিন এবং কোলিন থাকে, যা আপনার স্বাস্থ্যের উপর, বিশেষ করে মস্তিষ্কের উপর ভালো প্রভাব ফেলে। তাই.. শুধু সাদা অংশ নয়.. ভিতরের অংশও সহ.. পুরো ডিম খাওয়ার অভ্যাস করুন।

45

এই সংমিশ্রণগুলি খাওয়া উচিত নয়...
অনেকেই অন্যান্য খাবারের সাথে ডিম খেতে পছন্দ করেন। তবে ভুল খাবার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, আপনি যদি উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার যেমন সাদা রুটির সাথে ডিম খান.. তাহলে আপনার শরীরে শর্করার মাত্রা বেড়ে যাবে। এছাড়া ডিমের পুষ্টি উপাদানগুলি শরীরে ঠিকমতো শোষিত হবে না। তাই ডিম খাওয়ার সময় খাবারের সংমিশ্রণের ব্যাপারে বিশেষ ধ্যান রাখতে হবে। শস্য, অ্যাভোকাডো বা সবজির মতো খাবারের সাথে ডিম খাওয়ার চেষ্টা করুন।

55

ডিম স্বাস্থ্যের জন্য উপকারী এটা ঠিক, তবে অতিরিক্ত ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর ফলে সুষম খাবার ঠিকমতো গ্রহণ করা যায় না। আপনি যখন একসাথে অনেক ডিম খান, তখন আপনার ক্যালোরির পরিমাণ বেড়ে যাওয়ার পাশাপাশি, কোলেস্টেরলের মাত্রাও বেড়ে যায়। কিছু লোকের ক্ষেত্রে, এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই, আপনি যদি ডিম খান, তাহলে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী এর পরিমাণ সীমিত রাখুন। এক বা দুটির বেশি ডিম খাওয়া উচিত নয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos