মালয়ালম অভিনেত্রীকে সম্মান জানাল গুগল, দেখে নিন এই অভিনেত্রীর অবদানের কথা

দেখা যাচ্ছে একজন মহিলার গ্রাফিক্স। পরনে সারা শাড়ি ও খয়েরি ব্লাউজ। পিছনে আগেকার দিনের সিনেমার রিল। তার ওপর লেখা গুগল। আর এই রিলের ওপর ও নীচে রয়েছে ফুলের সজ্জা।

Sayanita Chakraborty | Published : Feb 10, 2023 4:52 AM IST

সকাল থেকে গুগল ডুডলে দেখা মিলছে এক মহিলার। গুগলের হোম পেজ খুললে দেখা যাচ্ছে একজন মহিলার গ্রাফিক্স। পরনে সারা শাড়ি ও খয়েরি ব্লাউজ। পিছনে আগেকার দিনের সিনেমার রিল। তার ওপর লেখা গুগল। আর এই রিলের ওপর ও নীচে রয়েছে ফুলের সজ্জা। এই গ্রাফিক্সে ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। সেখানে দেখা যাচ্ছে, এই ব্যক্তির সম্পর্কে বিস্তারিত।

তিনি হলে পি কে রোজি। আজ তাঁর ১২০তম জন্মবার্ষিকী। ১৯০৩ সালে জন্মগ্রহণ করেন তিনি। তিরুবন্তপূরমের রাজম্মায় জন্মগ্রহণ করেন তিনি। যা আগে কেরালার ত্রিভাদ্রাম অন্তর্গত ছিল। আজ গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আজকের ডুডল পি কে রোজিকে সম্মান জানাচ্ছে। যিনি মালায়ালাম সিনেমার প্রথম মহিলা প্রধান হয়ে উঠেছিলেন।’

সে সময় তিনি ছিলেন একজন মালায়লাম অভিনেত্রী। নানান বাধার সম্মুখীন হতে হয় তাকে। তিনি একজন শিল্পী হওয়ার কারণে ও খ্রিস্টান সম্প্রদায়ের অন্তর্ভূক্ত হওয়ায় তাঁকে কঠোর প্রতিরোধের সম্মুখীন হতে হয়। তাঁর বাবা ও মা মজুরের কাজ করতেন। তিনি কঠিন লড়াই করে এই সিনেমার দুনিয়ায় পা রাখেন।

তাঁর প্রথম চলচ্চিত্র ছিল Vigathakumaran। ১৯২৮ সালে মুক্তি পায় ছবিটি। ছবি মুক্তি পাওয়ার পর তিনি অনেক সমালোচনার সম্মুখীন হন। একজন দলিত মহিলাকে নায়ারের চরিত্র দেখে জনতা ক্রুদ্ধ হন। ছবির উদ্বোধনী অনুষ্ঠানে পাথর ছোঁড়া হয়েছিল। তিনি জীবনের প্রতি পদক্ষেপে নানান সমস্যার সম্মুখীন হন। তিনি একাধিক ভালো কাজ করে গিয়েছেন। তিনি খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেন। তবে, বিতর্ক তার পিছন ছাড়েনি। তাঁর উপস্থিতির কারণে অনুষ্ঠান বয়কট হয়ে গিয়েছে। অভিনয় করার অপরাধ-র কারণে উচ্চ বর্ণের লোকেরা তাঁর বাড়ি পুড়িয়ে দিয়েছিব। তিনি লড়িতে করে পালিয়ে যান। জীবনের প্রতি পদক্ষেপে নানান সমস্যার মুখোমুখি হতে হয় তাঁকে।

আজ এই মহান ব্যক্তিকে সম্মান জানাল গুগল। আজ তাঁর জন্মদিনে সেজে উঠেছে গুডল ডুডল। এমনই বিশেষ দিনে কিংবা কোনও বিশেষ ব্যক্তির জন্মদিন অথবা মৃত্যু বার্ষিকীতে তাকে সম্মান জানাতে বিশেষ ঝলক মেলে গুগলে। বিশেষ বিশেষ উৎসবে গুগলে দেখা দেয় চমক। বিশেষ গ্রাফিক্স দেখা দেয়। এবারও তার অন্যথা হল না। আজ এই বিশেষ দিনে সেজে উঠল গুগল। আজ গুগল সম্মান জানাল এই মালায়লাম অভিনেত্রীকে।

 

আরও পড়ুন

ব্যবহার করুন এই চারটি ফেসপ্যাকের মধ্যে একটি, নিষ্প্রাণ ত্বকে মুহূর্তে আসবে জেল্লা

লং ডিসট্যান্স রিলেশনশিপ টিকিয়ে রাখতে রয়েছে খুব সহজ কিছু উপায়, রইল টিপস

প্রায়ই চায়ে ডুবিয়ে রুটি বা পরোটা খান? অজান্তেই বড়সড় ক্ষতি করছেন শরীরের

Share this article
click me!