Nowruz 2023: হোম পেজ খুলতেই মিলল ফুলের গ্রাফিক্স, পারসি নববর্ষ পালনে বিশেষ সাজ গুগল ডুডলের

গ্রাফিক্সে ক্লিক করলেই খুলছে বিশেষ পেজ। যেখানে রয়েছে নওরোজের শুভেচ্ছা। সেখানে রয়েছে পারসি নববর্ষ প্রসঙ্গে বিস্তারিত তথ্য। কবে থেকে শুরু হয়েছি এই উৎসব, কোন গণনা অনুসারে দিনটি বেছে নেওয়া হয় বিস্তারিত জানতে পারবেন।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 5:51 AM IST / Updated: Mar 21 2023, 11:34 AM IST

সকাল থেকে গুগলের হোম পেজ খুললে চোখে পড়ছে একটি সুন্দর গ্রাফিক্স। রঙ-বেরঙের ফুল আর পাতা। এর ওপর সুন্দর করে লেখা গুগল শব্দটি। এক আকর্ষণীয় গ্রাফিক্স নজর কেড়েছে সকলের। আর এই গ্রাফিক্সে ক্লিক করলেই খুলছে বিশেষ পেজ। যেখানে রয়েছে নওরোজের শুভেচ্ছা। সেখানে রয়েছে ফার্সি নববর্ষ প্রসঙ্গে বিস্তারিত তথ্য। কবে থেকে শুরু হয়েছি এই উৎসব, কোন গণনা অনুসারে দিনটি বেছে নেওয়া হয় বিস্তারিত জানতে পারবেন।

নওরোজ শব্দটির অর্থ পারসি শব্দ। আজ পালিত হচ্ছে পারসি নববর্ষ। নও শব্দের অর্থ নব বা নতুন এবং রোজ শব্দের অর্থ দিন। ইরানি বর্ষপঞ্জির প্রথম দিন নওরোজ নামে পরিচিত। মহাবিষ্ণুবের দিনে, অর্থাৎ ২১ শে মার্চ নওরোজ উদযাপিত হয়। সূর্য বিষ্ণুরেখা অতিক্রম করলে ১৩ দিন ধরে সেখান পালিত হয় উৎসব। যেদিন দিন-রাত্রির দৈর্ঘ্য সমান হয় সেই দিনে পালিত হয় বিশেষ উৎসব। প্রতি বছর এই সময় ইরানি পরিবার একত্রিত হয়। বিভিন্ন আচার অনুষ্ঠান পালন করে নববর্ষ উদযাপিত হয়।

সেই কারণে আজ সকাল থেকে সেজে উঠেছে গুগল। আজ ২১ মার্চ ইরানী বা পারস্য নববর্ষ উদযাপন করছে। যা জনপ্রিয়ভাবে নওরোজ নামে পরিচিত। নওরোজ বিষয়টি সকলের সঙ্গে তুলে ধরতে দেখা যাচ্ছে বিশেষ ডুডল। ডুডলে আজ টিউলিপ, হাইসিন্থস, ড্যাফোডিল ও অর্কিডের মতো বসন্ত ফুল দেখা যাচ্ছে। যা বোঝাচ্ছে নতুনের সূচনার কথা। প্রচলিত ধারণা অনুসারে, এই সময় দিন দীর্ঘ হতে শুরু করে। যা ভার্নাল ইকুইনক্স নামে পরিচিত। এই উৎসবটি উত্তর গোলার্ধে বসন্তের আগমনকে চিহ্নিত করে। আজ এই বিশেষ উৎসব প্রসঙ্গে গুগলে রয়েছে একটি বিশেষ নোট। যেখানে লেখা, শীত ম্লান হওয়ার সঙ্গে সঙ্গে উত্তর গোলার্ধ গলতে শুরু করে। এখন নওরোজ উদযাপনের সময়। আজকের ডুডল এই প্রাচীন ছুটির দিনটি পালন করছে যা বসন্তের শুরুকে চিহ্নিত করে। প্রতি বছর এই দিনটি বিশ্বজুড়ে ৩০০ মিলিয়নের বেশি মানুষ পালন করে থাকেন। সব মিলিয়ে এটি একটি উল্লেখ যোগ্য উৎসব। আজ এই বিশেষ দিনে সেজে উঠেছে গুগল। বিশেষ গ্রাফিক্স রয়েছে এই আজ গুগল ডুডলে। হোম পেজ খুলতেই দেখা মিলছে এমন ফুলের ডুডল। এই পারসি নববর্ষ পালনের জন্য বিশেষ ভাবে সেজে উঠল গুগল।

 

আরও পড়ুন

গ্রিন টি বা ব্ল্যাক টি নয়, দিন শুরু করুন মিরাকেল চা দিয়ে, এক চুমুকে মুক্তি মিলবে কঠিন রোগ থেকে

বাড়তি মেদ কমতে নিয়মিত খান তরমুজের স্মুদি, শরীর সুস্থ থাকার সঙ্গে ত্বক হবে উজ্জ্বল

মেনে চলুন এই সকল বিশেষ টিপস, সহজ উপায় কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে, কমে হৃদরোগের ঝুঁকি

Share this article
click me!