গুগল ডুডলে মিলল নববর্ষ উপলক্ষ্যে বিশেষ গ্রাফিক্স, ক্লিক করলে মিলবে একাধিক তথ্য

নতুন বছর উপলক্ষ্যে সেজেছে গুগল। গুগল ডুডলে মিলেছে এক অসাধারণ গ্রাফিক্স। ২০২৩ সালকে স্বাগত জানাতে সেজে উঠেছে গুগল।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 3:45 AM IST

চারিদিকে এখন উৎসবের মেজাজ। নতুন বছরে নতুন করে পথ চলার পরিকল্পনা করছেন সকলে। সকাল থেকে নতুন বছর উপলক্ষ্যে সেজেছে গুগল। গুগল ডুডলে মিলেছে এক অসাধারণ গ্রাফিক্স। ২০২৩ সালকে স্বাগত জানাতে সেজে উঠেছে গুগল।

ডুডলে গুগলে লেখাটি সাজানো হয়েছে নানান রঙে। ব্যবহার করা হয়েছে অ্যানিমেশন। ২০২২ সালকে পিছনে ফেলে যে ২০২৩-এ পা রাখলাম আমরা তার বোঝা যাচ্ছে এই ডুডলে। সেই ডুডলে ক্লিক করলে খুলছে নতুন পেজ। সেখানে নতুন বছরের শুভেচ্ছা থেকে রয়েছে নব বর্ষের ইতিহাস।

পেজে ক্লিক করলে জানা যায়, আধুনিক গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে প্রতি বছর ১ জানুয়ারি উদযাপিত হয়। বলা হয়, নতুন বছরের ধারণাটি প্রাচীন ব্যাবিলনে উদ্ভুত হয়েছিল প্রায় ৪,০০০ বছর আগে। খ্রিষ্টপূর্ব ২,০০০ সালে। ব্যাবিলনীয়রা আকিতু নামক ১১ দিনের উদযাপনের মাধ্যমে নতুন বছরের ধারণাটি তুলে ধরেন। সে সময় এই নতুন বছর পালনে বিভিন্ন আচার অন্তর্ভুক্ত করা হত। সাধারণ মার্চের শেষের দিকে পালন হত এই উৎসব। উৎসবটি সমুদ্র দেবী তিয়ামাতের ওপর আকাশ দেবতা মারদুকের কল্পিত বিজয়ের স্মৃতিচারণা উপলক্ষ্যে পালিত হত। পরে বদল এসেছে এই ধারণার।

বর্তমানে বেশিরভাগ দেশে নববর্ষ উদযাপন ৩১ ডিসেম্বর থেকে শুরু হয়। যা নববর্ষের আগের দিন। ১ জানুয়ারি ভোর পর্যন্ত চলে উৎসব। এই উৎসব সব দেশে পালিত হয় ভিন্ন ভিন্ন ভাবে। কোথাও চলে আতশবাজীর খেলা, কোথাও চলে পার্টির আনন্দ তো কোথাও ব্যস্ত কর্ম জীবন থেকে বিরতি নিয়ে সকলে নিজের মতো করে অনুভব করেন।

সে যাই হোক, প্রতিটি বিশেষ দিনে কিংবা কোনও বিশেষ ব্যক্তির জন্মদিন অথবা মৃত্যু বার্ষিকীতে তাকে সম্মান জানাতে বিশেষ ঝলক মেলে গুগলে। বিশেষ বিশেষ উৎসবে গুগলে দেখা দেয় চমক। বিশেষ গ্রাফিক্স দেখা দেয়। আর এবার নতুন বছরকে স্বাগত জানাতে গুগলে মিলেছে ডুডল। ২০২৩ সালকে স্বাগত জানাতে বিশেষ গ্রাফিক্স মিলল গুগলে। ফোন কিংবা মোবাইল যেখান দিয়েই গুগল খুলবেন না কেন, চোখে পড়বে এই গ্রাফিক্স। আর সেই গ্লাফিক্সে ক্লিক করলে খুলে যাবে গুগল ওয়েবসাইড। যেখানে ক্রক করলে নতুন বছর উপলক্ষ্যে পছন্দ মতো খবর দেখতে পাবেন। নতুন বছরের শুভেচ্ছা, নববর্ষের ইতিহাস থেকে শুরু করে কোন দেশ কেমন ভাবে নববর্ষ পালন করল সেই সম্পর্কিত সকল তথ্য মিলবে গুগলে।

 

আরও পড়ুন-

রইল পাঁচটি উপকারী মর্নিং ড্রিংক্সের হদিশ, নতুন বছরে সুস্থ থাকতে ও ওজন কমাতে বেছে নিন একটি

নতুন বছরে কবে পড়েছে কোন উৎসব, রইল ২০২৩ সালের ছুটির তালিকা, দেখে নিন এক ঝলকে

নববর্ষে সকলকে জানান শুভেচ্ছা, রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!