New Year 2023 বর্ষবরণের প্রাক্কালে জেনে নিন কোন দেশ সর্বপ্রথম ও সর্বশেষ নববর্ষ উদযাপন করে

জানেন কি ৩১ ডিসেম্বর রাত ১২ টায় যখন আমরা নববর্ষ উদযাপন করছি, নাচ এবং একে অপরকে শুভ নববর্ষ বলছি, ততক্ষণে অনেক দেশ শুভ নববর্ষ উদযাপন করে ফেলেছে। জেনে নিন কোন দেশের মানুষ প্রথমে নতুন বছর উদযাপন করে এবং কোন দেশে নববর্ষ উদযাপনের সুযোগ আসে সর্বশেষ।

 

Web Desk - ANB | Published : Dec 31, 2022 9:08 AM IST

২০২২ সালকে বিদায় জানানোর জন্য সারা বিশ্বে প্রস্তুতি চলছে, এর সঙ্গে আমরা সবাই নতুন আশা এবং আলোর আকারে ২০২৩ সালকে স্বাগত জানাতে প্রস্তুত। কিন্তু আপনি কি জানেন ৩১ ডিসেম্বর রাত ১২ টায় যখন আমরা নববর্ষ উদযাপন করছি, নাচ এবং একে অপরকে শুভ নববর্ষ বলছি, ততক্ষণে অনেক দেশ শুভ নববর্ষ উদযাপন করে ফেলেছে এবং এর কারণ হল ভৌগলিক অবস্থান। নতুন বছর পালনের আগে জেনে নিন কোন দেশের মানুষ প্রথমে নতুন বছর উদযাপন করে এবং কোন দেশে নববর্ষ উদযাপনের সুযোগ আসে সর্বশেষ।

এখানে প্রথম নববর্ষ উদযাপন করা হবে!

এই পৃথিবীতে প্রথম যে দেশটি নববর্ষ উদযাপন করে তা হল টোঙ্গা, দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ গোষ্ঠী। টোঙ্গা ভারতের থেকে প্রায় ৭ ঘন্টা ৩০ মিনিট এগিয়ে চলে। অর্থাৎ, ৩১ ডিসেম্বর, যখন ভারতে বিকেল সাড়ে ৪ টে হবে, একই সময়ে টোঙ্গায় নতুন বছর শুরু হবে অর্থাৎ ১ জানুয়ারী, ২০২৩ এর শুরু হয়ে যায়। হ্যাঁ, এটি বিশ্বের প্রথম দেশ, যেখানে প্রথম নববর্ষ উদযাপন করা হয়। এরপরই সিডনি, অস্ট্রেলিয়ার নম্বর আসে।

সবশেষে, এখানে নববর্ষ উদযাপন করা হয়

জনবসতিহীন দ্বীপ হাওল্যান্ড এবং বেকার দ্বীপপুঞ্জ, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছাকাছি অবস্থিত, একেবারে শেষের দিকে নতুন বছরকে স্বাগত জানায়। এখানকার লোকেরা ভারতীয় সময় অনুযায়ী ১ জানুয়ারি দুপুর ১২টা বা সাড়ে ৫ টায় এ নতুন বছর উৎযাপন করে।

এই দেশগুলিতে GMT অনুসারে, ৩১ ডিসেম্বরের রাতে নববর্ষ উদযাপন করে

নিউজিল্যান্ড: সকাল ১০ টা ১৫ মিনিট

অস্ট্রেলিয়া (অধিকাংশ অঞ্চল): দুপুর ১ টা

জাপান, দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়া - বেলা ৩ টে

চিন, ফিলিপাইন এবং সিঙ্গাপুর: বিকেল ৪ টা

বাংলাদেশ: সন্ধ্যা ৬ টা

নেপাল: সন্ধ্যা ৬ টা ১৫ মিনিট

ভারত এবং শ্রীলঙ্কা: সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট

পাকিস্তান: সন্ধ্যা ৭ টা

জার্মানি, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম এবং স্পেন: রাত ১১ টা

ইউকে, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, পর্তুগাল: রাত ১২ টা

Share this article
click me!