hair care: বসন্তকালে চুলের সমস্যা বাড়ে, তাই রইল চুলের যত্নের সেরা ১০টি উপায়

বসন্তকালে ঋতু পরিবর্তন এবং তাপমাত্রা বৃদ্ধির ফলে আমাদের চুলের নানা ধরনের সমস্যা দেখা দেয়

Saborni Mitra | Published : Feb 16, 2024 6:02 PM IST

বসন্তকালে ঋতু পরিবর্তন এবং তাপমাত্রা বৃদ্ধির ফলে আমাদের চুলের নানা ধরনের সমস্যা দেখা দেয়। তাই চুল ভাল রাখতে হলে এই সময়টা চুলের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। এই সময় চুল বেশি ঝরে পড়ে যায়। তাই চুলের যত্ন বিশেষ প্রয়োজন।

১. বসন্তকালে স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ে যায়। এটি একটি প্রাকৃতিক ঘটনা। তাই চুলের বিশেষ যত্নের প্রয়োজন। কিন্তু এই নিয়ে বেশি চিন্তার প্রয়োজন নেই। চুলের পরিষ্কার রাখা আর তেল মাখতে হবে।

২. বসন্তকালে ধুলোবলির প্রকোপ বাড়ে। তাই এই সময় নিয়মিত চুল ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই দিন শ্যাম্পু করুন। যারা বাইরে বার হন তাদের একদিন ছাড়া ছাড়া শ্যাম্পু করা প্রয়োজন।

৩. বসন্তকালে চুল কন্ডিশনার করতে হয়। শ্যাম্পু করার আগে চুলে তেল লাগাতে পারেন। একটি ভাল কোম্পানির কন্ডিশনার ব্যবহার করুন।

৪. এই সময়টা বাড়িতে তৈরি যে কোনও হেয়ার মাস্ক ব্যবহার করতে পারে। তাতে চুল আরও সুন্দর আর উজ্জ্বল হয়। চুলের রুক্ষতা দূর হয়।

৫. নিয়মিত চুল আঁচড়াতে হবে। চুল আঁচড়ালে চুলের সমস্যার সমাধান হয়। চুল অনেক বেশি সুন্দর হয়।

৬. বসন্তকালে চুল এমনিতেই দুর্বল হয়ে যায়। তাই এই সময় চুল শুকানোর জন্য ডায়ার ব্যবহার না করাই শ্রেয়। এই সময় চুল ভাল করে মুছে শুকিয়ে নিতে হবে।

৭.চুলের স্বাস্থ্য উন্নত করার জন্য প্রচুর জল পান করুন। তাতে চুলের সমস্যা কমতে পারে।

৮. চুলের স্বাস্থ্য ভাল করার জন্য মরশুমি ফল আর সবজি খেতে হবে।

৯. চুলের স্বাস্থ্যের জন্য কখনই বেশি কেমিক্যাল দেওয়া শ্যাম্পু ব্যবহার করবে না। হালকা কোনও শ্যাম্পু ব্যবহার করতে পারে।

১০. বসন্তকালে তাপমাত্রার তারতম্যের জন্য চুলের সমস্যা হয়। তাই এই সময় তেলভাজা বা অত্যাধিক মশলাদার খাবার না খাওয়াই শ্রেয়।

Share this article
click me!