মোবাইলে কথা বলার সময় এই কয় ভুল করবেন না, শিকার হতে পারেন হ্যাকিং-র

রইল কয়টি বিশেষ তথ্য। কারও সঙ্গে কথা বলার সময় এই ভুল করবেন না। এতে আপনার ফোন হ্যাক হয়ে যেতে পারে।

Sayanita Chakraborty | Published : Feb 16, 2024 6:07 AM IST

বর্তমানে ক্রমে বেড়ে চলেছে সাইবার ক্রাইমের দৌরাত্ম। আমারা যতটা নির্ভর করছি মোবাইলের ওপর তত বাড়ছে সাইবার ক্রাইমের সমস্যা। বর্তমানে ব্যাঙ্ক থেকে টাকা উধাও-র ঘটনা নতুন নয়। জানেন কি, আপনার ভুলেই আপনি শিকার হতে পারেন হ্যাকিং-র। আজ রইল কয়টি বিশেষ তথ্য। কারও সঙ্গে কথা বলার সময় এই ভুল করবেন না। এতে আপনার ফোন হ্যাক হয়ে যেতে পারে।

কখনও অজানা সোর্স থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। অজানা সোর্স থেকে অ্যাপ নামালে তার থেকে ফোনে ভাইরাস আসতে পারে। অজানা সোর্স থেকে অ্যাপ নামালে কিংবা ভুল অ্যাপ নামালে তার দ্বারা কেউ আপনার ফোন হ্যাক করতে পারে।

তেমনই কারও সঙ্গে কথা বলার সময় কোনও অজানা অ্যাপ ইনস্টল করবেন না। এগুলো ভিপিএন অ্যাপ। যার মাধ্যমে ফোন অ্যাক্সেস করে দুষ্কৃতিরা।

হ্যাকাররা এসএমএস-র দ্বারা লিঙ্ক পাঠিয়ে থাকে। আর তাতে ক্লিক করলে অজান্তে আপনার ফোন হ্যাক হয়ে যাবে। তাই ভুলেও এসএমএস দ্বারা আসা কোনও লিঙ্কে ক্লিক করবেন না। অনেক সময় ব্যাঙ্কের নাম করে দুষ্কৃতিরা লিঙ্কে ক্লিক করতে বলেন। তাই সতর্ক হন।

অ্যাপের সেটিং বদল করবেন না কারও সঙ্গে ফোনে কথা বলার সময়। অনেক সময় দেখা গিয়েছে দুষ্কৃতিরা ব্যাঙ্কের নাম করে ফোন করে। তারপর আপনার ফোনে থাকা কোনও অ্যাপের সেটিং বদল করতে বলে। এই ভুল আর নয়। এই করতে গিয়ে আপনি হ্যাকিং-র শিকার হতে পারেন।

বর্তমানে মোবাইলের দ্বারা অর্থ সংক্রান্ত নানান কাজ করছি প্রায় সকলে। মোবাইলে থাকা ব্যাঙ্ক অ্যাপের দ্বারা টাকা পাঠাই। তাই সব সময় সতর্ক হন। আপনার সামান্য ভুলে বড় বিপদে পড়তে পারেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

Sex with Colleague: আপনি কি নিজের সহকর্মীর সঙ্গে প্রায়শই উদ্দাম যৌনমিলনে লিপ্ত হয়ে পড়ছেন? তাহলে সাবধান!

Health Tips: উৎসব শেষে শরীর রাখুন সুস্থ, মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস

Share this article
click me!