উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা! রোজ অভ্যাস করলেই কেটে যাবে ব্লাড প্রেসারের ঝুঁকি

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা! রোজ অভ্যাস করলেই কেটে যাবে ব্লাড প্রেসারের ঝুঁকি

Anulekha Kar | Published : Sep 20, 2024 1:37 PM IST

15
উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা!

উচ্চ রক্তচাপ হৃদরোগ, স্ট্রোক, ডিমেনশিয়া এবং মৃত্যুর কারণও হতে পারে। এটি ধমনীর রক্তচাপকে অস্বাভাবিকভাবে উচ্চ মাত্রায় বৃদ্ধি করে, যার কারণে এটিকে প্রায়শই 'নীরব ঘাতক' বলা হয়।

উচ্চ রক্তচাপের বিভিন্ন কারণ রয়েছে। তবে, নিষ্ক্রিয় জীবনযাত্রা, অতিরিক্ত লবণ গ্রহণ, স্থূলতা, বয়স, জিনগত কারণ, জীবনযাত্রার অভ্যাস, ধূমপান, মানসিক চাপ ইত্যাদি রক্তচাপের সাধারণ কারণ। উচ্চ রক্তচাপ দীর্ঘদিন ধরে সনাক্ত না হলে অনেক স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে।

25
উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা!

রক্তচাপের ওষুধ থাকলেও ওষুধ খাওয়া অভ্যাসে পরিণত করা উচিত নয়। আপনার উচ্চ রক্তচাপ যোগব্যায়ামের কিছু মুদ্রার সাহায্যে নিয়ন্ত্রণ করতে পারেন। মুদ্রা যোগব্যায়ামের প্রাকৃতিক অনুশীলনের মাধ্যমে, আপনি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং আপনার স্বাস্থ্য বজায় রাখতে কিছু পদক্ষেপ নিতে পারেন।

যোগ মুদ্রা কি আসলেই উচ্চ রক্তচাপের জন্য সাহায্য করে?

কিছু গবেষণায় দেখা গেছে, যোগ মুদ্রা উচ্চ রক্তচাপ কমাতে পারে। যোগব্যায়ামের মুদ্রাগুলি মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে শিথিলকরণ থেরাপির সমান। এটি উচ্চ রক্তচাপের রোগীদের হৃদরোগ, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, স্ট্রোক ইত্যাদির ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

35
উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা!

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কিছু মুদ্রা একটি দুর্দান্ত থেরাপি হতে পারে, এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। জুন ২০২০ সালের একটি গবেষণায় দেখা গেছে, ১৫ মিনিট ধরে অপান বায়ু মুদ্রা অনুশীলন উচ্চ রক্তচাপের রোগীদের উচ্চ রক্তচাপ কমাতে পারে।

২০১৬ সালে প্রকাশিত আরেকটি গবেষণায় বলা হয়েছে, জরুরি পরিস্থিতিতে যখন চিকিৎসা পরিষেবা তাৎক্ষণিকভাবে পাওয়া যায় না, তখন হাতের মুদ্রা ব্যবহার করা যেতে পারে। আপনার ধমনীতে রক্ত প্রবাহের প্রতিরোধ এবং আপনার হৃদপিণ্ড যে পরিমাণ রক্ত পাম্প করে তা হল রক্তচাপকে প্রভাবিত করে এমন কারণ। আপনার হৃদপিণ্ড কতটা রক্ত পাম্প করে এবং আপনার ধমনী কতটা সংকুচিত তার উপর নির্ভর করে আপনার রক্তচাপ বৃদ্ধি পায়।

আপনার সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপের মান পর্যালোচনা করে, একজন চিকিৎসক উচ্চ রক্তচাপ নির্ণয় করতে এবং আপনার জন্য সেরা চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করতে পারেন।

45
উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা!

সিস্টোলিক চাপ হল হৃদপিণ্ড যখন ধমনীর মধ্য দিয়ে রক্ত পাম্প করে তখন যে চাপ তৈরি হয়। এটি উপরে লেখা সংখ্যা। ডায়াস্টোলিক চাপ হল হৃদস্পন্দনের মধ্যে যখন হৃদপিণ্ড বিশ্রামে থাকে তখন ধমনীতে যে চাপ থাকে। এটি নীচে লেখা সংখ্যা। সুতরাং, ১২০/৮০-এর উপরে যেকোনো সংখ্যার সংমিশ্রণকে উচ্চ রক্তচাপ হিসেবে বিবেচনা করা হয়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য অনেক ওষুধ থাকলেও, দীর্ঘমেয়াদী ব্যবহার পার্শ্ব প্রতিক্রিয়ার দিকে পরিচালিত করতে পারে।

মুদ্রা কীভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে?

আমরা যখন হৃদয়ের সাথে সম্পর্কিত মুদ্রা করি, তখন এটি ছোট রক্তনালীগুলির চারপাশের পেশীগুলিকে শিথিল করে। এটি সংকুচিত রক্তনালীগুলিকে প্রসারিত করে, যা রক্তকে সহজেই প্রবাহিত করতে দেয়। এইভাবে মুদ্রার হাতের অঙ্গভঙ্গি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

55
উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে এই যোগ মুদ্রা!

শরীরের মধ্য দিয়ে শক্তির প্রবাহ পরিচালনা করার জন্য যোগব্যায়ামে প্রায়শই কিছু সূক্ষ্ম মুদ্রা ব্যবহার করা হয়। এই মুদ্রাগুলি ধ্যান এবং প্রাণায়ামের সাথে মিলিয়ে অনুশীলন করা হয়। হাতের নির্দিষ্ট অংশগুলি মস্তিষ্ক এবং হৃদয়ের নির্দিষ্ট অংশগুলিকে সক্রিয় করতে পারে বলে মনে করা হয়।

মস্তিষ্কে একটি সংকেত পাঠিয়ে শরীরের শক্তির ধরণ পরিবর্তন করা যেতে পারে। সূক্ষ্ম শরীরে প্রাণবায়ুর চলাচল নিয়ন্ত্রণ করে এটি অর্জন করা হয়।

ধমনীতে রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বিশেষ করে বায়ু দায়ী। বায়ু মুদ্রা, যেমন বায়ু মুদ্রা, শরীরের বায়ু এবং পৃথিবীর উপাদানগুলিকে সামঞ্জস্য করে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

এছাড়াও, অপান বায়ু মুদ্রা, সূর্য মুদ্রা, গণেশ মুদ্রা, প্রাণ মুদ্রা, পৃথ্বী মুদ্রা - এই মুদ্রাগুলি রক্তচাপ কমাতে সাহায্য করে বলে মনে করা হয়। যাইহোক, যেকোনো যোগব্যায়াম বা মুদ্রা অনুশীলন শুরু করার আগে একজন যোগব্যায়াম বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos