Masterdating: সোশ্যাল মিডিয়া ট্রেন্ড 'মাস্টারডেটিং'-এ গা ভাসিয়েছেন?

একটি প্রবাদ আছে, 'কেউ যদি একা রেস্তোরাঁয় গিয়ে খেতে পারেন, তাহলে তিনি মানসিকভাবে অত্যন্ত শক্তিশালী। যে কোনও কাজ করতে পারেন।' এটাই এখন সোশ্যাল মিডিয়া ট্রেন্ড।

Soumya Gangully | Published : Aug 25, 2023 10:50 AM IST / Updated: Aug 25 2023, 06:05 PM IST

ভারতে সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা বেড়ে চলেছে। সেই সঙ্গে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ট্রেন্ডসে গা ভাসাচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় যে কোনও ট্রেন্ডই ফলো করতে দেখা যায় কোটি কোটি মানুষকে। নতুন ট্রেন্ড 'মাস্টারডেটিং' এখন অনেকের কাছেই রীতিমতো উপভোগ্য। অনেকেই ট্রেন্ড ফলো করে 'মাস্টারডেটিং' করছেন। এই শব্দটি শুনতে নতুন, কিন্তু বিষয়টি নতুন কিছু নয়। ব্যাপারটি হল, একা একটি অভিজাত রেস্তোরাঁয় গিয়ে নানা লোভনীয় পদ চেখে দেখা। অনেকেই একা রেস্তোরাঁয় গিয়ে খান। একা বেড়াতে যাওয়া তো এখন অত্যন্ত জনপ্রিয়। অনেকেই একা বেড়াতে যান। ফলে পুরনো বিষয়টিকেই নতুন মোড়কে পেশ করা হচ্ছে। এটাই সোশ্যাল মিডিয়ার বৈশিষ্ট। 'মাস্টারডেটিং' শব্দটি জনপ্রিয় হয়ে ওঠায় অনেকেই একা বিখ্যাত রেস্তোরাঁগুলিতে খেতে গিয়ে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন।

'মাস্টারডেটিং'-এর অর্থ হল নিজের খেয়াল রাখা, যত্ন নেওয়া। ডেটিং সাধারণত বিপরীত লিঙ্গের কারও সঙ্গেই হয়। কিন্তু এক্ষেত্রে একাই ডেটিংয়ে যেতে হয়। এক বিশেষজ্ঞ জানিয়েছেন, 'নিজেকে ডেটে নিয়ে গেলে আত্ম-ভালোবাসা ও নিজের প্রতি যত্ন করা হয়। যাঁরা মাস্টারডেটিং করছেন, তাঁরা নিজেদের প্রয়োজন মেটাচ্ছেন, চাহিদা পূরণ করছেন। সবচেয়ে বড় কথা হল, এর মাধ্যমে আনন্দ হয়। নিজের আবেগকে প্রাধান্য দেওয়া হয়। প্রত্যেকেরই সপ্তাহে অন্তত একদিন মাস্টারডেটিং করা উচিত।'

সোশ্যাল মিডিয়ায় 'মাস্টারডেটিং' ট্রেন্ড হলেও, নিজের প্রতি যত্ন নেওয়া, নিজের মনের ইচ্ছা পূরণ করার বিষয়টি অনেকদিন ধরেই চলে আসছে। অনেকে এই বিষয়টিকে স্বার্থপরতা বললেও, নিজেকে ভালো রাখার চেষ্টা অন্যায় হতে পারে না। ২০১০ সালে আরবান ডিকশনারিতে এ বিষয়ে বলা হয়, ‘যখন কোনও একজন ব্যক্তি (সাধারণত পুরুষ) একা কোনও ছবি দেখতে যান, কোনও থিম পার্কে যান, অন্যরা বন্ধুদের সঙ্গে বা সঙ্গী অথবা সঙ্গিনীকে নিয়ে যান এমন জায়গায় যান, তখন বলা যায় সংশ্লিষ্ট ব্যক্তি নিজের সঙ্গে ডেটিং করছেন। সংশ্লিষ্ট ব্যক্তিরা যখন একা কোথাও যান, তখন তাঁদের দেখে অন্যদের মনে করুণার উদ্রেক হতে পারে। যখন কোনও ব্যক্তি কফির কাপ হাতে তুলে নেন, একা কিছুক্ষণ ক্যাফেতে বসে থাকেন, ছবি দেখতে যান বা ফাস্ট ফুড খান, তখন অবশ্য বিষয়টি আলাদা।’

ভারতে নিষিদ্ধ সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকে ট্রেন্ডিং 'মাস্টারডেটিং'। এখনও পর্যন্ত এই অ্যাপে একা খেতে যাওয়া সংক্রান্ত ভিডিও দেখেছেন ১৬ লক্ষেরও বেশি মানুষ।

আরও পড়ুন-

দারুণ স্বাদের এই ম্যাগি খেয়ে খুশি আট থেকে আশি, বাড়িতে ঝটপট ট্রাই করতে পারেন নুডলসের এই রেসিপি

Health News: স্মৃতিশক্তি বাড়াতে অপরিহার্য খেজুর, জানুন নিয়মিত পাতে খেজুর রাখার ৫টি উপকারিতা

UPI Paymant : ভারতের ইউপিআই সিস্টেম দেখে মুগ্ধ জার্মানির মন্ত্রী, দেখুন ভিডিও

Share this article
click me!