হিট স্ট্রোক থেকে বাঁচান ঘরের প্রিয় পোষ্যকে, ডায়েটে যোগ করুন এই কয়েকটা খাবার

তাদের শরীরের লোম থাকায় তাপ আরও বেশ অনুভব করে তারা। এমন পরিস্থিতিতে তাদের শরীরকে ঠাণ্ডা রাখতে খাদ্যতালিকায় উচ্চ ফাইবার, হাইড্রেটিং এবং পুষ্টিকর ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

Parna Sengupta | Published : Apr 24, 2024 5:35 PM IST

গ্রীষ্মকালে কুকুরের মধ্যে হিটস্ট্রোক এবং ডিহাইড্রেশনের ঝুঁকি বেড়ে যায়, কারণ তাদের শরীরের লোম থাকায় তাপ আরও বেশ অনুভব করে তারা। এমন পরিস্থিতিতে তাদের শরীরকে ঠাণ্ডা রাখতে খাদ্যতালিকায় উচ্চ ফাইবার, হাইড্রেটিং এবং পুষ্টিকর ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন। চলুন জেনে নিই গরমের সময় বাড়িতে পোষা প্রাণীদের খাবারে কী কী পরিবর্তন আনা উচিত।

১. শসা: শসা হাইড্রেটেড থাকার জন্য ভাল বলে মনে করা হয়। এটিতে ভাল পরিমাণে জল রয়েছে এবং ক্যালোরিতেও কম, যা কুকুরের জন্য ভাল। এগুলিতে ভিটামিন কে এবং সি এবং ম্যাগনেসিয়ামও রয়েছে যা স্বাস্থ্যের জন্য ভাল।

২. নারকেল জল: নারকেল জল একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু পানীয়, এটি শুধুমাত্র মানুষের জন্য নয় কুকুরের জন্যও উপকারী। আপনি আপনার কুকুরকে নারকেল জলও দিতে পারেন। এটি হাইড্রেশনের জন্য খুবই ভালো।

৩. তরমুজ: তরমুজ একটি হাইড্রেটেড ফল যার ৯২% জল থাকে। এটি ভিটামিন A, B6 এবং C এর একটি ভাল উৎস, এটি প্রাণীদের খাদ্যে যোগ করলে তাদের আরাম পাওয়া যায়। তবে মনে রাখবেন এগুলো দেওয়ার আগে সব বীজ ও খোসা ছাড়িয়ে নিন। এছাড়াও, কুকুরকে সপ্তাহে দুবারের বেশি তরমুজ দেবেন না, কারণ এতে প্রচুর পরিমাণে চিনি রয়েছে।

৪. গাজর: ফাইবার এবং ভিটামিন A এর একটি বড় উৎস, গাজর স্বাস্থ্য এবং কুকুরের দাঁতের চেহারা উন্নত করতে পারে। আপনি এগুলি কাঁচা বা রান্না করে কুকুরকে দিতে পারেন।

৫. মিষ্টি আলু: ফাইবার এবং ভিটামিন এ এবং সি সমৃদ্ধ, মিষ্টি আলু হজম স্বাস্থ্যে সহায়তা করে এবং রান্না বা সাধারণভাবে খাওয়া যেতে পারে। এগুলি কুকুরের জন্য ভাল বলে মনে করা হয়।

৬. আপেল: এগুলি ভিটামিন এ এবং সি সরবরাহ করে। শ্বাসরোধের ঝুঁকি এড়াতে সর্বদা আপনার কুকুরকে আপেল দিতে পারেন।

৭. ব্লুবেরি: এই ছোট ফলগুলি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার হাউস, যা ইমিউন সিস্টেম এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে। এগুলি বড় কুকুরের জন্যও খুব ভাল বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে কুকুরের গ্রীষ্মকালীন খাদ্যতালিকায় এগুলো যোগ করতে পারেন।

৮. দই: ক্যালসিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ সাধারণ দই কুকুরের হাড় ও দাঁতের জন্য উপকারী। এটি হজমের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। নিশ্চিত করুন যে এটি মিষ্টি নয় এবং এতে কোনও কৃত্রিম মিষ্টি নেই, যা কুকুরের জন্য বিষাক্ত হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!