Pink Moon: এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে পৃথিবী, রাতের আকাশে দেখা মিলবে গোলাপি চাঁদ

আকাশে ঘটা এই ঘটনা 'পিঙ্ক মুন', 'ফুল মুন' বা 'এপ্রিল মুন' নামেও পরিচিত। পূর্ণিমা অর্থাৎ এই পূর্ণিমা অবশ্যই মানুষকে আকর্ষণ করবে।

 

deblina dey | Published : Apr 23, 2024 2:54 AM IST / Updated: Apr 23 2024, 10:32 AM IST

Pink Moon: আকাশে জ্যোতির্বিদ্যার ঘটনা দেখা খুব বিরল ঘটনা। তবে আজ তেমনই একটি বিরলতম দিন। ২৩ এপ্রিল, আকাশে এমনই একটি জ্যোতির্বিদ্যার ঘটনা মানুষের দৃষ্টি আকর্ষণ করবে। আকাশে ঘটা এই ঘটনা 'পিঙ্ক মুন', 'ফুল মুন' বা 'এপ্রিল মুন' নামেও পরিচিত। পূর্ণিমা অর্থাৎ এই পূর্ণিমা অবশ্যই মানুষকে আকর্ষণ করবে।

২৩ এপ্রিল সূর্যাস্তের পরে, চাঁদ গোলাপী রঙের দেখাবে। এই জ্যোতির্বিদ্যাগত ঘটনাটিকে গোলাপী চাঁদ বা পূর্ণিমা বলা হয়। এটি একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা, যা শুধুমাত্র পূর্ণিমার সময় ঘটে। যেদিন চাঁদ স্বাভাবিক দিনের চেয়ে বড় ও উজ্জ্বল দেখায়।

জ্যোতির্বিদগণ কি বলেছেন-

জ্যোতির্বিজ্ঞানী অমর পাল সিং বলেছেন যে, এবার পূর্ণিমায় যা ২৩ এপ্রিল হবে, গোলাপী চাঁদ ২৪ এপ্রিল ভোর ৫ টা ১৮ মিনিট পর্যন্ত দেখা যাবে। অনেক সময় চাঁদের রঙের দৃশ্যমান পরিবর্তন পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অত্যন্ত সূক্ষ্ম ধূলিকণা এবং বিভিন্ন ধরনের গ্যাসের শক্তির কারণে ঘটে এবং অন্যান্য ধোঁয়া দূষণও পৃথিবীতে আলো পৌঁছাতে বাধা সৃষ্টি করে। পৃথিবীতে আসা আলো তাদের নিজ নিজ তরঙ্গদৈর্ঘ্য অনুযায়ী অনেক প্রকারে বিক্ষিপ্ত হয়ে যায়, যার মধ্যে নীল রঙকে সবচেয়ে দ্রুত বিক্ষিপ্ত হতে দেখা যায়।

লাল রঙ অনেক দূরে যায়। এই কারণে, যখন চাঁদকে পৃথিবী থেকে দেখা যায়, তখন কখনও কখনও চাঁদকে অন্যান্য রঙের মতো দেখায় যেমন বাদামী, নীল, হালকা নীল, রূপালী, সোনালি, হালকা হলুদ এবং বিভ্রমের কারণে এটি স্বাভাবিকের চেয়ে কিছুটা বড় দেখায়। জ্যোতির্বিদ্যার ভাষায় একে রিলে স্ক্যাটারিং বা আলোর বিচ্ছুরণও বলা হয়। এই সমস্ত কারণে, কিছু পরিবর্তন হয়েছে বলে মনে হয়, কিন্তু গোলাপী চাঁদ নামে রঙের কোনও বিশেষ অর্থ নেই, তবে সাধারণ রাতে, যখন আকাশ পরিষ্কার থাকে, তখন চাঁদের আসল রঙ সাদা এবং উজ্জ্বল হয়।

এপ্রিল মাসে যে পূর্ণিমা দেখা যায়, যেটি রাতের আকাশে চাঁদের আলো ছড়াতে দেখা যায়, তাকে গোলাপি চাঁদ বলা হয়। এটি আরও অনেক নামেও পরিচিত। এটি স্প্রাউট মুন, এগ মুন, ফিশ মুন, ফাশায় মুন, ফেস্টিভাল মুন, ফুল পিঙ্ক মুন, ব্রেকিং আইস মুন, বডিং মুন, বিগিনিং মুন ইত্যাদি নামেও পরিচিত। এই নামটি মূলত উত্তর আমেরিকায় বসবাসকারী কৃষকদের দ্বারা এবং বিশেষ করে যারা ১৯৩০ এর দশকে ছোট উপজাতীয় সম্প্রদায়ে বসবাস করে তাদের দেওয়া।

এর কারণ হল, এটি এপ্রিলের এই মৌসুমে আমেরিকার পূর্ব এবং উত্তরাঞ্চলের বনাঞ্চলে ফুল ফোটে। একটি বিশেষ ধরনের উদ্ভিদ যাকে Phlox subulata বা Creeping Phlox এবং Moss Phlox বা Moss Pink-ও বলা হয়, যার চেহারায় একটি আকর্ষণীয় গোলাপী রঙ রয়েছে, যার পরে এপ্রিলের পূর্ণিমার নামকরণ করা হয়েছে গোলাপী চাঁদ, যা আজ রয়েছে।

Share this article
click me!