home remedies: বাড়িতে টিকটিকির উপদ্রবে বিরক্ত হচ্ছেন? পরিত্রাণ পাওয়ার সহজ ঘরোয়া উপায়

গরমকালে আরশোলা, টিকটিকির মত জীবদের উপদ্রব বেড়ে যায়। যেকোনও পোকামাকড়ের সমস্যা গরম ও বর্ষকালে দেখা যায়। রইল বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর সহজ ঘরোয়া উপায়।

 

Saborni Mitra | Published : Mar 10, 2024 5:33 PM IST

বসন্ত জগ্রত। কিন্তু এখনই মাঝে মাঝে দক্ষিণা বাতাস বইতে শুরু করেছে। এই অবস্থায় ধীরে ধীরে ঘরবাড়িতে বাড়ছে টিকটিকির উপদ্রব। শুধু টিকটিকি নয়, গরমকালে আরশোলা, টিকটিকির মত জীবদের উপদ্রব বেড়ে যায়। যেকোনও পোকামাকড়ের সমস্যা গরম ও বর্ষকালে দেখা যায়। রইল বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর সহজ ঘরোয়া উপায়।

 

১. টিককিটি স্যাঁতস্যাতে জায়হায় থাকতে পছন্দ করে। টিকটিকির প্রিয় স্থান রান্নাঘর। কারণ এখানে তেলতেলে ও স্যাঁতস্যাঁতে আবহাওয়া থাকে। তাই রান্নাঘর সর্বদাই পরিষ্কার রাখুন। তাতে টিকটিকি রান্নাঘর থেকে দূরে থাকবে।

২. টিকটিক ঠান্ডা পছন্দ করে না। তাই বাড়িতে এসি থাকলে রুমের তাপমাত্রা ২০-১৮র মধ্যে বা তারও কম রাখতে পারেন। তাতে টিকটিকির উপদ্রব কমবে।

৩. ময়ূরের পালক

টিকটিকি ময়ূরের পালকের যে গন্ধ তা সহ্য করতে পারে না। এটি দেওয়ারে রাখলে টিকটিকি বাড়ি থেকে পালাবে।

৪. ডিমের খোলা

ডিমের খোলা যদি একটি করে প্রতি ঘরের দেওয়ালে ঝুলিয়ে রাখেন তাহলে টিকটিকির হাত থেকে নিস্তার পাবেন। ডিমের খোলা এই প্রাণী পছন্দ করে না।

৫. ন্যাপথলিন

টিকটিকি ন্যাপথলিনের গন্ধ সহ্য করতে পারে না। তাই টিকটিকির হাত থেকে নিস্তার পেতে ঘরে ন্যাপথলিন বল রাখতে পারে।

৬. লেনম গ্রাস

নেলনগ্রাসের গন্ধ ঘরের বাতাসকে শুদ্ধ করে। এটির গন্ধও টিকটিকির পছন্দ নয়। তাই ঘরে এজাতীয় গ্রাস বা সুগন্ধী ব্যবহার করতে পারেন।

৭. কফি ও তামাক পাউডার

এই দুটির গন্ধ টিকটিকি পছন্দ করে না। তাই বাড়ির চারপাশে কফি ও তামাক পাউডারের বল তৈরি করে তা ছড়িয়ে দিতে পারেন।

৮. পিপার স্প্রে

দেওয়ালে পিপারস্প্রে করতে পারেন। গোলমরিচ ও জল মিশিয়ে বাড়িতেই স্প্রে তৈরি করুন। তা মাঝে মাঝে দেওয়ালে দিয়ে দিন। সমস্যা মিটে যাবে।

৯. পেঁয়াজ রসুনের গন্ধ

বাড়িতে যদি তীব্র পেঁয়াজ রসুনের গন্ধ ব্যবহার করেন তাহলে টিকটিকি দূরে চলে যাবে। মাঝে মাঝে রান্নাঘরে পেঁয়ার আর রসুন কেটে রেখে দিতে পারেন।

১০ কীটনাশন স্প্রে

মাঝে মাঝে বাড়িতে কীটনাশন স্প্রে করতে পারেন। তাতেও টিকটিকি দূরে থাকবে। তবে এটি আপনার ও পরিবারের সদস্যদের স্বাস্থ্যের জন্য খুব খারাপ।

Share this article
click me!