রেফ্রিজারেটর কখনই নোংরা এবং দুর্গন্ধযুক্ত থাকবে না, এই হ্যাকগুলির সাহায্যে ফ্রিজ সব সময় রাখুন নতুনের মতো

এখানে উল্লেখিত টিপসগুলি আপনার জন্য সহায়ক হতে পারে। শুধু তাই নয়, এই টিপসের সাহায্যে আপনি আপনার ফ্রিজটিকে নতুনের মতো ঝলমলে রাখতে পারেন দীর্ঘদিন।

 

deblina dey | Published : Mar 10, 2024 8:30 AM IST

আজকাল খাবার সতেজ রাখতে প্রায় প্রতিটি ঘরেই ফ্রিজ ব্যবহার করা হচ্ছে। কিন্তু তারপরও এর রক্ষণাবেক্ষণ নিয়ে মানুষের মধ্যে তেমন সচেতনতা নেই। যার কারণে ফ্রিজের পরিচ্ছন্নতা বজায় রাখতে অনেকেরই অসুবিধা হয়।

এমন পরিস্থিতিতে, আপনার ফ্রিজটিও যদি মাত্র দুই-তিন মিনিট পরিষ্কার করার পরে নোংরা এবং দুর্গন্ধযুক্ত হয়ে যায়, তবে এখানে উল্লেখিত টিপসগুলি আপনার জন্য সহায়ক হতে পারে। শুধু তাই নয়, এই টিপসের সাহায্যে আপনি আপনার ফ্রিজটিকে নতুনের মতো ঝলমলে রাখতে পারেন দীর্ঘদিন।

তাপমাত্রা সেটিং-

ব্যাকটেরিয়ার বৃদ্ধি ধীর করতে এবং খাবার দীর্ঘ সময় তাজা থাকে তা নিশ্চিত করতে, সর্বদা আপনার ফ্রিজের তাপমাত্রা ৩৫-৩৮ °F (১.৬-৩.৩ °C) এর মধ্যে রাখুন। এতে খাবার পচে যাওয়ায় দুর্গন্ধের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

খাদ্য মজুদ-

অবশিষ্ট আইটেমগুলি সংরক্ষণ করার জন্য সর্বদা এয়ার টাইট এবং পরিষ্কার পাত্র ব্যবহার করুন। এটি খাবারকে সতেজ রাখে। এছাড়াও, বাইরে নেওয়া বা সংরক্ষণ করার সময় তাদের পড়ে যাওয়ার ঝুঁকি কম থাকে, যা ফ্রিজটিকে আরও পরিষ্কার এবং সংগঠিত করে তোলে।

এইভাবে বাজে গন্ধ দূর করুন-

ফ্রিজ থেকে আসা বাজে গন্ধ দূর করতে প্রতিদিন পরিষ্কার করার দরকার নেই। আপনি বেকিং সোডার সাহায্যে এর গন্ধ নিয়ন্ত্রণ করতে পারেন। এজন্য ফ্রিজে বেকিং সোডার খোলা বাক্স রাখুন। প্রতি 3 মাস অন্তর এটি পরিবর্তন করুন।

বিশেষ দ্রষ্টব্য: শুধুমাত্র আপনাদের সচেতন করার উদ্দেশ্যেই এই খবরটি লেখা হয়েছে। আমরা এই লেখায় ঘরোয়া প্রতিকার ও সাধারণ তথ্যের সাহায্য নিয়েছি। আপনি যদি কোথাও আপনার স্বাস্থ্য সম্পর্কিত কিছু পড়েন তবে তা গ্রহণ করার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিন।

Share this article
click me!