Nail Care: সুন্দর আর সুস্থ নখের জন্য রইল ৭টি টিপস, নখের স্বাস্থ্য বজায় রাখা খুবই জরুরি

প্রত্যেকেরই উচিৎ নখের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া। নখের স্বাস্থ্যের জন্য ৭টি জরুরি বিষয় খেয়াল রাখা উচিৎ।

 

Saborni Mitra | Published : Mar 8, 2024 2:07 PM IST

 

সুসজ্জিত নখ সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতার সূচক। আপনার হাতের নখ যদি সুন্দর না হয় তাহলে আপনার সম্বন্ধে অনেকের ধারনাই খারাপ হয়ে যায়। তাই প্রত্যেকেরই উচিৎ নখের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া। নখের স্বাস্থ্যের জন্য ৭টি জরুরি বিষয় খেয়াল রাখা উচিৎ।

১. স্বাস্থ্যকর খাবার

সুষম খাদ্য নখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। নখের পিষ্টি বাড়াতে ভিটামিন, খনিজ ও প্রোটিন জাতীয় খাবারের প্রয়োজন রয়েছে।

২. হাইড্রেটেড থাকা

পর্যান্ত জল পান করতে হবে। তাতে নখের আর্দ্রতা বজায় খাকে। নখ হাইড্রেটেড থাকলে নখ সহজে ভেঙে যায় না। নখের ছাল উঠে যায় না।

৩. গ্লাভস পরুন

অত্যাধিক তাপ ও কঠোর রাসায়নিকের ব্যবহারে নখ খারাপ হয়ে যায়। এগুলি থেকে রক্ষা করার জন্য গ্লাভসের ব্যবহার জরুরি। বাসন মাঝার সময় গ্লাভস পরলে নখ ভাল থাকে। প্রয়োজনে হাতে সাবান কাচার সময়ও গ্লাভস পরতে পারেন।

৪. নিয়মতি নখ কাটুন

লম্বা নখের তুলনায় ছোট নখ স্বাস্থ্যকর। ছোট নখের যত্ন নেওয়া অনেকটাই সহজ। এটি স্বাস্থ্যকরও। নখ সহজেই পরিষ্কার করা যায়। ছোট নখে ময়লা কমও জমে। লম্বা নখ সহজেই ভেঙে যায়। ব্যাকটেরিয়া জমতে পারে না।

৫.কৃত্রিম নখ

কৃত্রিম নখ দেখতে সুন্দর হলেও এটি কিন্তু স্বাস্থ্যকর নয়। এটি আসল নখকে দুর্বল করে দেয়। এটি ব্যবহারের জন্য আঠা ব্যবহার করা হয়। তাও নখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৬. কিউটিকলের যত্ন

আপনার কিউটিকলের প্রতি খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। তাদের খুব বেশি পিছনে ঠেলে এড়িয়ে চলুন, বিশেষ করে ঘন ঘন ম্যানিকিউর করার সময়, কারণ এটি তাদের ক্ষতি করতে পারে এবং পেরেকের বিছানায় সংক্রমণের জন্য খোলার সৃষ্টি করতে পারে।

৭. নখ ময়শ্চারাইজ করুন

নিয়মিত ময়শ্চারাইজেশন প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়, কারণ এটি একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে যা আপনার নখের স্থিতিস্থাপকতা এবং শক্তি বাড়ায়।

 

Share this article
click me!